Image default
জানা অজানা

বিশ্বের সবচেয়ে বড় ১০ টি জাহাজ

বিলাসবহুল জাহাজ সম্পর্কে আমাদের অনেকেরই কৌতূহলের কোনও শেষ নেই। আজ আমরা আপনাদের বিশ্ববিখ্যাত ১০টি বিলাসবহুল জাহাজ সম্পর্কে জানাবো, যেগুলো সম্পর্কে জেনে আপনি বেশ অবাকই হবেন!

১. হারমোনি অফ দ্য সিজ (Harmony of the Seas)

হারমোনি অফ দ্য সিজ
ছবি : cruisemapper.com

STX France SA নামক জাহাজ প্রস্তুত কারী প্রতিষ্ঠান ২০১২ সালে তাদের সেইন্ট-নাজায়ের শিপইয়ার্ডে রয়েল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল লিমিটেড কোম্পানির জন্য নির্মাণ করে “হারমোনি অফ নামক প্রমোদ তরীটি যার ধারণক্ষমতা প্রায় ২ লাখ ২৬ হাজার জিটি (Gross Tonnage). এটিই বিশ্বের দ্বিতীয় উচ্চ ধারণক্ষমতা সম্পন্ন প্রমোদ তরী যা তারই একই কোম্পানির অধীনস্থ “সিম্ফনি অফ দ্যা সি’স” (২ লাখ ২৮ হাজার জিটি) এর পরেই অবস্থান করছে। নুন্যতম প্রায় সাড়ে পাঁচ হাজার এবং সর্বোচ্চ ৬ হাজার সাতশো যাত্রী ধারণক্ষমতা রয়েছে এটির। রয়েল ক্যারিবিয়ান কোম্পানির প্রথম দুইটি প্রমোদ তরীর সফলতার পর তৃতীয় হিসেবে আনা হয় হারমোনি অফ দ্য সিজকে যা সাগরে ভাসানো হয় ১০ শে মার্চ, ২০১৬ সালে এবং কোম্পানির কাছে এসে পৌঁছায় ১২ মে, ২০১৬ সালে। ৩৬২ মিটার দৈর্ঘ্যের এই প্রমোদ তরীটি প্রথম যাত্রা শুরু হয় সাউথাম্পটন, ইংল্যান্ড এবং তার ঘরোয়া বন্দর বার্সেলোনা জুড়ে যখন সে ২৩শে অক্টোবর ২০১৬ তে আটলান্টিক মহাসাগর অতিক্রম করে।

২. এলিউর অফ দ্য সিজ (Allure of the Seas)

Allure of the Seas
ছবি : meyerwerft.de

হারমোনি অফ দ্য সিজ এর পরের স্থানেই রয়েছে এলিউর অফ দ্যা সীজ যার নির্মাতাও সেই STX France SA. এটির ধারণক্ষম প্রায় ২ লাখ ২৫ হাজার জিটি এবং দৈর্ঘ্যও একই ৩৬২ মিটার যার মধ্যে প্রায় ৫৪০০ প্যাসেঞ্জার ধারণ করা সম্ভব। এই প্রমোদ তরীটিও ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল লিমিটেডের অধীনস্থ। যেহেতু আগের শীপ, ওয়াসিস অফ দ্যা সী’জ ভালোই চলছিলো তাই কোম্পানি চেয়েছিলো এলিউর অফ দ্য সিজ তার আগেরটার কাছাকাছি সাইজের হবে তবে দুর্ঘটনাবশত ৫০ মি.মি বড় হয়ে যায়। কারণ হিসেবে প্রস্তুতকারী কোম্পনী জানায় লোহার তাপমাত্রার দরুন দুর্ঘটনাবশত এই ঘটনাটি ঘটে।

৩) নরওয়েজিয়ান ব্লিস

৩) নরওয়েজিয়ান ব্লিস
ছবি : cruisemapper.com

২০টি ডেক, ২,২২০টি কেবিনসহ প্রায় ৪০০০ যাত্রী বহন করতে পারে এই জাহাজ। সাথে আছে ওয়াটার স্লাইডিং এর মত মজাদার রাইড। আরও উন্নত সেবার ব্যবস্থা তো আছেই।

৪) এমএসসি মেরাভিগলিয়া

এমএসসি মেরাভিগলিয়া
ছবি : vesselfinder.net

এতে আছে ১৫টি ডেক ও ৪৫০০ যাত্রী বহনের ক্ষমতা। এছাড়া প্রাইভেট ওয়াটার পুল, জিম, স্পার মত আধুনিক সুযোগ আপনি পেতে পারেন এখানে। এটি ফ্রান্সে তৈরি এবং পৃথিবীর চতুর্থ বৃহত্তম জাহাজ।

৫) এইডা আনোভা

এইডা আনোভা
ছবি : ytimg.com

জার্মানির তৈরি এই জাহাজ ৫ম বৃহত্তম যাত্রীবাহী জাহাজ। ৬,৬০০ যাত্রী নিতে পারে এটি এবং এতে ১৭টি রেস্তোরা, থিয়েটার রয়েছে। এতে ২১ টি বিভিন্ন ধরনের কেবিন আছে। পছন্দমত আপনি নিতে পারেন যেকোনো একটি।

৬) হারমোনি অব দ্য সি

হারমোনি অব দ্য সি
ছবি : daily-bangladesh.com

এই জাহাজে আসলে আপনার মনে হবে আধুনিক কোনও শহরে আপনি আছেন। রঙ বেরঙের ডেক ও অসাধারণ ডিজাইনে তৈরি এই জাহাজ। এতে প্রায় ৬,৬৮৭ জন যাত্রী একসাথে ভ্রমণ করতে পারে।

৭) এমএসসি বেলিসসিমো

এমএসসি বেলিসসিমো
ছবি : ytimg.com

এই জাহাজ এই বছরের মার্চ মাসে প্রথম যাত্রা শুরু করে। সিরক ডু সোলিলের সাথে এই জাহাজের চুক্তি আছে। এখানকার শিল্পীরা প্রায় এখানে দর্শকদের বিনোদন দেন।

৮) পোনান্টস লো লেপারহাউস

পোনান্টস লো লেপারহাউস
ছবি : cruisebe.com

অন্যান্য জাহাজের মত এটি অত বিশাল নয়। তবে এটি এমন সব জায়গায় নিয়ে যাবে যেখানে বড় জাহাজ যেতে পারেনা সহজে। এখানে রুমগুলো আপনাকে সব আধুনিক সুযোগ-সুবিধা দিবে।

৯) এমএসসি সি সাইড

এমএসসি সি সাইড
ছবি : gannett-cdn.com

আধুনিক প্রযুক্তির সব সুযোগ-সুবিধা সমন্বিত এই জাহাজে আরও আছে স্পা, বিউটি সেলুনের মত সব সেবা। এছাড়া মনোরম সৌন্দর্য উপভোগ করার মত জায়গাও আছে এখানে।

১০) মেরি কুইন টু

মেরি কুইন টু
ছবি : মেরি কুইন টু

এতেও অন্যান্য জাহাজের মত আছে সুযোগ-সুবিধা। আপনি এখানে গলফ খেলতে পারবেন, টেবিল টেনিস, বাস্কেটবল ছাড়াও আছে বেশ আধুনিক সেবার ব্যবস্থা।

তথ্যসূত্র : উইকিপেডিয়া, বিবিসি

Related posts

আসলেই জলপরী কি অস্তিত্ব আছে !

News Desk

পানি ছাড়া কি আসলেই বেঁচে থাকা সম্ভব?

News Desk

সহজেই ভালো কবুতর চেনার উপায়

News Desk

Leave a Comment