free hit counter
জানা অজানাপ্রযুক্তি

ফেইসবুক লকড প্রোফাইল আনলক করে দেখবেন যেভাবে

ব্যক্তিগত নিরাপত্তার কারণে অনেকেই ফেসবুক প্রোফাইল লক করে অন্যদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায়। অনেকের কাছেই বিষয়টি বিরক্তের কারণ হয়। কেননা, বন্ধুদের আহ্বানে সাড়া দেয়ার আগে অন্তত তার প্রোফাইলটা একবার হলেও ঘুরে আসা দরকার। কারো লক করা ফেসবুক প্রোফাইল দেখতে চান? ঢুকতে চান ভেতরে? মানে ঘেঁটে-ঘুটে দেখতে চান প্রোফাইলটির আদ্যোপ্রান্ত? জানতে চান, সে কি করে, কোথায় থাকে, কি রকম স্টেটাস আপডেট দেয়? কিংবা দেখতে চান তার আপলোড করা ছবিগুলো?

অথবা কোন বন্ধুর স্টেটাস আপডেট পড়ছেন। পড়তে পড়তে কমেন্ট সেকশনে গেলেন আর দেখলেন একজন দারুণ একটি কমেন্ট করেছে। কমেন্টটি এত ভাল লেগেছে যে লোকটি সম্পর্কে আপনার কৌতুহল দেখা দিয়েছে। তাই, তার সম্পর্কে আরো জানার জন্যে তার নামের উপর ক্লিক করে প্রোফাইলে গেলেন। আর গিয়েই দেখলেন “This Profile is Locked“.

প্রোফাইলের সুরক্ষার কথা ভেবেই লকড প্রোফাইল ফিচার এনেছে ফেসবুক। এর ফলে নিজের বন্ধু ছাড়া অন্য কেউ আপনার প্রোফাইলের খুঁটিনাটি দেখতেই পারবে না। কিন্তু সমস্যার সৃষ্টি হয় যখন এমন কোনো অ্যাকাউন্ট থেকে আপনি বন্ধুত্বের রিকোয়েস্ট পান। ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করা নিয়ে রীতিমতো ধন্দে পড়েন ব্যবহারকারীরা। তবে মুশকিল আসান হবে সহজেই।

ফেসবুক ব্যবহার করতে করতে কোন একটা মেয়েকে যদি ভাল লেগে যায়, তবে তাকে আকৃষ্ট করার উপায় আছে। মাত্র ৫টি সিম্পল ফর্মুলা ইউজ করে অনায়াসেই আপনি সেই চেষ্টা করতে পারেন। একইভাবে যদি ফেসবুকে কোন ছেলেকে আপনার ভাল লেগে যায়, তবে তাকে নিজের দিকে আকৃষ্ট করার উপায় রয়েছে। কিন্তু তার প্রোফাইলটি যদি লক করা থাকে আর আপনি যদি তার প্রোফাইলে ঢুকতেই না পারেন, তবে কি করে তার সঙ্গে সম্পর্ক পাতাবেন? অনেকেই আজকাল এক্সট্রা সিকিউরিটি মেইনটেনের জন্যে কিংবা নিজের প্রাইভেসী রক্ষার জন্যে ফেসবুক প্রোফাইল লক করে রাখে। আর এটা বেশি করে থাকে মেয়েরা। কারণ, মেয়েরা সাধারণত অযাচিত কারো সঙ্গে নিজের প্রাইভেসী শেয়ার করতে চায় না। তাই বেশিরভাগ মেয়েদের প্রোফাইলই লক করা দেখবেন।

পদ্ধতি-১: ফেসবুক ইউআরএল পরিবর্তণ করে

ধরুণ, আপনি যার প্রোপাইল ভিউ করতে চাইছেন, তার নাম Abdur Rakib। আব্দুর রাকিবের প্রোপাইলে গেলেই দেখতে পাচ্ছেন This Profile is Locked যার ফলে আপনি তার ছবি, অ্যাবাউট কিংবা অন্য কোন কিছুই দেখতে পাচ্ছেন না। এখন, আব্দুর রাকিবের প্রোফাইলে ঢুকতে হলে, তার প্রোফাইলের সবকিছু দেখতে হলে আপনি যা করবেন, তা হল-

১. আপনার ব্রাউজারে প্রথমে ফেসবুকের ইউআরএল টাইপ করুন- http://facebook.com
২. এরপর একটা স্লেশ (/) দিন।
৩. তারপর Abdur.Rakib লিখুন। তাহলে পুরো ইউআরএলটি এ রকম দেখাবে- http://facebook.com/abdur.rakib

৪. এবার এন্টার চাপুন এবং রাকিবের  প্রোফাইল উপভোগ করুন।
এই পদ্ধতি সবচেয়ে সহজ কিন্তু হাতে গোনা কিছু প্রোফাইলের ক্ষেত্রে এটা পুরোপুরি কাজ নাও করতে পারে। যদি, না করে তো পরের পদ্ধতিতে যান।

ফেসবুক ইউআরএল পরিবর্তণ করে

পদ্ধতি-২: Private Profile Viewer ব্যবহার করুন

কারো প্রাইভেট প্রোফাইলে ঢুকতে চাইলে আরো একটি পদ্ধতি ব্যবহার করতে পারেন, যা মূলত Private Profile Viewer নামে পরিচিত। এটি ব্যবহার করার জন্যে আপনাকে সাইনআপ করতে হবে না অর্থাৎ এখানে কোন অ্যাকাউন্ট খুলতে হবে না। এমনকি, কোন টুল বা সফট্‌ওয়্যারও ডাউনলোড করতে হবে না। এটি একটি ফ্রি টুল যা আপনি অনলাইনেই ইউজ করতে পারবেন।
Private Profile Viewer যেভাবে ইউজ করবেন-
১. ভিজিট করুন Private Profile Viewer এর অফিসিয়াল ওয়েবসাইট।
২. হোম পেজের Start Now লেখাটিতে ক্লিক করুন অথবা মেন্যুবার থাকা Tool এ ক্লিক করুন। এটি আপনাকে স্ক্রল করে নিচে নিয়ে যাবে যেখানে আপনি নিচের ছবির মতো একটি ঘর দেখতে পাবেন।
৩. উপরের ছবির মত ঘরটিতে যার প্রোফাইল দেখতে চান তার আইডি লিংক দিয়ে নিচের Submit form বাটনে ক্লিক করুন। টুলটি আপনাকে কাংখিত লোকের ফেসবুক আইডিতে নিয়ে যাবে।

Private Profile Viewer

পদ্ধতি-৩: বন্ধু হয়ে যান

আপনি যখন কারো বন্ধু হয়ে যাবেন, তখন তার প্রোফাইল আপনার জন্যে অটোমেটিক খুলে যাবে। কারণ, প্রোফাইল লক করা হয় তাদের জন্যে, যারা বন্ধু নয়। অর্থাৎ, বন্ধু হওয়া ছাড়া কেউ লক করা প্রোফাইল ভিউ করতে পারে না। কাজেই, ভিউ করার সহজ উপায় হচ্ছে তার বন্ধু হয়ে যাওয়া। কিন্তু আপনি যদি তার পরিচিত না হন, তবে সে আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাক্সেপ্ট নাও করতে পারে।

ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠান

এক্ষেত্রে আপনি যেটা করতে পারেন, সেটা হচ্ছে তার পরিচিত কিছু বন্ধুকে আগে রিকোয়েস্ট পাঠান। তার সার্কেল থেকে কয়েকজন যখন আপনার বন্ধু হয়ে যাবে, আর যখন আপনি তাকে রিকোয়েস্ট পাঠাবেন, তখন আপনাকে সে না চিনলেও ভাববে যে আপনি তার ফ্রেন্ড সার্কেলেরই একজন। সুতারাং, সে রিকোয়েস্ট অ্যাক্সেপ্ট করে নেবে।

পদ্ধতি-৪: PictureMate ব্যবহার করুন

পিকচারমেট গুগলক্রোমের একটি প্রি এক্সটেনশন। এটি ব্যবহার করে আপনি কারো ফ্রেন্ড হওয়া ছাড়াই লক করা যে কোন ফেসবুক প্রোফাইল খুলতে পারবেন। আপনি যদি গোপণে কারো ফেসবুক আইডি দেখে নিতে চান, তবে এর জন্যে PictureMate একটি অসাধারণ টুল। কারো প্রাইভেট প্রোফাইল দেখার জন্যে PictureMate ব্যবহারে নিচের স্টেপগুলো অনুসরণ করুন।

১. PictureMate এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন। সেখান থেকে গুগলক্রোমের এক্সটেনশটি ইনস্টল করে নিন।

PictureMate

২. ব্রাউজার রিস্টার্ট দিন অর্থাৎ ক্লোজ করে আবার ওপেন করুন।
৩. এবার ফেসবুকে যান।
৪. এবার যার প্রোফাইলে দেখতে চান, তার নাম লিখে সার্চ দিন, ওপেন হবে।

PictureMate 2

পদ্ধতি-৫: ইনবক্সে মেসেজ পাঠিয়ে

যে ছেলে বা মেয়েটির প্রোফাইল ভিউ করতে চাইছেন, তাকে একটি মেসেজ পাঠান। যা ইচ্ছে তা’ই লিখে পাঠাতে পারেন। তবে, এমন কিছু লিখুন, যা পড়ে সে আপনাকে রিপ্লাই দিতে বাধ্য হয়। মানে এমন আকর্ষণীয় কোনও কথা লিখুন, যাতে সে মুগ্ধ হতে পারে। কিংবা এমন কোনও প্রশ্ন করুন যার উত্তর দিতে সে কোন রকম আপত্তি বোধ না করে। যদি সে আপনার মেসেজের উত্তর দিয়ে দেয়, তবে আপনি অনায়াসেই তার প্রোপাইলে ঢুকতে পারবেন এবং উপভোগ করতে পারবেন লক করা ফেসবুক প্রোফাইল খোলার মজা।

ইনবক্সে মেসেজ পাঠান

 

যে কারো লক করা ফেসবুক প্রোফাইল ভিউ করার ৫টি পদ্ধতি সম্পর্কে জেনেছেন। আশা করি, ইতিমধ্যেই আপনি আপনার কাংখিত প্রোফাইলে ঢুকে পড়েছেন, দেখে নিয়েছেন তার প্রোপাইলে থাকা সবকিছু।