free hit counter
জানা অজানা

ঢাকার সরকারি কলেজের তালিকা

অনেকের সপ্ন থাকে ঢাকায় গিয়ে কোন সরকারি কলেজে পড়াশোনা করা। এঁর প্রধানত দুইটি কারণ থাকে, প্রথম ঢাকার সরকারি কলেজ গুলোর পড়াশোনার মান অনেক ভালো এবং দ্বিতীয় কারণ হল এই কলেজ গুলোতে পড়াশোনার খরচ অনেক কম। কিন্তু, যারা ঢাকার বাহিরে থাকে তাদের জন্য ঢাকার সরকারি কলেজের তালিকা , ঠিকানা, কোন কোন সাবজেক্ট রয়েছে, কোন কলেজে ভর্তির জন্য কি কি যোগ্যতা প্রয়োজন ইত্যাদি বিভিন্ন প্রশ্নের উত্তর জানা না থাকার কারনে অনেকসময় সপ্নের সরকারি কলেজে ভর্তি হওয়াটা কঠিন হয়ে পড়ে। আপনাদের এই সমস্যার কথা চিন্তা করে আজকের আর্টিকেলে ঢাকার সরকারি কলেজের তালিকা থেকে শুরু করে কলেজ গুলো সম্পর্কে যাবতীয় সকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব ।

ঢাকার সরকারি কলেজের তালিকা

১. ঢাকা কলেজ
  • স্থাপিত: ২০ নভেম্বর, ১৮৪১ সাল
  • ঠিকানা: নিউমার্কেট, ধানমন্ডি, Dhaka–1205 (ঢাকা কলেজ গুগোল ম্যাপ)
  • ওয়েবসাইটঢাকা কলেজ
  • ইমেইল: [email protected], [email protected]
  • ফোন নাম্বার: 02-9666058
  • কারা পড়তে পারবে: শুধু ছেলেরা (Only Boys)

যে সকল বিষয় পড়ানো হয়ঃ

ঢাকা কলেজে উচ্চমাধ্যমিক, স্নাতক এবং স্নাতকোত্তর পর্যন্ত পড়াশোনার ব্যবস্থা আছে। এইচএসসি তে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, এবং মানবিক এই তিনটি বিভাগে পড়াশোনা করা যাবে।

ঢাকা কলেজ

স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে অনেক ধরনের বিষয়ের উপর ডিপার্টমেন্ট চালু আছে– English, বাংলা, বোটানি, জুয়োলজি, কেমিস্ট্রি, ম্যানেজমেন্ট, Accounting, অ্যারাবিক অ্যান্ড ইসলামিক স্টাডিজ, ম্যাথমেটিকস, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, ইতিহাস, ইসলামের ইতিহাস এবং সংস্কৃতি, ফিজিওলজি, দর্শন, ফিজিক্স, পরিসংখ্যান, সোশিওলজি, এবং জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্টাল সাইন্স ।

ভর্তির যোগ্যতা:

ঢাকা কলেজে উচ্চ মাধ্যমিকে ভর্তি হতে চাইলে, সাইন্স বিভাগের (বাংলা ও English ভার্সন) ক্ষেত্রে আবেদন করার জন্য মাধ্যমিকে কমপক্ষে জিপিএ ৫.০০ থাকতে হবে। কমার্স বিভাগের জন্য মাধ্যমিকে কমপক্ষে জিপিএ ৪.৭৫ থাকতে হবে। আর আর্টস শাখায় আবেদনের জন্য এসএসসি তে জিপিএ ৪.৫০ থাকতে হবে ।

স্নাতক পর্যায়ের ভর্তির ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক উভয় মিলিয়ে কমপক্ষে সিজিপিএ ৭.০০ থাকতে হবে৷ মানবিক বিভাগ এঁর ক্ষেত্রে কমপক্ষে সিজিপিএ ৬.০০ এবং কমার্স বিভাগ থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক উভয় মিলিয়ে ন্যূনতম সিজিপিএ ৬.৫০ থাকলে ভর্তির জন্য আবেদন করা যাবে।

সুবিধাঃ

ঢাকা কলেজে ছাত্রদের জন্য সর্বমোট ৮ টি হল বা ছাত্রাবাস রয়েছে। ছাত্রাবাস গুলো হল- South হল, North হল, International হল, West হল, শহীদ ফরহাদ হোসেন হল, সাউদার্ন হল, আখতারুজ্জামান ইলিয়াস হল এবং শহীদ শেখ কামাল হল।

কলেজে যাতায়াতের জন্য টোটাল ৮ টি বাস রয়েছে। এগুলোর মধ্যে ৪ টি বাস কলেজের ক্যাম্পাস থেকে ছাড়ে, আর অন্য ৪ টি বাস ঢাকার বিভিন্ন স্থান থেকে ছাত্রদের আনানেওয়ার জন্য ব্যবহৃত হয়। প্রতিষ্ঠাকালের সময় থেকেই এই কলেজে পঞ্চাশ হাজারের বেশী বই সমৃদ্ধ একটি বিশাল লাইব্রেরি রয়েছে।

২. ইডেন মহিলা কলেজ

যে সকল বিষয় পড়ানো হয়ঃ

ইডেন মহিলা কলেজে ডিগ্রি, স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনার সুযোগ রয়েছে।

সমাজবিজ্ঞান, বিজ্ঞান, কলা এবং ব্যবসা প্রশাসন নামে ৪ টি অনুষদ রয়েছে। এই অনুষদ গুলোর অধীনে আবার কয়েকটি ডিপার্টমেন্ট বা বিভাগ রয়েছে। কলা অনুষদের অধীনে ৬টি (বাংলা, ইংরেজি, দর্শন, ইসলামিক ইতিহাস, ইতিহাস এবং ইসলামিক স্টাডিজ) বিভাগ রয়েছে । সমাজবিজ্ঞান অনুষদের অধিনে বিভাগ রয়েছে ৪ টি (অর্থনীতি, সমাজকর্ম, রাষ্ট্রবিজ্ঞান এবং সমাজবিজ্ঞান) । বিজ্ঞান অনুষদের মধ্যে রয়েছে ৯টি (প্রাণিবিদ্যা, রসায়ন, মনোবিজ্ঞান, পরিসংখ্যান, পদার্থবিজ্ঞান, গণিত, গার্হস্থ্য অর্থনীতি, উদ্ভিদ বিজ্ঞান এবং ভূগোল ও পরিবেশ) বিভাগ। এবং ব্যবসা প্রশাসন অনুষদের আন্ডারে রয়েছে ৪টি (হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং, এবং ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং) বিভাগ ।

ইডেন মহিলা কলেজ

ভর্তির যোগ্যতা: স্নাতকে ভর্তির জন্য ন্যূনতম সিজিপিএ প্রয়োজন হবে ৭.০০ (ক-ইউনিট), ৬.০০ (খ-ইউনিট), এবং ৬.৫০ (গ-ইউনিট)।

সুবিধা: ইডেন কলেজে রয়েছে সাইন্স ক্লাব ও লাইব্রেরি। শিক্ষার্থী ও শিক্ষক দের জন্য আলাদা আলাদা লাইব্রেরির ব্যবস্থা রয়েছে। বর্তমানে ইডেন কলেজের লাইব্রেরিতে বইয়ের সংখ্যা ৪৬ হাজারের বেশী ৷ এছাড়াও এই কলেজের ছাত্রীদের জন্য রয়েছে ৬টি ছাত্রীনিবাস ।

৩. সরকারি তিতুমীর কলেজ
  • স্থাপিত : ৭ মে, ১৯৬৮ সাল
  • ঠিকানা : বীর উত্তম এ.কে. খন্দকার রোড, গুলশান, ঢাকা উত্তর সিটি করপোরেশন। (সরকারি তিতুমীর কলেজ গুগোল ম্যাপ)
  • ওয়েবসাইট : সরকারি তিতুমীর কলেজ
  • ইমেইল : [email protected]
  • ফোন নাম্বার : +88029899490, +88029886737
  • কারা পড়তে পারবে : ছেলে এবং মেয়ে উভয়েই (Boys and Girls Both)

যে সকল বিষয় পড়ানো হয়:

এই কলেজে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ের পড়াশোনার ব্যবস্থা রয়েছে। Science, আর্টস অ্যান্ড সোশ্যাল সাইন্স, এবং বিজনেস নামে ৩ টি অনুষদ রয়েছে। আর্টস অ্যান্ড সোশ্যাল সাইন্স অনুষদের অধীনের বিভাগগুলো হল – বাংলা, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিদ্যা, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইসলামিক স্টাডিজ, দর্শন, অর্থনীতি এবং সমাজকর্ম।

সরকারি তিতুমীর কলেজ

সাইন্স অনুষদের অধিনের বিভাগগুলো হচ্ছে – পদার্থবিদ্যা, রসায়ন, বোটানি, প্রাণিবিদ্যা, মনোবিদ্যা, ভূগোল, গণিত, পরিসংখ্যান এবং পরিবেশ। ম্যানেজমেন্ট, মার্কেটিং, অ্যাকাউন্টিং, ফিন্যান্স এবং ব্যাংকিং – এই ৪ টি বিভাগ বিজনেস অনুষদের অন্তর্ভুক্ত।

ভর্তির যোগ্যতা :

স্নাতক পর্যায়ে আবেদন করার জন্য সাইন্স বিভাগ থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক মিলিয়ে ন্যূনতম CGPA ৭.০০ (চতুর্থ বিষয় সহ) থাকতে হবে । মানবিক বিভাগের ক্ষেত্রে ন্যূনতম CGPA ৬.০০ (চতুর্থ বিষয় সহ) থাকতে হবে । ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ন্যূনতম CGPA ৬.৫০ (৪র্থ বিষয় সহ) থাকতে হবে ।

সুবিধা: কলেজের সামনেই রয়েছে একটি বিশাল খেলার মাঠ। আরো রয়েছে ১৭ হাজার বই সমন্বয়ে গঠিত একটি লাইব্রেরি। এছাড়াও আছে অডিটোরিয়াম, ICT ল্যাব, শহীদ মিনার, এবং মসজিদ। যাতায়াত সুবিধার জন্য এই কলেজের রয়েছে ৩টি বাস। ছাত্রছাত্রীদের থাকার সুবিধার জন্য রয়েছে ৩টি আবাসিক হল।

৪. কবি নজরুল সরকারি কলেজ
  • স্থাপিত : ১৮৭৪ সাল
  • ঠিকানা : মিউনিসিপালিটি স্ট্রিট, লক্ষ্মীবাজার, পুরান ঢাকা, ঢাকা – ১১০০ (কবি নজরুল সরকারি কলেজ গুগোল ম্যাপ)
  • ওয়েবসাইট : কবি নজরুল সরকারি কলেজ
  • ইমেইল : [email protected]
  • ফোন নাম্বার : 7115067
  • কারা পড়তে পারবে : ছেলে এবং মেয়ে উভয়েই (Boys and Girls Both)

যে সকল বিষয় পড়ানো হয় : এই কলেজে HSC, স্নাতক এবং স্নাতকোত্তর লেভেলের পড়াশোনা করার ব্যবস্থা রয়েছে। এইচএসসি তে বিজ্ঞান, মানবিক, এবং ব্যবসায় শিক্ষা এই ৩ টি বিভাগ আছে। স্নাতক পর্যায়ের বিভাগগুলো হচ্ছে – অ্যাকাউন্টিং, Engish, ম্যানেজমেন্ট, ইতিহাস, ইসলামের ইতিহাস, গণিত, দর্শন, পদার্থবিদ্যা, রাষ্ট্রবিজ্ঞান, আরবি, বাংলা, Botany, রসায়ন, অর্থনীতি, ভূগোল ও পরিবেশ, প্রাণিবিদ্যা, এবং ইসলামিক স্টাডিজ।

ভর্তির যোগ্যতা : HSC ভর্তির জন্য সাইন্স বিভাগ থেকে SSC তে ন্যূনতম GPA ৪.০০, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে কমপক্ষে GPA ৩.৫০ এবং মানবিক শাখা হতে ন্যূনতম GPA ৩.০০ থাকতে হবে। স্নাতক লেভেলে ভর্তি হওয়ার জন্য A ইউনিটে ন্যূনতম CGPA ৭.০০, B ইউনিটে CGPA ৬.০০, এবং C ইউনিটে CGPA ৬.৫০ থাকা প্রয়োজন। ৪র্থ সাবজেক্ট সহ সিজিপিএ এরকম থাকতে হবে। স্নাতকোত্তর পর্যায়ে ভর্তির আবেদন করার জন্য আবেদনকারীর স্নাতক পর্যায়ে কমপক্ষে ২য় শ্রেণী বা তার সমমানের রেজাল্ট থাকতে হবে।

কবি নজরুল সরকারি কলেজ

সুবিধা: এই কলেজে শুধুমাত্র ছেলে শিক্ষার্থীদের থাকার জন্য ১টি ছাত্রাবাস রয়েছে, শিক্ষকদের থাকার জন্য টিচার্স কোয়ার্টার্স আছে। অধ্যক্ষ এবং উপাধ্যক্ষের জন্য রয়েছে ভিন্ন ভিন্ন বাসভবন। কলেজের কর্মচারীদের জন্য রয়েছে আলাদা স্টাফ কোয়ার্টার। এছাড়াও রয়েছে বিশ্ববিদ্যালয় সংলগ্ন মসজিদ, বাস্কেটবল এবং ভলিবল খেলার কোর্ট, অডিটোরিয়াম, একটি প্রশাসনিক ভবন, এবং একটি বিশাল আকৃতির ফুটবল মাঠ। শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার জন্য আছে “অগ্নিবীণা” ও “বিদ্রোহী” নামের ২ টি বাস।

৫. সরকারি বাংলা কলেজ
  • স্থাপিত : ১৯৬২ সাল
  • ঠিকানা : দারুস সালাম রোড, ঢাকা – ১২১৬ (সরকারি বাংলা কলেজ গুগোল ম্যাপ)
  • ওয়েবসাইট : সরকারি বাংলা কলেজ
  • ইমেইল : [email protected]
  • ফোন নাম্বার : 880-2-9000711, 880-2-8060961
  • কারা পড়তে পারবে : ছেলে এবং মেয়ে উভয়েই (Boys and Girls Both)

যে যে বিষয় পড়ানো হয়:

বাংলা কলেজে উচ্চমাধ্যমিক, স্নাতক এবং স্নাতকোত্তর পর্যন্ত পড়াশোনার সুব্যবস্থা রয়েছে। বিভিন্ন বিষয়ের জন্য আলাদা ডিপার্টমেন্ট রয়েছে – বাংলা, English, অ্যাকাউন্টিং, ইতিহাস, ইসলামের ইতিহাস এবং সংস্কৃতি, বোটানি, রসায়ন, অর্থনীতি, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং, ইসলামিক স্টাডিজ, ম্যানেজমেন্ট, Marketing, গণিত, পদার্থবিদ্যা, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, সয়েল সাইন্স এবং প্রাণিবিদ্যা।

সরকারি বাংলা কলেজ

ভর্তির যোগ্যতা:

HSC তে ভর্তির আবেদনের জন্য সাইন্স বিভাগ হতে ন্যূনতম GPA ৩.০০, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ন্যূনতম GPA ৩.০০ এবং মানবিক শাখা থেকে ন্যূনতম GPA ২.৫০ থাকতে হবে। স্নাতকে ভর্তির আবেদনের জন্য বিজ্ঞান বিভাগ থেকে মিনিমাম CGPA ৭.০০, মানবিক বিভাগ থেকে ন্যূনমত CGPA ৬.০০, এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ন্যূনতম CGPA ৬.৫০ থাকতে হবে।

সুবিধা:

শুধু ছেলেদের জন্য একটি ছাত্রাবাস (প্রিন্সিপাল আবুল কাশেম হল) রয়েছে এবং সরকারি অনুদানে আরেকটি ছাত্রাবাস নির্মাণের কাজ চলছে। শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার জন্য রয়েছে “বিজয়” নামে একটি বাস।

৬. সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ

যে যে বিষয় পড়ানো হয়:

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে HSC, স্নাতক, স্নাতকোত্তর লেভেলে পড়াশোনার ব্যবস্থা রয়েছে

স্নাতক পর্যায়ে ৩ টি ফ্যাকাল্টি রয়েছে – Arts, Science, এবং কমার্স। আর্টস অনুষদের ডিপার্টমেন্টগুলো হচ্ছে – বাংলা, English, আরবি, ইতিহাস, ইসলামিক স্টাডিজ, রাষ্ট্রবিজ্ঞান, ইসলামের ইতিহাস এবং সংস্কৃতি, দর্শন এবং অর্থনীতি। সাইন্স অনুষদের আন্ডারের ডিপার্টমেন্টগুলো হচ্ছে – পদার্থবিদ্যা, বোটানি, প্রাণিবিদ্যা, ভূগোল ও পরিবেশ, রসায়ন এবং গণিত। কমার্স ফ্যাকাল্টির আন্ডারে রয়েছে ২টি ডিপার্টমেন্ট – Accounting এবং ম্যানেজমেন্ট। স্নাতকোত্তর লেভেলের ডিপার্টমেন্ট গুলো হল – বাংলা, ইংরেজি, অর্থনীতি, পদার্থবিদ্যা, বোটানি, ভূগোল ও পরিবেশ, গণিত, আরবি, ইতিহাস, ইসলামিক স্টাডিজ, রাষ্ট্রবিজ্ঞান, অ্যাকাউন্টিং এবং ম্যানেজমেন্ট।

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ

ভর্তির যোগ্যতাঃ

HSC তে ভর্তির আবেদনের জন্য সাইন্স বিভাগ থেকে মিনিমাম GPA ৩.৫০, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ন্যূনতম GPA ৩.৫০, এবং মানবিক বিভাগ থেকে মিনিমাম GPA ৩.০০ থাকতে হবে। স্নাতক পর্যায়ে A ইউনিটে ভর্তির আবেদনের জন্য মিনিমাম CGPA ৭.০০, B ইউনিটের জন্য মিনিমাম CGPA ৬.০০, এবং C ইউনিটের জন্য CGPA ৬.৫০ থাকতে হবে। স্নাতকোত্তর পর্যায়ে ভর্তি হওয়ার জন্য আবেদনকারীর স্নাতক/সমমান পাস কোর্সে মিনিমাম ২য় শ্রেণী বা তার সমমানের ডিগ্রি থাকতে হবে।

সুবিধা: সুন্দর এবং নির্মল পরিবেশে শিক্ষার্থীরা পড়াশোনা করার সুযোগ পায়৷ তাছাড়া গবেষণা করার জন্য রয়েছে পর্যাপ্ত ল্যাব এবং প্রয়োজনীও যন্ত্রপাতি। ছাত্রাবাস ও ট্রান্সপোর্টেশন সুবিধা নেই।

৭. বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ
  • স্থাপিত : ১৯৪৮ সাল থেকে ইডেন মহিলা কলেজের আন্ডারে ছিল এই কলেজ। ১৯৬২ সালে স্বতন্ত্র কলেজে পরিণত হয় এই কলেজ ।
  • ঠিকানা : ৭ বকশিবাজার রোড, ঢাকা – ১২১১ (বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ গুগোল ম্যাপ)
  • ওয়েবসাইট : বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ
  • ইমেইল : [email protected]
  • ফোন নাম্বার : 02-57300699
  • কারা পড়তে পারবে : শুধু মেয়েরা (Only Girls)

যে যে বিষয় পড়ানো হয়:

বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে HSC, স্নাতক, স্নাতকোত্তর, এবং ডিগ্রি পর্যায়ে পড়াশুনা করার ব্যবস্থা রয়েছে। স্নাতক পর্যায়ে বিভিন্ন বিষয়ের উপর ডিপার্টমেন্ট চালু রয়েছে – Accountig, ইসলামিক স্টাডিজ, ম্যানেজমেন্ট, গণিত, দর্শন, Physics, রাষ্ট্রবিজ্ঞান, মনোবিদ্যা, বাংলা, English, ভূগোল ও পরিবেশ, ইতিহাস, গার্হস্থ্য অর্থনীতি, আইসিটি, বোটানি, রসায়ন, অর্থনীতি, ইসলামের ইতিহাস এবং সংস্কৃতি, সমাজকর্ম, সমাজবিদ্যা, এবং প্রাণিবিদ্যা। স্নাতকোত্তর লেভেলে ২ ভাবে পড়াশোনা করানো হয় – প্রিলিমিনারি ও ফাইনাল। প্রিলিমিনারিতে ৩ টি সাবজেক্ট (বাংলা, ইতিহাস, এবং সোশিওলজি) রয়েছে। ফাইনালের জন্য রয়েছে ৪ টি সাবজেক্ট (বাংলা, ইংরেজি, ইতিহাস, এবং গার্হস্থ্য অর্থনীতি)।

বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ

ভর্তির যোগ্যতা:

HSC তে ভর্তি হওয়ার জন্য সাইন্স বিভাগ থেকে ন্যূনতম GPA ৪.০০, কমার্স বিভাগ থেকে ন্যূনতম GPA ৩.৫০, এবং আর্টস বিভাগ থেকে ন্যূনতম GPA ৩.০০ থাকতে হয়। স্নাতক পর্যায়ে ভর্তি হওয়ার জন্য সাইন্স বিভাগ থেকে ন্যূনতম CGPA ৭.০০, আর্টস বিভাগ থেকে ন্যূনতম CGPA ৬.০০, এবং কমার্স বিভাগ থেকে ন্যূনতম CGPA ৬.৫০ থাকতে হবে।

সুবিধা:

কলেজে ছাত্রীদের জন্য আছে দুইটি পাঠাগার, দেশী বিদেশি বিভিন্ন রাইটারের বইসমৃদ্ধ লাইব্রেরি, অডিটোরিয়াম, Computer LAB, এবং খেলার মাঠ। ছাত্রীদের যাতায়াত সুবিধার জন্য রয়েছে নয়নতারা ও মাধবীলতা নামের দুইটি বাস ।

৮. সরকারি বিজ্ঞান কলেজ
  • স্থাপিত : ১৯৫৪ সালে
  • ঠিকানা : ৩৪/বি ফার্মগেট, তেজতুরি বাজার, ঢাকা – ১২১৫ (সরকারি বিজ্ঞান কলেজ গুগোল ম্যাপ)
  • ওয়েবসাইট : সরকারি বিজ্ঞান কলেজ
  • ইমেইল : [email protected]
  • ফোন নাম্বার : ৯১১৩০৬২
  • কারা পড়তে পারবে : শুধু ছেলেরা (Only Boys)

যে যে বিষয় পড়ানো হয়:

সরকারি বিজ্ঞান কলেজে শুধুমাত্র উচ্চ মাধ্যমিক পড়াশুনা হয় এবং শুধুমাত্র সাইন্স সাবজেক্ট পড়ানো হয়।

ভর্তির যোগ্যতা:

SSC তে (সাইন্স) জিপিএ ৫.০০ না থাকলে ভর্তির জন্য আবেদন করতে পারবেন না।

সরকারি বিজ্ঞান কলেজ

সুবিধা:

এই কলেজে শিক্ষার্থীদের জন্য আছে মাল্টিমিডিয়া ক্লাসরুম, শীতাতপ নিয়ন্ত্রিত এবং আধুনিক যন্ত্রপাতি সম্বলিত  Computer, Physics, কেমিস্ট্রি, এবং বায়োলজি ল্যাব। আরো আছে স্বাস্থ্যসম্মত ক্যান্টিন, অডিটোরিয়াম, মসজিদ, খেলার মাঠ এবং জিমনেসিয়াম। এই কলেজের ছাত্রদের থাকার জন্য কাজী নজরুল ইসলাম ছাত্রাবাস এবং ড. কুদরত ই খুদা নামে দুইটি আবাসিক ছাত্রাবাস রয়েছে। এগুলো মূলত তৈরি করা হয়েছে ঢাকার বাইরের বসবাসরত শিক্ষার্থীদের জন্য। ছাত্রদের যাতায়াতের জন্য রয়েছে স্পন্দন-১ এবং স্পন্দন-২ নামে ২ টি বাস, যা মিরপুর ও যাত্রাবাড়ি রুটের শিক্ষার্থীদের নিয়মিত আনানেওয়ার জন্য ব্যবহৃত হয়।

৯. সরকারি সঙ্গীত কলেজ
  • স্থাপিত : ১৯৬৩ সাল
  • ঠিকানা : আগারগাঁও, শের-এ-বাংলা নগর, ঢাকা – ১২০৭ (সরকারি সঙ্গীত কলেজ গুগোল ম্যাপ)
  • ওয়েবসাইট : সরকারি সঙ্গীত কলেজ
  • ইমেইল : [email protected]
  • ফোন নাম্বার : ০১৭৫৪২৯৪৩০৬, ০১৭৫২৭০৫৯৭, ৪৮১১২৪৮২
  • কারা পড়তে পারবে : ছেলে এবং মেয়ে উভয়েই (Boys and Girls Both)

কোন কোন বিষয় পড়ানো হয়:

সরকারি সঙ্গীত কলেজে HSC, স্নাতক, স্নাতকোত্তর লেভেলের পড়াশোনার ব্যবস্থা রয়েছে।

জাতীয় পাঠ্যপুস্তক ও টেক্সট বুক বোর্ডের আন্ডারে উচ্চমাধ্যমিক লেভেল পরিচালিত হয়। এই পর্যায়ে সঙ্গীতের সঙ্গে সঙ্গে সাধারণ পাঠ্য বিষয়গুলোও পড়ানো হয়, যেমন – বাংলা, English, পৌরনীতি, ইতিহাস, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান । জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্ডারে স্নাতক, স্নাতকোত্তর লেভেল পরিচালিত হয়। স্নাতক লেভেলে ৫টি সাবজেক্ট পড়ানো হয় – Classical Music, রবীন্দ্র সঙ্গীত, নজরুল সঙ্গীত, ফোক সং, এবং তবলা।

সরকারি সঙ্গীত কলেজ

ভর্তির যোগ্যতা:

স্নাতক লেভেলে ভর্তির আবেদন করার জন্য SSC ও HSC প্রত্যেকটি পরীক্ষায় ন্যূনতম GPA ২.০০ করে থাকতে হবে (৪র্থ সাবজেক্ট সহ)। এছাড়াও HSC/সমমানের পরীক্ষায় পঠিত বিষয় গুলোর মধ্যে কমপক্ষে একটি সাবজেক্টে গ্রেড পয়েন্ট ৩.০০ (ন্যূনতম) থাকতে হবে ।

সুবিধা:

শীতাতপ নিয়ন্ত্রণ ক্লাসরুম, গাড়ি পার্কিং ব্যবস্থা, ওয়াইফাই সুবিধা রয়েছে এই কলেজ ক্যাম্পাসে। কলেজে একটি খেলার মাঠ রয়েছে, আরও রয়েছে “সুর বৈঠক” নামে একটি ক্যান্টিন। সকালের নাস্তা থেকে শুরু করে বিকালের নাস্তা পর্যন্ত সবই স্বল্পমূল্যে পাওয়া যায় এখানে, যা কলেজের শিক্ষার্থী ও বহিরাগত অভিভাবক সবার জন্যই উন্মুক্ত । দেশী বিদেশি অনেক নামীদামী লেখকের বই সমৃদ্ধ একটি লাইব্রেরী রয়েছে এবং সাথে রয়েছে অডিটরিয়াম । শুধুমাত্র মেয়ে শিক্ষার্থীদের জন্য হোস্টেলের সুব্যবস্থা রয়েছে এই কলেজে ।

১০.সরকারি টিচার্স ট্রেনিং কলেজ

যে যে বিষয় পড়ানো হয়:

সরকারি টিচার্স ট্রেইনিং কলেজে ৪ বছর মেয়াদের বি.এড কোর্সের সাথে সাথে ১ বছর মেয়াদের Prefessional বি.এড কোর্স ও এম.এড কোর্স করার সুবিধা রয়েছে।

সরকারি টিচার্স ট্রেনিং কলেজ

ইন সার্ভিস প্রশিক্ষণ গুলোর মধ্যে আছে শিক্ষকদের জন্য মৌলিক ও উচ্চতর আইসিটি ট্রেইনিং, ধারাবাহিক পেশাগত উন্নয়ন ট্রেনিং, অটিজম সচেতনতা প্রশিক্ষন, জীবন দক্ষতা নির্ভর শিক্ষার উপর ট্রেনিং। প্রফেশনাল বি.এড কোর্সে বাংলা, ইংরেজি, ICT সাথে দল ভেদে অর্থনীতি, পৌরনীতি, Physics, রসায়ন, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, জীববিজ্ঞান, Accounting, ভূগোল, উচ্চতর গণিত, ফিন্যান্স ইত্যাদি সাবজেক্ট পড়ানো হয়। অপশনাল সাবজেক্ট হিসেবে আরও আছে ধর্ম শিক্ষা, কৃষি শিক্ষা, চারু লাইব্রেরি সাইন্স এবং কারুকলা ইত্যাদি।

ভর্তির যোগ্যতা:

৪ বছর মেয়াদের বি.এড কোর্সে ভর্তির জন্য আর্টস বিভাগ থেকে SSC ও HSC উভয় পরীক্ষায় ন্যূনতম GPA ২.৫০ করে পেতে হবে। সাইন্স বিভাগ এবং কমার্স বিভাগ থেকে SSC তে ন্যূনতম GPA ৩.০০ ও HSC তে ন্যূনতম জিপিএ ২.৫০ পেতে হবে।

সুবিধা:

এই কলেজে রয়েছে ৩টি আবাসিক হোস্টেল, ৩ টি একাডেমিক বিল্ডিং, মাল্টিমিডিয়া সমৃদ্ধ ক্লাসরুম রয়েছে ১৯ টি, ৩টি সাইন্স ব্যবহারিক ল্যাব, এবং সেই সাথে রয়েছে ৫টি কম্পিউটার ল্যাব । আরো রয়েছে প্রায় ২২ হাজার বই সমৃদ্ধ একটি বিশাল লাইব্রেরি।

১১. টেকনিক্যাল টিচার্স ট্রেইনিং কলেজ
  • প্রতিষ্ঠাকাল : ১৯৬৪
  • ঠিকানা : ৯৫, শহীদ তাজ উদ্দিন আহমেদ সরণি, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা। (টেকনিক্যাল টিচার্স ট্রেইনিং কলেজ গুগোল ম্যাপ)
  • ওয়েবসাইট : টেকনিক্যাল টিচার্স ট্রেইনিং কলেজ
  • ইমেইল : [email protected]
  • ফোন নাম্বার : +88-02-58151778
  • কারা পড়তে পারবে : ছেলে ও মেয়ে উভয়েই পড়তে পারবে। (Boys and Girls Both)

যে যে বিষয় পড়ানো হয়:

কারিগরি শিক্ষার উপর BSC ও Diploma করার সুযোগ আছে৷ Diploma কোর্স পরিচালিত হয় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আন্ডারে। আর BSC কোর্স পরিচালিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারে ।

চারটি ডিপার্টমেন্ট রয়েছে – Electrical এবং ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বা EEE, Mechanical ইঞ্জিনিয়ারিং, Civil ইঞ্জিনিয়ারিং, এবং নন-টেক ডিপার্টমেন্ট।

ভর্তির যোগ্যতা:

Diploma প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য শর্ত হচ্ছে, BTEB এর আন্ডারে অথবা অনুমোদিত কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে Diploma-ইন-ইঞ্জিনিয়ারিং কমপ্লিট করা থাকতে হবে, এবং ন্যূনতম GPA ২.৫০ থাকতে হবে। Civil টেকনোলজিতে ভর্তি হওয়ার জন্য Architecture/আর্কিটেকচার অ্যান্ড ইন্টেরিয়র Design/কনস্ট্রাকশন/Civil ইঞ্জিনিয়ারিং/এনভায়রনমেন্টাল সাবজেক্টে Diploma-ইন-ইঞ্জিনিয়ারিং থাকতে হবে। EEE টেকনোলজিতে ভর্তি হতে হলে Electrical/ইলেকট্রনিকস/Computer/ইলেকট্রোমেডিক্যাল/ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড প্রসেস কন্ট্রোলের উপর Diploma করা থাকতে হবে। Mechanical টেকনোলজিতে ভর্তি হওয়ার জন্য মেকানিজম/শক্তিকৌশল/Food Technology/কেমিকৌশল/Auto mobil/রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং/সিরামিকস/মেরিন টেকনোলজিতে Diploma ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকতে হবে। এই প্রতিষ্ঠানে BSC প্রোগ্রামে ভর্তি হতে হলে BTEB এর আন্ডারে অথবা অনুমোদিত যেকোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে Civil/ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস/Mechanical টেকনোলজিতে Diploma-ইন-টেকনিক্যাল এডুকেশন সনদপ্রাপ্ত হতে হবে বা এর সমমানের শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন পরবে।

সুবিধা:

এই কলেজের Officer এবং Student দের জন্য ভিন্ন ভিন্ন ডরমিটরি রয়েছে।

১২. মোহাম্মদপুর সরকারি কলেজ – Mohammadpur Government College
  • স্থাপিত : ১৯৬৬ সালে এই কলেজের নাম ছিল মোহাম্মদপুর গভঃমেন্ট কমার্শিয়াল ইনস্টিটিউট , পরবর্তীতে ২০১৬ সালে এই কলেজের নাম বদলে রাখা হয় মোহাম্মদপুর সরকারি কলেজ।
  • ঠিকানা : সাত মসজিদ রোড, মোহাম্মদপুর, ঢাকা – ১২০৭ (মোহাম্মদপুর সরকারি কলেজ গুগোল ম্যাপ)
  • ওয়েবসাইট : মোহাম্মদপুর সরকারি কলেজ
  • ইমেইল [email protected]
  • ফোন নাম্বার : ৪৮১২০৯২১
  • কারা পড়তে পারবে : ছেলে এবং মেয়ে উভয়েই (Boys and Girls Both)

যে যে বিষয় পড়ানো হয়:

মোহাম্মদপুর সরকারি কলেজে শুধু উচ্চ মাধ্যমিক লেভেলের পড়াশুনা হয়।

মোহাম্মদপুর সরকারি কলেজ

ভর্তির যোগ্যতা:

সাইন্স বিভাগ থেকে মিনিমাম GPA ৪.৫০, কমার্স বিভাগ থেকে মিনিমাম GPA ৩.৭৫, আর্টস বিভাগ থেকে ন্যূনতম GPA ৩.৫০ ধারীরা এই কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

সুবিধা :

এই কলেজে শিক্ষার্থীদের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত Computer ল্যাবের পাশাপাশি মাল্টিমিডিয়া Class room, CCTV সুবিধা, এবং অন্যান্য Practical ক্লাসের জন্য LAB। আরো রয়েছে বায়োমেট্রিক অ্যাটেন্ডেন্স System। এছাড়াও মেয়েদের জন্য রয়েছে কমনরুম, খেলার মাঠ, স্বাস্থ্যকর এবং পরিচ্ছন্ন ক্যান্টিন, আভ্যন্তরীণ শরীর চর্চা কেন্দ্র। শুধুমাত্র ছেলেদের জন্য একটি আবাসিক ছাত্রাবাস রয়েছে ক্যাম্পাসে।

১৩. সরকারি মাদ্রাসা-ই-আলিয়া
  • স্থাপিত : ১৭৮০ সাল
  • ঠিকানা : ১/২ এতিমখানা রোড, বকশিবাজার, চকবাজার, ঢাকা – ১২১১ (সরকারি মাদ্রাসা-ই-আলিয়া গুগোল ম্যাপ)
  • ওয়েবসাইট : সরকারি মাদ্রাসা-ই-আলিয়া
  • ইমেইল : [email protected]
  • ফোন নাম্বার : +88-02-58610577
  • কারা পড়তে পারবে : শুধু ছেলেরা (Only Boys)

যে যে বিষয় পড়ানো হয়:

এই প্রতিষ্ঠানটিতে দাখিল থেকে কামিল পর্যন্ত পড়াশুনা করার সুব্যবস্থা রয়েছে। দাখিল ৫ বছর মেয়াদী, আলিম ২ বছর মেয়াদী । ফাযিল BA অনার্সের সময়কাল ৪ বছর এবং ফাযিল BA পাসের সময়কাল হচ্ছে ৩ বছর। কামিল MA তে ১ বছর এবং ২ বছর মেয়াদী দুই ধরনের কোর্স করার সুযোগ রয়েছে। দাখিল ও আলীম দুই স্তরেই সাধারণ, সাইন্স, মুজাব্বিদ নামে ৩টি করে বিভাগ আছে৷ ফাযিল BA পাস কোর্সে BA, BTIS, এবং BSS নামে তিনটি বিভাগ চালু আছে। কামিল MA ২ বছর মেয়াদী কোর্সে হাদীস, তাফসীর, ফিকহ, এবং আদব নামে চারটি শাখা চালু আছে। ফাযিল BA Honours ৪ বছর মেয়াদী এবং কামিল MA ১ বছর মেয়াদী কোর্স দুই স্তরেই পাঁচটি করে বিভাগ চালু আছে –

  • আল কুরআন & Islamic Studies
  • আল হাদিস & Islamic Studies
  • ইসলামিক History অ্যান্ড Culture
  • দা’ওয়াহ & Islamic Studies
  • অ্যারাবিক Language অ্যান্ড লিটারেচার
সরকারি মাদ্রাসা-ই-আলিয়া

আলীম স্তরে ইসলামি এবং আরবি সাবজেক্ট পড়ানোর পাশাপাশি গ্রুপ ভেদে রসায়ন, উচ্চতর গণিত, অর্থনীতি, পৌরনীতি, Physics, জীববিজ্ঞান, উর্দু, ফার্সি ইত্যাদি সাবজেক্ট পড়ানো হয়।

ভর্তির যোগ্যতা:

ফাযিল BA স্নাতক পর্যায়ে ভর্তির আবেদনের জন্য সাধারণ ও সাইন্স বিভাগের শিক্ষার্থীদের দাখিল ও আলীম পরীক্ষায় মিনিমাম GPA ৩.০০ করে (৪র্থ বিষয় সহ) ন্যূনতম CGPA ৬.০০ থাকা লাগবে।

সুবিধা :

ছাত্রদের জন্য আবাসিক হলের ব্যবস্থা রয়েছে, এছাড়াও আছে সেমিনার, Computer LAB, এবং লাইব্রেরি।

১৪. গার্হস্থ্য অর্থনীতি কলেজ
  • স্থাপিত : ১৯৬১ সাল
  • ঠিকানা : আজিমপুর, গ্রীন রোড, লালমাটিয়া, ঢাকা – ১২০৫ (গার্হস্থ্য অর্থনীতি কলেজ গুগোল ম্যাপ)
  • ওয়েবসাইট : গার্হস্থ্য অর্থনীতি কলেজ
  • ইমেইল : [email protected]
  • ফোন নাম্বার : ৮৬২৮৪৬৬, ৯৬৬১৮০০
  • কারা পড়তে পারবে : শুধু মেয়েরা (Only Girls)

যে যে বিষয় পড়ানো হয়:

গার্হস্থ্য অর্থনীতি কলেজে HSC, BSC, এবং MS কোর্সে পড়াশুনা করার সুব্যবস্থা রয়েছে। HSC তে পঠিত সাবজেক্ট গুলো হচ্ছে – বাংলা, English, ICT, অর্থনীতি, সমাজবিদ্যা, Physics, রসায়ন, মনোবিদ্যা, পরিসংখ্যান, জীববিদ্যা, অনুজীববিদ্যা এবং নার্সারি। BSC তে ৫ টা বিষয়ের (গার্হস্থ্য অর্থনীতি) উপর ডিপার্টমেন্ট চালু রয়েছে –

  • Food ও পুষ্টি বিজ্ঞান
  • সম্পদ ব্যবস্থাপনা ও এন্টারপ্রেনরশীপ
  • শিশু বিকাশ ও সামাজিক সম্পর্ক
  • শিল্প কলা ও সৃজনশীল শিক্ষা
  • বস্ত্র পরিচ্ছদ ও বয়ন শিল্প
গার্হস্থ্য অর্থনীতি কলেজ

ভর্তির যোগ্যতা:

এই কলেজে HSC ভর্তি হওয়ার জন্য যেকোন বিভাগ থেকে মিনিমাম GPA ৩.০০ থাকতে হবে। BSC তে ভর্তির জন্য একজন শিক্ষার্থীকে SSC এবং HSC উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ মিনিমাম GPA ২.৫০ করে ন্যূনতম CGPA ৫.০০ থাকতে হবে।

সুবিধা:

এই কলেজটি ১০.৩ একর জমির উপর নির্মিত । এই কলেজটিতে সর্বমোট ২১টি ক্লাসরুম রয়েছে, আরও আছে ৫টি সেমিনার রুম, এবং ১ টি লাইব্রেরি।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ:
  • ০১। ঢাকা কলেজ – Dhaka College
  • ০২। ইডেন মহিলা কলেজ – Eden Girls College
  • ০৩। সরকারী তিতুমীর কলেজ – Government Titumir College
  • ০৪। কবি নজরুল গভঃ কলেজ – Kabi Nazrul Govt College
  • ০৫। বাংলা কলেজ – Bangla College
  • ০৬। সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ – Govt. Shaheed Suhrawardy College
  • ০৭। বেগম বদরুন্নেসা গভঃ মহিলা কলেজ – Begum Bodrunnesa Government Girl’s College
শেষ কথাঃ

তো এই ছিল ঢাকার সরকারি কলেজের লিস্ট (Government college in dhaka) এবং কলেজগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা। আশা করি লেখাটি পড়ে ঢাকার সরকারি কলেজ গুলো সম্পর্কে অনেকটা ধারনা পেয়েছেন । এই আরটিকেলে লেখা প্রতিটি তথ্য কলেজ গুলোর অফিশিয়াল ওয়েবসাইট এবং সর্বশেষ আপডেট থেকে সংগ্রহ করা। তবুও করোনাকালীন সময়ের কারনে ভর্তি সংক্রান্ত তথ্য গুলোতে কিছুটা পরিবর্তন হতে পারে।

Bednet steunen 2023