free hit counter
জাপানি বিবাহিত দম্পত্তি
জানা অজানা

জাপানে বিবাহিত দম্পতিরা কেন আলাদাভাবে ঘুমায়?

ছোট ছোট ঘর বাড়ি বা অ্যাপার্টমেন্ট এর জন্য অনেক জাপানি দম্পতি আলাদা আলাদা বিছানায় ঘুমায় তা নয়। আবার এটি তাদের কোন প্রকার দাম্পত্য সম্পর্কের সমস্যার কারণেও নয়, তারা বিশ্বাস করে যে এটি তাদের পক্ষে ভাল। ব্রাইট সাইড নামক একটি সংস্থার পক্ষ থেকে জাপানের বিবাহিত দম্পতিরা কেন আলাদাভাবে ঘুমোতে পছন্দ করে তা নিয়ে তারা একটি গবেষণা করেছিল। তারা তাদের যে সব বিষয় সম্পর্কে জানতে পেরেছিল এবং তা তাদের অনেকেরই পছন্দের কারণ হয়েছিল। তাহলে কারণ গুলি দেখুন-

তাদের ঘুমের সময়সূচি আলাদাঃ

প্রথমত যে বিষয়টির কারণে জাপানি দম্পতিরা আলাদাভাবে বিছানায় যাওয়ার সিদ্ধান্ত নেয় তা হলো তাদের কাজের ভিন্ন সময়সূচি। হয়তো স্বামী বা স্ত্রীকে খুব ভোরে কাজে যেতে হবে অথবা অনেক রাত্রিতে ফিরতে হবে তখন পাশের জনকে জাগিয়ে বা তার যাতে ঘুমের কোন ব্যাঘাত না ঘটে সে বিষয়টি তারা খেয়াল রাখে। এতে যে কোন একজনের অপূর্ণ ঘুম হতে পারে। তাই তারা আলাদা ঘরে রাত কাটায় যেনো তারা উভয়ই একটি নিরবিচ্ছিন্ন ও স্বাস্থ্যকর ঘুম দিতে পারে।

বাচ্চারা মায়ের সাথে ঘুমায়ঃ

জাপানি মায়েরা তাদের বাচ্চাদের সাথে ঘুমায় এবং এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হয়, তাই পিতাকে একই বিছানা ভাগ করতে চান বা অন্য কোনও ঘরে যেতে চান কিনা তা সিদ্ধান্ত নিতে হয়। বিজ্ঞান প্রমাণ করেছে যে মায়ের সাথে শিশুর ঘুম খুব ভাল হয়। এটি বাচ্চাকে একটি স্থিতিশীল তাপমাত্রা এবং হার্ট রেট বজায় রাখতে সহায়তা করে এবং একই সাথে এটি হঠাৎ শিশুমৃত্যুর সিনড্রোমের সম্ভাবনা হ্রাস করে। এছাড়াও, এটি শিশুর আরও ভাল আত্মসম্মান অর্জন, দ্রুত স্বাধীন হয়ে ও বিদ্যালয়ে ভাল করার ক্ষেত্রে অবদান রাখে।

জাপানি দম্পতি
ছবি: ইন্টারনেট

তাদের কাছে আলাদাভাবে ঘুমানো মানে শান্তিঃ

যদিও অনেক দম্পতি যারা একা ঘুমাতে শুরু করেন আমাদের দেশে হলে অনেকে ভাবতে পারেন তাদের মধ্যে সম্পর্কের অবনতি বা বিচ্ছেদ রয়েছে, জাপানিরা এটিকে অন্যভাবে দেখেন। তারা তাদের ঘুমকে অনেক মূল্য দেয় এবং ঘুমের সময় তারা কোনও ঝামেলা করতে চায় না। এর অর্থ হ’ল তারা চায় না সঙ্গীর নাক ডাকা, এলোমেলো শোয়ার ভঙ্গি, হাত পা ছোড়া, অস্থিরতা অন্যজনের ঘুমকে প্রভাবিত করুক। তাদের অনেকের ভিন্ন ঘরে ঘুমানোর সুযোগ না থাকলেও তারা এখনও চান যে তারা যেন তাদের সৌন্দর্যের ঘুম পেতে পারে ।

তাদের কাছে আলাদাভাবে ঘুমানো মানে শান্ত
ছবি: ইন্টারনেট

দম্পতিদের আলাদা করে ঘুমানোর ইতিহাস রয়েছেঃ

জাপানের ছোট সাইজের খাট, বিছানা বা বালিশ দেখে বোঝা যায় তাদের একা একা ঘুমানোর অনেক পূর্ব থেকেই ইতিহাস রয়েছে। আজও এমন পরিবার রয়েছে যারা এখনও এই ধরণের বিছানাপত্র ব্যবহার করে, বিশেষত কারণ এটি প্রচুর জায়গা নেয় না এবং এটিকে ঘরে রাখা সহজ।

তাহলে আপনি কি ভাবছেন আপনার সঙ্গীর থেকে আলাদা ঘুমোবেন?

আপনি কি মনে করেন যে এই ধরণের অনুশীলন আপনার সম্পর্কের জন্য আরও ভাল হতে পারে?

Related posts

টুঙ্গিপাড়ার সড়কে সড়কে জাপান সরকারের ষ্টিট লাইট স্থাপন

News Desk

জাপানে জরুরি অবস্থার মেয়াদ বাড়ল

News Desk

মিডিয়া পার্টনারের অলিম্পিক বাতিল করার আহ্বান

News Desk