free hit counter
জানা অজানাপ্রযুক্তি

গুগল ফটোজে ব্যক্তিগত ছবি লুকিয়ে রাখবেন যেভাবে

প্রযুক্তি জায়ান্ত গুগলের পরিষেবা ফটোজে ছবি কিংবা ভিডিও লুকিয়ে রাখার জন্য দারুণ একটি ফিচার ‘লকড ফোল্ডার’। এ ফিচারটি ফোন মালিকের বাছাই করা ফটো বা ভিডিও’র জন্য আলাদা ফোল্ডার তৈরি করে যা অন্য কারও নাগালে থাকে না। এর আগে এ সুবিধা শুধু পিক্সেল ফোনেই ছিল। গুগলের ছবি দেখা ও সংরক্ষণের অ্যাপ ফটোজে যুক্ত হওয়া নতুন এই ফিচারে রয়েছে নানান সুবিধা। এর মাধ্যমে অ্যাপের মূল পাতা থেকে ছবি ও ভিডিও নির্বাচন করে আলাদা ফোল্ডারে রাখা যাবে।

গুগল ফটোজ

চলতি বছরের জুনে ফিচারটি আনার ঘোষণা দিয়েছিল গুগল। ২০২১ সালের শেষ নাগাদ আইওএস ও অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে ফিচারটি চালুর আশ্বাস দিয়েছিল প্রতিষ্ঠাটি। তারা সেই কথাই রেখেছে। এটি পাসওয়ার্ড প্রটেক্টেড একটি স্টোরেজ, যেখানে ছবিগুলো নিরাপদে সংরক্ষণ করা যাবে। লকড ফোল্ডারে যেসব ছবি-ভিডিও রাখা হবে সেগুলো ব্যাকআপ হবে না, শেয়ারও করা যাবে না। একজন ব্যবহারকারী লাইব্রেরির ট্যাব অপশন থেকে ইউটিলিটিজে প্রবেশ করে লকড ফোল্ডারে সংরক্ষিত ছবি-ভিডিও দেখতে পারবেন।

গুগল ফটোজের লকড ফোল্ডার ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা যেসব ছবি-ভিডিও অন্যদের দেখাতে চান না, সেগুলো আড়াল করতে পারবেন। এটি পাসওয়ার্ড প্রটেক্টেড একটি স্টোরেজ, যেখানে ছবিগুলো নিরাপদে সংরক্ষণ করা যাবে।

গুগল ফটোজ

এ বছরের মে মাসে অনুষ্ঠিত গুগল আইও সম্মেলনে সুবিধাটি প্রথম দেখানোর পর জুনে গুগলের নিজস্ব সিরিজের স্মার্টফোনগুলোতে (পিক্সেল ৩ ও তদূর্ধ্ব) তা প্রথম আসে। তবে লকড ফোল্ডারে রাখা ছবি বা ভিডিও গুগলের ক্লাউড ড্রাইভে সংরক্ষণ করা হবে না। ফটোজ অ্যাপ মুছে ফেললে সে ফোল্ডারের সব ছবি বা ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

অ্যানড্রয়েড পুলিশ সর্বপ্রথম ফিচারটি ব্যবহারের বিষয়টি দেখতে পায়। প্রতিষ্ঠানটি স্যামসাং গ্যালাক্সি এ৫২-এর একটি স্ক্রিনশট শেয়ার করেছে। যেখানে ব্যবহারকারীদের নতুন ফিচারের বিষয়ে নোটিফিকেশন পাঠাতে দেখা গেছে। নোটিফিকেশন সোয়াইপ আপ করার পর পরই ব্যবহারকারীরা গুগল ফটোজের লকড ফোল্ডার ফিচারে প্রবেশ করতে পারছিলেন।

খুব শিগগিরই পর্যায়ক্রমে অ্যান্ড্রয়েড ৬ বা পরবর্তী সংস্করণের স্মার্টফোনগুলোতে ফিচারটি আনবে গুগল। আর অ্যাপলের আইওএস ডিভাইসগুলোতে আগামী বছরের শুরুর দিকে আসবে লকড ফোল্ডার। অ্যাপের ফটোর লাইব্রেরি থেকে ইউটিলিটিজ অপশনে গেলে লকড ফোল্ডার পাওয়া যাবে।

Bednet steunen 2023