আপনি কি উচ্চশিক্ষা গ্রহণে বিদেশ যাওয়ার কথা ভাবছেন? ঘরে বসে ielts প্রস্তুতি নেয়ার চিন্তা করছেন? বর্তমানে বহুল ব্যবহৃত এবং জনপ্রিয় একটি ভাষা হলো ইংরেজি। আমাদের দৈনন্দিন জীবনের এক অপরিহার্য এবং অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে ইংরেজি।

পড়াশোনা ,কর্মক্ষেত্রে ,উচ্চশিক্ষা সকল ক্ষেত্রে সমান তালে ব্যবহৃত সর্বজন স্বীকৃত এবং সকল ক্ষেত্রে অগ্রাধিকার সম্পন্ন ভাষা হলো ইংরেজি। বিদেশে উচ্চশিক্ষা অর্জন এর স্বপ্ন পূরণের জন্য IETLS দেওয়ার কথা হয়তো অনেকে ভাবছেন। IELTS এমন একটি পরীক্ষা যা আপনি চাইলে, এখন দিয়ে আপনার কাংঙ্খিত স্কোর অর্জন করতে পারবেন না।

যদি IELTS দেওয়ার কথা ভেবে থাকেন, আপনাকে প্রস্তুতি নিতে হবে আগে থেকে। সবার আগে পরিকল্পনা সাজাতে হবে। কারণ, একটি সুন্দর পরিকল্পনায় এনে দিতে পারে কাঙ্খিত সাফল্য। যারা IELTS দেওয়ার কথা ভাবছেন তারা এতক্ষনে নিশ্চই পরিকল্পনাগুলো সাজিয়ে নিয়েছেন। তাই, সময় থাকতে সেই পরিকল্পনা বাস্তবায়ন করাটাও জরুরি।

IELTS কি?

বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে, ভালো চাকরি অর্জনের ক্ষেত্রে, প্রয়োজন হয় ইংরেজি দক্ষতা। ইংরেজি দক্ষতা অর্জনের মাপকাঠি হিসেবে পরীক্ষা নেওয়া হয়, ইংরেজির দক্ষতা যাচাইয়ের। ইংরেজি দক্ষতা পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে, আপনার বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের স্কলারশীল নির্ধারণ করা হয়ে থেকে।

সেই সাথে একটি ভালো চাকরি অর্জনে ভূমিকা পালন করে থাকে, এই ইংরেজি দক্ষতা অর্জনের ফলাফল। ইংরেজি দক্ষতা অর্জনের প্রধান ক্ষেত্র এবং সর্বজন স্বীকৃত একটি পরীক্ষা হলো, IELTS। IELTS এর পূর্ণরূপ হলো INTERNATIONAL ENGLISH LANGUAGE TESTING SYSTEM।

এটি এমন একটি ইংরেজি দক্ষতা অর্জনের পরীক্ষা যার স্কোর এর মাধ্যমে আপনি ভর্তি হতে পারবেন আপনার স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে কিংবা আপনি অর্জন করতে পারবেন আপনার কাঙ্খিত চাকরি। তাই, নিশ্চয়ই বুঝতে পারছেন IELTS এর গুরুত্ব কতখানি। IELTS এমন একটি পরীক্ষা. যার মাধ্যমে আপনি ইংরেজির সমস্ত বাধা কিংবা প্রতিবন্ধকতা দূর করে পূরণ করতে পারবেন আপনার কাঙ্ক্ষিত স্বপ্ন।

ঘরে বসে ielts প্রস্তুতি

সর্বস্বীকৃত ইংরেজি দক্ষতা অর্জনের পরীক্ষা IELTS এ চারটি ভাগ থাকে। যথা:

  • Listening.
  • Reading.
  • Writing
  • Speaking.

কাঙ্খিত এবং পরিপূর্ণ স্কোর পেতে হতে আপনাকে প্রস্তুতি গ্রহণ করতে হবে. একদম শুরু থেকেই। অনেকেই  IELTS এর দক্ষতা বৃদ্ধিতে কোনো প্রতিষ্ঠানের শরণাপন্ন হয়ে থাকে। কিন্তু. করোনা মহামারী পরিস্থিতির কারণে. কোনো প্রতিষ্ঠানের শরণাপন্ন হয়ে IELTS এর প্রস্তুতি গ্রহণ করা মোটেও সম্ভব না।

তাই. এই করোনা মহামারী পরিস্থিতির কারণে. অনেকে এখন IELTS প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে শরণাপন্ন হচ্ছেন অনলাইনে বিভিন্ন ই লার্নিং প্রতিষ্ঠানের নিকটে। কিন্তু, অনেকে জানেন না কোন ই লার্নিং প্ল্যাটফর্ম এর মাধ্যমে আপনি ঘরে বসে IELTS এর প্রস্তুতি নিতে পারবেন। তাই, যারা ঘরে বসে IELTS এর প্রস্তুতি নিতে চান তাদের নিয়ে আমার আজকের পোস্টটি। আশা করি, এই পোস্টার মাধ্যমে আপনারা ঘরে বসে IELTS এর বাঁধা দূর করতে পারবেন।

আজকাল পড়াশোনার প্রধান মাধ্যম হয়ে উঠেছে অনলাইন কেন্দ্রিক। এই মহামারী করোনার সময় IELTS এর ভীতি কাটিয়ে উঠতে চাইলে শরণাপন্ন হতে পারেন কিছু ই-লার্নিং প্লাটফর্ম এর নিকটে যারা আপনাকে IELTS এর দক্ষতা অর্জনে পুরোপুরি সাহায্য করবে। এসব ই-লার্নিং প্লাটফর্ম আপনাকে ঘরে বসে ielts প্রস্তুতি নিতে সাহায্যে করবে।

IELTS কোর্স

ঘরে বসে ielts প্রস্তুতি নেয়ার অনলাইনে ভিডিও কোর্স:

ঘরে বসে ielts প্রস্তুতি আই এল টি এস এর বই:

  • Cambridge Vocabulary for IELTS
  • The speed reading book (Book by Tony Buzan)
  • IELTS Practice Tests Plus – 1, 2 & 3 (Book by Clare McDowell and Vanessa Jakeman)
  • Common mistakes at IELTS intermediate + advanced … and how to avoid them (Book by Pauline Cullen)
  • The Official Cambridge Guide to IELTS

ঘরে বসে IELTS প্রস্তুতি নেয়ার জন্য সবার আগে আপনাকে কিছু কিছু জিনিস আপনাকে মেনে চলতে হবে:

১. ভোকাবুলারিতে স্কিল বৃদ্ধি করুণ

আপনার ইংরেজির উপর যে ধরণের দক্ষতা থাকুক না, কেন সবার আগে দক্ষতা বৃদ্ধি করতে হবে ভোকাবুলারিতে। ভোকাবুলারিতে স্কিল যত বৃদ্ধি করতে পারবেন IELTS এর ভালো করার সুযোগ তত বেশি বাড়াতে পারবেন।

তাই প্রতিদিন অন্তত ১০ টি ভোকাবুলারি শিখার চেষ্টা করুন।ভোকাবুলারি শিখার জন্য বিভিন্ন বই রয়েছে। সেই সকল বই থেকে রপ্ত করতে পারেন ভোকাবুলারি।

ব্রিটিশ কাউন্সিলের ভোকাবুলারি অ্যাপ

২. প্রস্তুতি যাচাই করতে অংশ নিন মক টেস্টে

দক্ষতা যাচাইয়ের ক্ষেত্রে পরীক্ষার বিকল্প নেই। তাই আপনি কতটুকু শিখলেন তার প্রস্তুতি স্বরূপ দিতে পারে বিভিন্ন পরীক্ষা IELTS অংশগ্রহণকারী প্রার্থীদের প্রস্তুতি যাচাইয়ের জন্য যে পরীক্ষা নেওয়া হয় তার নাম হলো মক টেস্ট।

আজকাল অনেক প্রতিষ্ঠান IELTS প্রার্থীদের প্রস্তুতি যাচাই এর জন্য ফ্রি মক টেস্ট এর ব্যবস্থা করে থাকে। তাই সেই সকল প্রতিষ্ঠান এর সরণাপন্ন হয়ে যাচাই করে নিতে পারেন আপনার প্রস্তুতি। আর নিচের লিংকে ক্লিক করে ঘরে বসে ielts প্রস্তুতি এবং মক টেস্ট দিতে পারবেন।

 

 

৩. বিভক্ত করে নিতে হয়ে সময়কে

আমরা সকলে জানি IELTS এ চারটি ভাগ রয়েছে ভাগ রয়েছে। তাই, চারটি ভাগ এর জন্য আপনাকে শুরু থেকেই আলাদা আলাদা ভাবে সময় নির্ধারণ করে, প্রস্তুতি নেওয়া শুরু করতে হবে। পরীক্ষার দিনক্ষন থেকে প্রতিটি অংশের জন্য কতটুকু সময় আপনি বরাদ্ধ করবেন তা হিসাব করে রাখুন।

IELTS রিডিং এ ভালো করার উপায়

IELTS এ Reading পার্টে ভালো করতে প্রচুর পরিমাণে ইংরেজি বই পড়ার অভ্যাস করতে হবে। সেই জন্য বিভিন্ন ইংরেজি পত্রিকা, ইংরেজি জার্নাল সংগ্রহ রেখে তা দিয়ে প্রথমে শুরু করতে হবে।প্রথমে একটি একটু কষ্ট হবে কিন্তু যদি অভ্যাস করে ফেলেন ধীরে ধীরে দক্ষ হয়ে উঠবেন।

IELTS রাইটিংয়ে ভালো করার উপায়

আমরা ছোটবেলা থেকে ইংরেজি লেখালেখি করে আসছি। এই অংশে ভালো করতে বেশি সমস্যার সম্মুখীন হবে না, যদি না আপনি আপনার লেখার স্পিড বাড়াতে পারেন। তাই, চেষ্টা করবেন ঘড়ি ধরে লিখার এবং কম সময়ে অধিক লিখা কাভার দেওয়ার।

IELTS Listening এ ভালো করার উপায়

এই অংশে ভালো করতে আপনাকে প্রচুর পরিমানে ইংরেজি সিনেমা,নাটক দেখার অভ্যাস করতে হবে। কারণ, এর মাধ্যমে আপনি এগুলো শিখতে পারবেন। যতবেশি মনোযোগ দিয়ে শুনবেনm শেখাটাও ঠিক ততটাই তারাতারি রপ্ত করতে পারবেন।

তাই, আপনি listening পার্ট এ ভালো করার জন্য ইংরেজি চ্যানেল বেশি বেশি দেখা আর শোনার অভ্যাস করুন।

IELTS Speaking এ ভালো করার উপায়

Speaking পার্টে ভালো করার জন্যm আপনাকে ইংরেজি চর্চার উপর জোর দিতে হবে। সেইজন্যm আপনাকে ইংরেজি শিখার জন্য অনলাইনে বিভিন্ন টিউটোরিয়াল নিয়ে ঘাটাঘাটি করতে হবে। আজকাল অনলাইনে অনেক সফটওয়্যার আছে এবং সেই সাথে অনেক ভার্চুয়াল এসিস্টেন্ট আছে। যার মাধ্যমে আপনি ঘরে বসেই ইংরেজিতে চর্চা করতে পারবেন।

ঘরে বসে ielts প্রস্তুতি ও Speaking এর জন্য কিছু অ্যাপ এবং ওয়েবসাইট:

পরিশেষে

সময়ের সাথে সাথে মানুষ এখন বিদেশমুখী শিক্ষায় আগ্রহী হচ্ছে। IELTS এর ফলাফল শুধুমাত্র বিদেশে স্কলারশিপ অর্জন এর ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে তা কিন্তু নয় বরং ছোট বড় চাকরি, অফিসিয়াল কাজে দরকার হচ্ছে IELTS এর স্কোর।তাই ঘরে বসে সময় নষ্ট না করে নেমে পরুন IELTS প্রস্তুতিতে। নিয়মিত অধ্যাবসায় এবং চর্চা আপনাকে এগিয়ে রাখতে সাহায্য করবে। বর্তমান প্রতিযোগিতার এই যুগে সকলের সাথে সমান তালে পাল্লা দিতে ঘরে বসেই শুরু হোক IELTS চর্চা।

Related posts

৮০০ বাচ্চা দিয়ে অবসরে ‘ভিকি ডোনার’

News Desk

যেসব দেশে ভিসা ছাড়াই যাওয়া যাবে

News Desk

ইতিহাসের সবথেকে বড় ছয়টি মিথ্যা, জানলে অবাক হবেন!

News Desk

Leave a Comment