Image default
আন্তর্জাতিক

পাকিস্তানে গাধার সংখ্যা বেড়েছে: সমীক্ষা

২০২১-২২ অর্থবছরে পাকিস্তানে গাধার সংখ্যা ৫৭ লাখে দাঁড়িয়েছে, যা আগের অর্থবছরের চেয়ে ১ লাখ বেশি। এমন তথ্য জানিয়েছে পাকিস্তান অর্থনৈতিক সমীক্ষা (পিইএস। খবর ডেইলি টাইমস।

সমীক্ষার তথ্য অনুযায়ী, কয়েক বছর ধরে গাধার সংখ্যা অব্যাহতভাবে বাড়ছে।

২০১৯-২০ অর্থবছরে গাধার সংখ্যা ছিল ৫৫ লাখ। পরে ২০২০-২১ অর্থবছরে ১ লাখ বেড়ে গাধার সংখ্যা দাঁড়ায় ৫৬ লাখে। পাকিস্তানের গরুর সংখ্যা বেড়ে হয়েছে ৫ কোটি ৩৪ লাখ, মহিষের সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৩৭ লাখে। ভেড়া ও ছাগলের সংখ্যা বেড়ে হয়েছে ৩ কোটি ১৯ লাখ।. . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . .

দেশটিতে ১১ লাখ উট আছে। ঘোড়া আছে চার লাখ। আর খচ্চর আছে দুই লাখ। তবে লক্ষণীয় বিষয়, ২০১৭-১৮ অর্থবছরের পর এই সংখ্যায় কোনো হেরফের হয়নি। ২০২১-২২ নাগাদ কৃষি খাতে পশুপালনের অবদান ৬১ দশমিক ৯ শতাংশ। আর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১৪ শতাংশ। পশুপালন পাকিস্তানের গ্রামীণ অঞ্চলে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কর্মকাণ্ড। গবাদিপশু পালনের সঙ্গে ৮০ লাখ গ্রামীণ পরিবার জড়িত। পশুপালন থেকে তাদের আয়ের ৩৫-৪০ শতাংশ আসে।

সর্বশেষ অর্থবছরে অর্থনীতিতে পশুপালনের অবদান ৩ দশমিক ২৬ শতাংশ বেড়ে ৫ হাজার ২৬৯ বিলিয়ন রুপি থেকে বেড়ে ৫ হাজার ৪৪১ বিলিয়ন রুপিতে গিয়ে দাঁড়িয়েছে। বিবৃতি অনুযায়ী, দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, খাদ্যনিরাপত্তা ও দারিদ্র্য বিমোচনে এই খাতে আবার জোর দিয়েছে সরকার।

Related posts

‘আমব্রেলা’ বানানে ঘাম ছুটল এইচএসসি ফেল ছাত্রীদের (ভিডিও)

News Desk

অবশেষে দলের নেতৃত্ব ছাড়ার ঘোষণা ব্রিটিশ প্রধানমন্ত্রীর

News Desk

বাড়ি ছেড়ে পালাচ্ছে ফিলিস্তিনিরা, মৃতের সংখ্যা বেড়ে ১৩৯

News Desk

Leave a Comment