Image default
প্রযুক্তি

যুক্তরাষ্ট্রে সাইবার হামলার সঙ্গে রাশিয়া জড়িত

যুক্তরাষ্ট্রে বার বার ঘটে যাওয়া সাইবার হামলার সঙ্গে রাশিয়া জড়িত রয়েছে। সম্প্রতি এক ব্লগপোস্টে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সফটওয়্যার প্রতিষ্ঠান মাইক্রোসফট।

মাইক্রোসফট মনে করছে, সাইবার হামলার সঙ্গে জড়িত হ্যাকাররা রাশিয়ায় রয়েছে। যারা গত বছরে সোলারউইন্ডস নামে একটি সফটওয়্যার প্রতিষ্ঠানের নামে যুক্তরাষ্ট্রের ফেডারেল সংস্থা ও ১০০ প্রতিষ্ঠানের তথ্য চুরি করেছিল।

গত বছরের সাইবার হামলার পর যুক্তরাষ্ট্রের সরকার বেশ নড়েচড়ে বসে এবং সাইবার নিরাপত্তায় সোচ্চার হয়। সাইবার হামলার সময় হ্যাকাররা ম্যালিশিয়াস কোড ব্যবহার করেছে এবং এর সঙ্গে রাশিয়ার হ্যাকাররা সরাসরি জড়িত থাকতে পারে বলে জানায় দেশটির গোয়েন্দা সংস্থা এফবিআই।

ব্লগপোস্টে মাইক্রোসফট বলেছে, যুক্তরাষ্ট্র ছাড়া অন্যান্য ২৪টি দেশের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিষ্ঠান ও মানবাধিকার সংস্থাগুলোর ওয়েবসাইট টার্গেটে রয়েছে হ্যাকারদের। তারা জানায়, ‘বার বার হ্যাকারদের চালানো সাইবার হামলার ফলে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও গোয়েন্দা সংস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে।

মাইক্রোসফট আরও জানায়, চলতি বছরের জানুয়ারিতে সাইবার হামলা শুরু হয় এবং ফেব্রুয়ারিতে এ সম্পর্কে জানা গেছে। মার্চ, এপ্রিল ও মে মাসের প্রথম দিকে হ্যাকাররা কৌশল পরিবর্তন করে। গত মঙ্গলবার তারা বড় ধরনের সাইবার হামলা চালায় এবং এতে ৩ হাজার ব্যক্তিগত অ্যাকাউন্ট ও ১ হাজার ৫০০ প্রতিষ্ঠানের তথ্য চুরি করে।

ইউএসএইড এর ভারপ্রাপ্ত মুখপাত্র পূজা ঝুনঝুনওয়ালা শুক্রবার বলেন, হ্যাকারদের প্রতিষ্ঠান সতর্ক হয়ে সাইবার হামলা চালিয়েছে। বর্তমানে এর তদন্ত চলছে।

মাইক্রোসফট বলেছে, ‘হ্যাকাররা যেসব গ্রাহকদের তথ্য চুরি করেছে সেটি আমরা এখন জানিয়ে দেওয়ার কাজ করছি। সোলারউইন্ডস থেকে বার বার সাইবার হামলার ঘটনায় একটি বিষয় আমাদের কাছে স্পষ্ট যে তারা শক্তিশালী প্রযুক্তি ব্যবহার করে এমন ঘটনা ঘটিয়ে আসছে।

সাইবার হামলার ঘটনায় রাশিয়াকেই দোষারোপ করছে যুক্তরাষ্ট্র। দেশটির সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ জেমস লুইস বলেন, ‘যুক্তরাষ্ট্রে আরও বড় ধরনের সাইবার হামলা ঘটাতে পারে রাশিয়ার হ্যাকাররা। কারণ তারা আমাদের কোনো কথা শুনছে না।’

অন্যদিকে রাশিয়ার আইনসভার মুখপাত্র দিমিত্রি পেসকভ মাইক্রোসফটের অভিযোগ অস্বীকার করেছেন। শুক্রবার তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের সাইবার হামলা করছে কারা? কেন রাশিয়া এর সঙ্গে জড়িত থাকবে? এ হামলা করে আমাদের লাভ কী? এবং মাইক্রোসফট বিষয়টি কীভাবে জানল? এসব প্রশ্নের উত্তর দিতে পারলে আমরা বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখবো।

Related posts

ডিজিটাল প্রযুক্তি নারী উদ্যোক্তা তৈরিতে ভূমিকা রাখছে : মোস্তাফা জব্বার

News Desk

চলে গেলেন অ্যাডোবির সহপ্রতিষ্ঠাতা চার্লস গেসকি

News Desk

ইনস্টাগ্রামের নতুন ফিচার্স: লাইভে বন্ধ করা যাবে ভিডিও এবং অডিও

News Desk

Leave a Comment