free hit counter
প্রযুক্তি

মহাকাশ বিজ্ঞানী ড. এ এম চৌধুরীর মৃত্যুতে মোস্তাফা জব্বারের শোক

মহাকাশ বিজ্ঞানী ড. এ এম চৌধুরীর মৃত্যুতে মোস্তাফা জব্বারের শোক

বিশিষ্ট মহাকাশ বিজ্ঞানী ও দুর্যোগ পূর্বাভাস বিশেষজ্ঞ ড. এ এম চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

ড. এ. এম চৌধুরী বার্ধক্যজনিত কারণে গত বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডিতে নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। মরহুম ড. এ. এম চৌধুরী এটুআই এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরীর বাবা।

ড. এ. এম চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এক শোকবার্তায় বলেন, সত্তুরের দশক থেকে তাঁর যুগান্তকারী মডেলগুলোর সাথে ঘূর্ণিঝড়ের ভবিষ্যদ্বাণীতে মূল অবদানের জন্য বাংলাদেশ মহাকাশ গবেষণা কেন্দ্রের সাবেক এই চেয়ারম্যান ১৯৯৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান স্বাধীনতা পদক গ্রহণ করেন।

এছাড়া বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করায় নাসা গ্রুপ অ্যাচিভমেন্ট পুরস্কার অর্জন করেন। অসামান্য মেধাবী ড. এ. এম চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে সে সময়ের শ্রেষ্ঠ রাজা কালী নারায়ণ বৃত্তির অধিকারী ছিলেন। নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী অধ্যাপক আব্দুস সালামের সাথে কাজ করেছেন এই গুণীজন। গাণিতিক পদ্ধতিতে দুর্যোগের পূর্বাভাস নিয়ে তিনি দীর্ঘ সময় কাজ করেছেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ড. এ. এম চৌধুরী তার কাজের মাধ্য দিয়ে চিরঅম্লান হয়ে থাকবেন যুগ যুগ মহাকাল। তার শূন্যতা পূরণ হওয়ার নয়। মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী।

মহাকাশ বিজ্ঞানী ড. এ এম চৌধুরীর মৃত্যুতে আরও শোক প্রকাশ করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

পৃথক শোকবার্তায় মন্ত্রী এবং প্রতিমন্ত্রী বলেন, ৭০-এর দশক থেকে তাঁর যুগান্তকারী মডেলগুলোর সাথে ঘূর্ণিঝড়ের ভবিষ্যৎ বাণীতে মূল অবদানের জন্য বাংলাদেশ মহাকাশ গবেষণা কেন্দ্রের সাবেক এই চেয়ারম্যান ১৯৯৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান স্বাধীনতা পদক গ্রহণ করেন। এছাড়া বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)-এর নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করায় নাসা গ্রুপ অ্যাচিভমেন্ট পুরস্কার অর্জন করেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

Source link