Image default
খেলা

রুটের মাইলফলক, জয় পেল ইংল্যান্ড

‌‘রানমেশিন’ জো রুট আরও একটি মাইলফলকে পা রাখলেন। ইংল্যান্ডও হেসেখেলে পেল জয়। চেষ্টার লি স্ট্রিটে মঙ্গলবার রাতে সিরিজের প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৫ উইকেটে হারিয়েছে ইংলিশরা। ১৫.১ ওভার হাতে রেখে পাওয়া জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিক দল।

ইংল্যান্ডের জয়ের মূল ভিত গড়ে দিয়েছেন বোলাররাই। জয়ের লক্ষ্য ছিল মাত্র ১৮৬ রানের। তবে লঙ্কান বোলাররাও চেষ্টা কম করেননি। জনি বেয়ারস্টোর ২১ বলে ৪৩ রানের ঝড়ের পরও ১২ ওভারের মধ্যে ৮০ রানে ৪ উইকেট তুলে নিয়ে ইংলিশ সমর্থকদের কিছুটা দুশ্চিন্তায় ফেলে দিয়েছিলেন তারা।

কিন্তু পঞ্চম উইকেটে জো রুট আর মঈন আলি দেখেশুনে খেলে ম্যাচটা বের করে নিয়েছেন। মঈন ২৮ করে যখন ফিরছেন, মাত্র ১৫ রান দরকার ইংল্যান্ডের। জো রুট ৭৯ রানে অপরাজিত থেকেই মাঠ ছেড়েছেন। ৮৭ বলের ইনিংসে ৪টি বাউন্ডারি হাঁকান ডানহাতি এই ব্যাটসম্যান। এর মধ্যে আবার পা রাখেন ৬ হাজারি ক্লাবে।

১৪১ ইনিংস খেলে এই ক্লাবে নাম লিখিয়েছেন রুট। তারই সমান ইনিংসে ৬ হাজারির ক্লাবে পা রেখেছিলেন ক্যারিবীয় কিংবদন্তি ভিভ রিচার্ডস। ওয়ানডে ইতিহাসের যৌথভাবে চতুর্থ দ্রুততম ৬ হাজারির মালিক তারা। রুটের চেয়ে কম ইনিংসে ৬ হাজার ছোঁয়া ব্যাটসম্যান কেবল তিনজন। তারা হলেন-হাশিম আমলা (১২৩), বিরাট কোহলি (১৩৬) এবং কেন উইলিয়ামসন (১৩৯)।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খেয়েছিল লঙ্কানরা। ৪৬ রানের মধ্যে হারায় শীর্ষ ৩ ব্যাটসম্যানকে। পাথুম নিশাঙ্কা (৫), চারিথ আশালাঙ্কা (০) আর দাসুন শানাকা (১) দুই অংক ছোঁয়ার আগেই সাজঘরের পথ ধরেন। অধিনায়ক কুশল পেরেরা শুধু একপ্রান্তে দাঁড়িয়ে সে আসা-যাওয়া দেখছিলেন। এরপর অবশ্য সঙ্গী পেয়ে দারুণভাবে দলকে এগিয়ে নিচ্ছিলেন পেরেরা। ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে চতুর্থ উইকেটে ৯৯ রানের ঘুরে দাঁড়ানো জুটি গড়েন লঙ্কান দলপতি।

হাসারাঙ্গাও লড়েছেন বুক চিতিয়ে। আত্মবিশ্বাসের সঙ্গে খেলে তুলে নিয়েছেন হাফসেঞ্চুরি। তখন পর্যন্ত শ্রীলঙ্কা বেশ ভালো অবস্থানে ছিল। ২৮.৩ ওভারে ৩ উইকেটে ছিল ১৪৫ রান। এরপরই হঠাৎ দৃশ্যপটে পরিবর্তন। হাসারাঙ্গা (৬৫ বলে ৬ চার আর ১ ছক্কায় ৫৪) ক্রিস ওকসের শিকার হয়ে ফেরার পরই হঠাৎ ধস নামে সফরকারীদের ইনিংসে।

১৫ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে বসে পেরেরার দল। এর মধ্যে আছেন অধিনায়ক কুশল পেরেরাও। ৮১ বলে ৭ বাউন্ডারিতে ৭৩ রান করে ডেভিড উইলির কাছে উইকেট দেন তিনি। শেষদিকে চামিকা করুনারত্নে লড়াই করার চেষ্টা করলেও সঙ্গীর অভাবে পারেননি। ৩৩ বলে ১৯ রানে অপরাজিতই থাকেন লোয়ার অর্ডার এই ব্যাটসম্যান। ৪০ রানে শেষ ৭ উইকেট হারিয়ে ৪২.৩ ওভারে শ্রীলঙ্কার ইনিংস থামে ১৮৫ রানে।

ইংলিশ বোলারদের মধ্যে সবচেয়ে সফল ক্রিস ওকস। ১০ ওভারের পাঁচটিই তিনি দিয়েছেন মেইডেন, ১৮ রান খরচ করে নিয়েছেন ৪টি উইকেট। ৩টি উইকেট ডেভিড উইলির।

Related posts

কে হচ্ছেন বাংলাদেশের পরবর্তী ব্যাটিং কোচ

News Desk

রেঞ্জার্সের প্লে-অফ প্রতিপক্ষ এখনও অজানা বেশ কয়েকটি দল এখনও ঝাঁকুনি দিচ্ছে

News Desk

ইয়াঙ্কিস বনাম অ্যাস্ট্রোস ভবিষ্যদ্বাণী: MLB বাছাই, মতভেদ এবং সেরা বাজি

News Desk

Leave a Comment