Image default
খেলা

রাশিয়ার সঙ্গে খেলবে না পোল্যান্ড

কেউ রাশিয়াকে বর্জন করছে, কেউ দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। ইউক্রেনের ওপর রাশিয়ার হামলার জবাবে ন্যাটোর সদস্যদেশগুলো রাশিয়াকে যেভাবে সম্ভব বিপাকে ফেলতে চাইছে। ফুটবলেও চিত্রটা ব্যতিক্রম নয়।

এই মৌসুমের উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালের ভেন্যু রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে গতকালই সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। এবার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের আয়োজন থেকেও রাশিয়াকে বাদ দিতে চাইছে ন্যাটোর দেশগুলো, যার প্রথম পদক্ষেপ এল পোল্যান্ডের দিক থেকে।

বিশ্বকাপ বাছাইয়ে প্লে-অফের ম্যাচে রাশিয়ার প্রতিপক্ষ ন্যাটোর সদস্য পোল্যান্ড, আগামী মার্চে অনুষ্ঠেয় সে প্লে-অফে রাশিয়ার বিপক্ষে খেলবে না বলে জানিয়ে দিয়েছে পোল্যান্ড।

ফিফা এ সিদ্ধান্ত মেনে নেবে কি না, সেটিই এখন দেখার ব্যাপার। ফিফা মেনে না নিলে রবার্ট লেভানডফস্কিদের কাতার বিশ্বকাপে খেলা সংশয়ে পড়ে যাবে না। এসব ক্ষেত্রে অতীতের উদাহরণ পোল্যান্ডের বিশ্বকাপে না যাওয়ারই সম্ভাবনা বেশি দেখাচ্ছে।

শুধু নিজেরা না খেলার সিদ্ধান্ত নিয়েই ক্ষান্ত থাকছে না পোল্যান্ড, প্লে-অফে একই পথে পড়া অন্য দুই দেশ চেক প্রজাতন্ত্র ও সুইডেনকেও রাশিয়ার বিপক্ষে খেলতে অস্বীকৃতি জানাতে আহ্বান জানিয়েছে।

কাতার বিশ্বকাপের ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বের গ্রুপ পর্বে দশটি গ্রুপ থেকে দশটি দল সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। প্লে-অফ থেকে আরও তিনটি দল যাবে। তবে প্লে-অফের প্রক্রিয়াটা এবার ভিন্ন।

গ্রুপ পর্বে গ্রুপে দ্বিতীয় হওয়া ১০টি দলের সঙ্গে প্লে-অফে জায়গা পেয়েছে নেশনস লিগে নিজেদের গ্রুপে জয়ী (যারা বাছাইপর্বের গ্রুপ পর্বে নিজেদের গ্রুপে এক-দুইয়ে ছিল না) দুই দল। এই ১২টি দলকে তিনটি ‘পথ’-এ ভাগ করা হয়েছে। প্রতিটি পথে চার দল, দুটি সেমিফাইনালে বিজয়ী দল ফাইনালে খেলবে। এরপর প্রতিটি পথ থেকে চ্যাম্পিয়ন দল যাবে বিশ্বকাপে।

রাশিয়া, পোল্যান্ড, সুইডেন ও চেক প্রজাতন্ত্র পড়েছে ‘পথ-বি’তে। ২৪ মার্চ মস্কোতে এক সেমিফাইনালে রাশিয়া আর পোল্যান্ড মুখোমুখি, সলনায় অন্য সেমিফাইনালে খেলবে সুইডেন ও চেক প্রজাতন্ত্র। দুই সেমিফাইনালে জয়ী দল খেলবে ফাইনালে।

অর্থাৎ রাশিয়া ফাইনালে উঠলে সুইডেন বা চেক প্রজাতন্ত্রকে রুশদেরই মুখোমুখি হতে হবে। আর রাশিয়া ফাইনালে উঠলে ফাইনালটা মস্কোতেই হবে, রাশিয়া না উঠলে পোল্যান্ডের সরজোতে।

রাশিয়ার ইউক্রেন আক্রমণের জবাবে এই ‘পথ’-এর বাকি তিন দলই রাশিয়ার মাটিতে গিয়ে খেলতে রাজি নয় বলে গতকাল খবর এসেছিল। কিন্তু পোল্যান্ড এখন বলছে, রাশিয়ার মাটিতে তো নয়ই, রাশিয়ার বিপক্ষেই খেলতে তারা রাজি নয়।

একই সিদ্ধান্ত নিতে সুইডেন আর চেক প্রজাতন্ত্রকেও আহ্বান জানাচ্ছে তারা, যাতে ফিফার দরবারে এক হয়ে তিন দেশই আবেদন করতে পারে।

পোল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি চেজারি কুলেসা আজ পোল্যান্ডের সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছেন টুইটারে, ‘ইউক্রেনের বিপক্ষে রাশিয়ান ফেডারেশনের আগ্রাসনের মাত্রা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে পোল্যান্ড জাতীয় দল রাশিয়ান প্রজাতন্ত্রের বিপক্ষে ম্যাচটা খেলবে না। এটাই একমাত্র সঠিক সিদ্ধান্ত।’

অন্য দুই দেশের সঙ্গে কথা বলার ব্যাপারও নিশ্চিত করে বলেছেন, ‘সুইডিশ ও চেক অ্যাসোসিয়েশনের সঙ্গে আমরা কথা বলছি, যাতে সবাই এক হয়ে একই দাবি নিয়ে ফিফার কাছে যেতে পারি। এখন কথা নয়, কাজের সময়!’

কুলেসার টুইটটি রি-টুইট করে পোল্যান্ড অধিনায়ক ও বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার রবার্ট লেভানডফস্কি লিখেছেন, ‘এটাই সঠিক সিদ্ধান্ত। ইউক্রেনের ওপর সশস্ত্র আগ্রাসন যখন চলছে, সে সময়ে রাশিয়ান জাতীয় দলের সঙ্গে ম্যাচ খেলার কথা ভাবতে পারি না আমি। রাশিয়ার ফুটবলার ও ফুটবলভক্তরা এই পরিস্থিতির জন্য দায়ী নন, তবে আমরা তো এমন ভাব ধরে থাকতে পারি না যেন কিছুই হচ্ছে না!’

Related posts

মিশিগান স্টেট ফুটবল সম্পর্কে প্যাট ম্যাকাফির ল্যারি নাসার কৌতুক প্রতিক্রিয়ার দিকে নিয়ে যায়

News Desk

ফাইনালের ‘ড্রেস রিহার্সেলে’ টস জিতে বোলিংয়ে শ্রীলংকা

News Desk

প্রথমার্ধে ফিলিস্তিনকে আটকে রাখে বাংলাদেশ

News Desk

Leave a Comment