Image default
খেলা

ম্যাচ পাতানোর দায়ে নিষিদ্ধ সাবেক লঙ্কান ক্রিকেটার

ম্যাচ গড়াপেটার দায় মাথায় নিয়ে আগে থেকেই ‘সাময়িকভাবে’ নিষিদ্ধ ছিলেন। এবার সে অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় সাবেক শ্রীলঙ্কান পেসার নুয়ান জয়সাকে ছয় বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি।

তবে তার এই নিষেধাজ্ঞা ২০১৮ এর ৩১ অক্টোবর এ ব্যাকডেট করে দেওয়া হয়েছে, সে দিনই তাকে ‘সাময়িকভাবে’ নিষিদ্ধ করা হয়েছিল। সে সময় তার বিরুদ্ধে আনা অভিযোগের পক্ষে বিপক্ষে শুনানি, মৌখিক ও লিখিত যুক্তি উপস্থাপনের পর আইসিসি তার বিরুদ্ধে তিনটি অনুচ্ছেদ লঙ্ঘনের দোষে দোষী বলে মনে করে। অনুচ্ছেদগুলো হচ্ছে- ২.১.১, যেখানে দোষটা ম্যাচ কিংবা স্পট ফিক্সিংয়ের, ২.১.৪, যেখানে নিজে গড়াপেটার পাশাপাশি অন্যকেও প্ররোচিত করা হয়, ও ২.৪.৪ এসিইউকে এ তদন্তে সহায়তা না করা। এই তিনটি আইন লঙ্ঘণের কারণে বড় শাস্তি নেমে এসেছে তার কাঁধে।

তার এই নিষেধাজ্ঞা বাড়ার সম্ভাবনাও আছে বেশ। টি-টেন লিগেও দুর্নীতির অভিযোগ আছে তার বিরুদ্ধে। আমিরাত ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে এই অভিযোগের প্রেক্ষিতেও চলছে তদন্ত। দোষ প্রমাণিত হলে তার এ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়বে আরও।

আইসিসির ইন্টেগ্রিটি ইউনিটের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল এ প্রসঙ্গে বলেন, ‘নুওয়ান এক দশক দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে দুর্নীতিবিরোধী কয়েকটি অধিবেশনে অংশ নিয়ে শ্রীলঙ্কার হয়ে ১২৫ টি ম্যাচ খেলেছিল। জাতীয় কোচ হিসেবে তো তার আদর্শ হিসেবে ভূমিকা পালন করার কথা ছিল। কিন্তু তা না করে দুর্নীতিবাজদের পাল্লায় পড়ে অন্যকেও দুর্নীতি করতে প্ররোচিত করছিল! কোনো ম্যাচ পাতানো ক্রীড়া নীতির ভিত্তির সঙ্গেই বিশ্বাসঘাতকতা করা। এটি আমাদের খেলায় সহ্য করা হবে না।

Related posts

টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

News Desk

পিএসএল মাঠে ফেরার দিনক্ষণ চূড়ান্ত

News Desk

আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নিলেন হ্যাজার্ড

News Desk

Leave a Comment