Image default
খেলা

মেসির জোড়া গোল, ৪-০ তে বার্সেলোনা চ্যাম্পিয়ন

চ্যাম্পিয়ন্স লিগ থেকে আগেই বাদ পড়েছে বার্সেলোনা। লা লিগায় গত সপ্তাহে রিয়াল মাদ্রিদের কাছে হেরে শিরোপা স্বপ্ন কিছুটা কঠিন হয়ে পড়েছে। এছাড়া বছরের শুরুতে স্প্যানিশ কাপের ট্রফিও ছোঁয়া হয়নি। তাই কোপা দেল রের ফাইনালটা কোনও অংশে কম গুরুত্বপূর্ণ ছিল না কাতালানদের কাছে। অবশেষে সেভিয়ার লা কার্তুসা মাঠে ঘুরে দাড়িয়েছে লিওনেল মেসির দল। শূন্য হাতে ফিরতে হয়নি। বরং দারুণ ছন্দময় ফুটবল খেলে বার্সেলোনা মৌসুমের প্রথম ট্রফি জিতে নিয়েছে।

ম্যাচের শুরু থেকে একের পর এক গোল মিস করে যাচ্ছিল বার্সেলোনা। তবে বিরতির পর বার্সেলোনাকে আর ঠেকাতে পারেনি অ্যাথলেটিকো বিলবাও। ১২ মিনিটের মধ্যেই চার গোল পেয়ে যায় বার্সা। জোড়া করেন লিওনেল মেসি। সঙ্গে জালের দেখা পান আন্তোইন গ্রিজম্যান ও ফ্রেংকি ডি ইয়ং। গোল উৎসবের ম্যাচে অ্যাথলেটিকো বিলবাওকে হারিয়ে কোপা দেল রের চ্যাম্পিয়ন হলো রোনাল্ড কোম্যানের দল।

কোপা দেল রেতে বার্সেলোনাই সবচেয়ে বেশি ট্রফি জিতেছে। এবার নিয়ে ৩১ বার উঠেছে তাদের হাতে ট্রফি। অন্য দিকে অ্যাথলেটিক বিলবাও জিতেছে ২৩ বার।

ফাইনাল ম্যাচে একাদশে ফিরেছেন জেরার্ড পিকে। সঙ্গে গ্রিজম্যানও। তাদের নিয়ে প্রতিপক্ষকে শুরু থেকে চেপে ধরেছে বার্সেলোনা। একের পর আক্রমণ গড়ে তটস্থ রেখেছে। বলে পজেশনে বেশিরভাগ সময়ে এগিয়ে থেকে তাদের অবশ্য গোল পেতে বেশ সময় লেগেছে। প্রথমার্ধে আক্রমণ গড়েও সফল হতে পারেনি কোম্যানের দল। বিলবাওর ডিফেন্ডাররা রুখে দিয়েছেন। আর গোলকিপার উনাই সিমনও খারাপ খেলেননি।

ম্যাচের ৫ মিনিটে মেসির পাসে ডি ইয়ংয়ের প্রচেষ্টা পোস্টে লেগে ফিরে আসে। দুই মিনিট পর দেস্ট এর শট পোস্টের বাইরে দিয়ে যায়। ১১ মিনিটে মেসির পাসে গ্রিজম্যান লক্ষ্যে শট নিতে পারেননি। ২৬ মিনিটে মেসির শট এক ডিফেন্ডার রুখে দেন।

বিরতির পর অবশ্য আক্রমণ অব্যাহত রেখে বার্সেলোনা সাফল্য পেতে শুরু করে। তবে ৪৭ মিনিটে দেস্টের ক্রস থেকে গ্রিজম্যান লক্ষ্যভেদ করতে পারেননি। এরপরে পেদ্রি ও বুসকেটসের শটও গোলকিপার সিমন রুখে দিয়ে দলকে ম্যাচে রাখেন।

তবে ৬০ থেকে ৭২ মিনিট পর্যন্ত বার্সেলোনা যেন বুলডোজার চালিয়েছে। রীতিমতো ঝড় বয়ে গেছে। এই ১২ মিনিটে গোল এসেছে চারটি!

৬০ মিনিটে ডি ইয়ংয়ের ক্রসে গ্রিজম্যান বা পায়ে প্লেসিং করে দেন। ৬২ মিনিটে এবার ইয়ং নিজেই গোল পেলেন। জর্ডি আলবার লবে ডি ইয়ং নিচু হেডে ২-০ করেন। ৬৮ ও ৭২ মিনিটে লিওনেল মেসি গোল পেলেন। প্রথমটি বক্সে ঢুকে এক ডিফেন্ডার ও গোলকিপারের মাঝ দিয়ে বল জালে জড়ান মেসি।

পরেরটিতে সতীর্থের ক্রসে মেসি পা চালিয়ে দিয়ে দলকে ৪-০ তে এগিয়ে নেন।

মাঝে মধ্যে বিলবাও প্রতি আক্রমণে গোল করার চেষ্টা করলেও সফল হতে পারেনি। বড় ব্যবধানে হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে মার্সেলিনো গার্সিয়ার দলকে। অন্য দিকে বার্সা শিবিরে এই শিরোপা যেন বড় স্বস্তি! ৭৩১দিন পর যে ট্রফি এলো। এছাড়া কোম্যানের অধীনে প্রথম ট্রফিও পেলো দল।

Related posts

বাটলারের সেঞ্চুরিতে রাজস্থানের জয়

News Desk

সাকিবের ‘সেঞ্চুরি’

News Desk

চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করল বার্সা

News Desk

Leave a Comment