Image default
খেলা

মেসিদের সামনে এবার ডাচ বাধা

ল্যাটিন আমেরিকার দেশ আর্জেন্টিনা মরুর দেশে গিয়েছিল তাদের ৩৬ বছরের ট্রফি খরা কাটাতে। এ দলের নেতৃত্বে আছে বর্তমান তারকা খেলোয়াড় লিওনেল মেসি। কাতার বিশ্বকাপ শুরুর আগে যে কেও চোখ বন্ধ করে বলে দিতে পারত যে এবারের কাতার বিশ্বকাপ আর্জেন্টাইনদের হাতেই উঠবে। কারণ ৩৬ ম্যাচ ধরে হার না দেখা দল ২০২১ সালে ব্রাজিলকে হারিয়ে জিতেছে কোপা ট্রফিও। তবে দলটি হোঁচট খায় বিশ্বকাপের শুরুতেই।

তবে পরে আলবিসেলেস্তেরা আবার ঘুরে দাঁড়ায় এবং উঠে আসে কোয়ার্টার ফাইনালে। যেখানে তারা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে নেদারল্যান্ডসকে। এবারই কিন্তু প্রথম নয় যে বিশ্বকাপ মঞ্চে দেশ দুটি একে অপরের মুখোমুখি হয়েছে এর আগেও কয়েকবার। আজ রাত ১টায় দ্বিতীয় কোয়ার্টার ফাইনালের ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস।



এর আগে ১৯৭৪ সালে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে প্রথম সাক্ষাত হয় দেশ দুটির। এরপর সব মিলিয়ে খেলে ৯টি ম্যাচ, যার মধ্যে ডাচরা জয় পায় ৪টি ম্যাচে। অমীমাংসিতভাবে শেষ হয় ২টি ম্যাচ। আর্জেন্টিনার কাছে হারতে হয় ৩ বার। তবে বিশ্বকাপের পরিসংখ্যানে দুই দেশই সমান। ৫টির মধ্যে আর্জেন্টিনা জিতেছে ২টি, হেরেছে ২টি আর ড্র একটি।

এদিকে কাতার বিশ্বকাপে এখনো পর্যন্ত একটিও ম্যাচ হারেনি নেদারল্যান্ডস। গ্রুপ স্টেজের প্রথম ম্যাচ সেনেগালের বিরুদ্ধে ২-০ গোলে জয় পায়। দ্বিতীয় ম্যাচ ইউকুয়েডরের সঙ্গে ১-১ গোলে ড্র এবং তৃতীয় ম্যাচ কাতারের সঙ্গে ২-০ গোলে জয় অর্জন করে লুইস ফনগলের ছেলেরা। প্রি-কোয়ার্টার ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রকে ৩-১ ব্যবধানে হারিয়ে প্রমাণ দিয়েছে খেতাব জয়ের লড়াইয়ে তারা কোনো অংশে পিছিয়ে নেই।



অন্যদিকে আর্জেন্টিনা তাদের কাতার যাত্রা শুরু করে ২-১ গোলে সৌদি আরবের কাছে হেরে। এরপর মেক্সিকো ও পোল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের একই ব্যবধানে জয় তুলে নেয়। শেষ ষোলোর ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় নিয়ে কোয়ার্টার নিশ্চিত করে মেসিরা। চলতি আসরে মেসিদের আক্রমণভাগ যত ভালো রক্ষণ ঠিত তার উলটোটা। সেই ত্রুটি কোয়ার্টার ফাইনালের আগে সমাধান না করতে পারলে ডাচদের বিরুদ্ধে জেতাটা সহজ হবে না।

সম্ভাব্য দল

আর্জেন্টিনা (ফরমেশন ৪-৩-৩)

মার্টিনেজ, মোলিনা, রোমেরো, ওটামেন্ডি, অ্যাকুনা, এনজো, ডিপল, ম্যাকঅ্যালিস্টার, ডি মারিয়া, মেসি, আলভারেজ।

নেদারল্যান্ডস (ফরমেশন ৩-৪-১-২)

নপারট, ভ্যান ডাইক, আকে, টিম্বার, ডামফ্রাইস, ডি ইয়ং, ডি রুন, ব্লাইন্ড, ক্লাসেন, গাকপো, ডিপাই।

Source link

Related posts

নিশাঙ্কার ব্যাটে লড়াকু সংগ্রহ লঙ্কানদের

News Desk

জোড়া গোলে একগাদা রেকর্ড গড়ে শীর্ষে রোনালদো

News Desk

যুব বিশ্বকাপের ডিপেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ এবার অষ্টম

News Desk

Leave a Comment