Image default
খেলা

ভারতের বিশ্বকাপে খেলা নিশ্চিত বাংলাদেশের

আগামী অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে হবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। এই বিশ্বকাপে সরাসরি খেলতে হলে আগামী মে মাসের মধ্যে আইসিসি ওয়ানডে সুপার লিগের শীর্ষ আটে থাকতে হবে। স্বাগতিক ভারতসহ আরও পাঁচটি দল নির্ধারিত সময়ের আগেই সরাসরি বিশ্বকাপ নিশ্চিত করে ফেলেছে। বাকি দুটি দল কারা, সেটি জানতে অপেক্ষা করতে হবে মে মাস পর্যন্ত।

আনুষ্ঠানিক ঘোষণা না এলেও পয়েন্ট টেবিলের যা অবস্থা, তাতে বাকি ম্যাচগুলো হারলেও বাংলাদেশ আটের নিচে নামবে না। শুক্রবার পাল্লেকেলেতে আফগানিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার হারের পর নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের সরাসরি বিশ্বকাপ। তবে শীর্ষ ছয় দল নিশ্চিত হলেও বাকি দুই দলের টিকিট নিশ্চিত হতে শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

১৩ দলের চলমান আইসিসি ক্রিকেট সুপার লিগ থেকে স্বাগতিক ভারত ছাড়া শীর্ষ সাত দল সরাসরি সুযোগ পাবে বিশ্বকাপে। এই প্রক্রিয়ার অংশ হিসেবে প্রতিটি দল আটটি তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অংশ নিয়েছে। স্বাগতিক ভারত ছাড়া আরও পাঁচ দল এরই মধ্যে পেয়ে গেছে সরাসরি বিশ্বকাপ খেলার নিশ্চয়তা। ভারত ও বাংলাদেশ ছাড়া অন্য চারটি দল হচ্ছে- ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তান।

২০২৩ সালের মার্চে ইংল্যান্ড ও মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে সুপার লিগের বাকি দুই সিরিজ খেলবে বাংলাদেশ। এই মুহূর্তে ১৮ ম্যাচে ১২০ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান পাঁচ নম্বরে। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে দুই সিরিজের ছয় ম্যাচই জিতেছে বাংলাদেশ। এছাড়া একটি করে ম্যাচ জিতেছে শ্রীলঙ্কা, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে। নিজেদের দুটি সিরিজ বাকি থাকতেই ভারতের বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলেছে লাল-সবুজ জার্সিধারীরা।

স্বাগতিক হিসেবে সরাসরি বিশ্বকাপ নিশ্চিত হলেও পয়েন্ট টেবিলেও ভারতের আধিপত্য। ১৯ ম্যাচে ১২৯ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান এক নম্বরে। ১২৫ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তানের পয়েন্ট ১২০ হলেও রানরেটে এগিয়ে থাকায় অস্ট্রেলিয়া তিন ও নিউজিল্যান্ড চার নম্বরে আছে। পাঁচ নম্বরে তামিম ইকবালের দল। রানরেটে পিছিয়ে থাকায় ছয় নম্বরে আছে পাকিস্তান। পেছনের কোনও দলের বাকি ম্যাচগুলো জিতলেও সুযোগ নেই শীর্ষ ছয় দলকে টপকে যাওয়ার।

পরের তিন দলের মধ্যে সবচেয়ে বেশি এগিয়ে আফগানিস্তান। ১৩ ম্যাচে ১১০ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান সাত নম্বরে। এছাড়া সুপার লিগে ২৪ ম্যাচ খেলা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট মাত্র ৮৮। শ্রীলঙ্কা ১৯ ম্যাচে ৬২ ও দক্ষিণ আফ্রিকা ১৬ ম্যাচে পেয়েছে ৫৯ পয়েন্ট। আফগানিস্তান একটি জয় পেলেই উঠে যাবে; অন্যদিকে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার মধ্য থেকে একটি দল সরাসরি বিশ্বকাপ খেলার টিকিট পাবে!

Related posts

13 বছরের পুরনো রেকর্ড ভাঙলেন শান্তু গুই

News Desk

চ্যাম্পিয়ন্স লিগে লিপজিগের বিপক্ষে নেই ডি ব্রুইনা 

News Desk

ইতালির গোলরক্ষকের হাতে উঠলো গোল্ডেন বল

News Desk

Leave a Comment