Image default
খেলা

বিশ্বকাপে স্টেডিয়ামের আবর্জনা পরিষ্কার করে আবারও আলোচনায় জাপান

কাতার বিশ্বকাপে সংবাদের শিরোনাম হলো জাপান। তবে মাঠের খেলা দিয়ে নয়, উদ্ধোধনী দিনে কাতার–ইকুয়েডর ম্যাচ শেষে আল বায়ত স্টেডিয়ামে উচ্ছিষ্ট খাবার, গ্লাস, কাপ, বোতল, প্লাস্টিকের মতো আবর্জনা পরিষ্কার করেন জাপানের কিছু ফুটবলপ্রেমী।

জাপানিদের আবর্জনা পরিষ্কার করে আলোচনায় আসার ঘটনা এটাই প্রথম নয়। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপেও এমন উদাহরণ তৈরি করেছিলেন তাঁরা। এমনকি যে ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছিল জাপান, সেই ম্যাচ শেষেও আবর্জনা পরিষ্কার করেই গ্যালারি থেকে বের হয়েছিলেন জাপানের সমর্থকেরা।

 

বিশ্বকাপের উদ্ধোধনী ম্যাচে কাতারকে ২-০ গোলে হারায় ইকুয়েডর। খেলা শেষ হতে না হতেই স্টেডিয়াম ছেড়ে বেরিয়ে যান সমর্থকেরা। তবে ম্যাচ শেষ হওয়ার পরও গ্যালারিতে দেখা যায় একদল জাপানি ফুটবলপ্রেমীকে। তাঁরা অন্যান্য দর্শকের ফেলে যাওয়া আবর্জনা পরিষ্কার করছিলেন। এই ঘটনা চোখে পড়ে বাহরাইনের ইউটিউবার ওমর আল ফারুকের।

ওমর ফারুক তাঁদের প্রশ্ন করেন, আপনারা কেন এই কাজ করছেন? জবাবে সেসব জাপানি নাগরিকদের একজন বলেন, ‘আমরা জাপানি। আমরা আবর্জনা ফেলে যাই না এবং আমরা জায়গাকে সম্মান করি।’ ভিডিওতে দেখা যায়, গ্যালারিতে পড়ে থাকা পতাকাও সংগ্রহ করছেন জাপানিরা। তাঁদের কাছে, ‘এটি হলো সম্মান’।

ওমর ফারুক সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি পোস্ট করার সঙ্গে সঙ্গেই জাপানিজদের প্রশংসায় ভাসাতে থাকেন সবাই। বিশেষত জাপানের খেলা না থাকার পরও গ্যালারি পরিষ্কার করার কারণে।

এবারের বিশ্বকাপে জাপান তাদের প্রথম ম্যাচ খেলবে ২৩ নভেম্বর জার্মানির বিপক্ষে। গ্রুপ ই তে থাকা জাপানের অন্য দুই প্রতিপক্ষ স্পেন ও কোস্টারিকা। কঠিন গ্রুপে থাকা জাপান অবশ্যই চাইবে মাঠের খেলা দিয়েও নজরে আসতে।

Related posts

তাসকিনকে নিয়ে শঙ্কায় সিলেট

News Desk

অলিম্পিকের দ্রুততম মানব ইতালির মার্সেল জ্যাকবস

News Desk

বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া, আশা ক্রীড়া প্রতিমন্ত্রীর

News Desk

Leave a Comment