Image default
খেলা

ফের বিতর্ক, অদ্ভুত এলবিডব্লিউয়ের শিকার সাকিব

অঘোষিত কোয়াটার ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ। শুরুতে ভালোর ইঙ্গিত দিলেও হঠাৎ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে গেছে বাংলাদেশ।  এর মধ্যে রয়েছে আবারও এক বিতর্কিত আউট। সাকিবের এলবিডব্লিউটি কিএ আসলেই আউয়াট হয়েছে নাকি হয়নি সেটি নিয়েই তৈরি বিতর্ক। রিভিউ নিয়েও দেখা গেছে বল ছুয়ে গেছে ব্যাটের কানা, তবুও আউটের সিদ্ধান্তে মাঠ ছাড়তে হয়েছে সাকিবকে। 




অ্যাডিলেড ওভালে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। একাদশে আজ তিন পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। সৌম্য সরকার ফিরলেও আজ নাজমুল হোসেন শান্তর সঙ্গে ইনিংস ওপেন করতে নামেন লিটন দাসই।

ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই করেছিলো বাংলাদেশ। প্রথম দুই ওভারে দেখেশুনে খেলার পাশাপাশি দুই বাউন্ডারিতে ১৩ রান তুলে ফেলে শান্ত-লিটন। তৃতীয় ওভারের দ্বিতীয় বলেই শাহিন শাহ আফ্রিদিকে উড়িয়ে বাউন্ডারি ছাড়া করেন লিটন। তবে বিপদটা আসে তিন বল পরেই। ওভারের পঞ্চম বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে শান মাসুদের হাতে ধরা পড়েন লিটন। সাজঘরে ফেরার আগে লিটন করেন ৮ বলে ১০ রান।

পরের ওভারের প্রথম বলেই শান্তর ক্যাচ ফেলেন শাদাব খান। এরপরই অবশ্য সৌম্য-শান্ত মিলে চড়াও হয়েছেন মোহাম্মদ ওয়াসিমের ওপরে। শান্তর বাউন্ডারি আর সৌম্যর ওভার বাউন্ডারিতে এই ওভার থেকে আসে ১৩ রান। পাওয়ার প্লে’র শেষ দুই ওভার দেখেশুনেই কাঁটিয়ে দেয় দুই টাইগার ব্যাটার মিলে। ৬ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১ উইকেটে ৪০ রান।


ছবি: সংগৃহীত

পাওয়ার প্লের পরেও রানের ধারা অব্যাহত রেখেছে এই দুই ব্যাটার। তাদের ব্যাটে ভর করে প্রথম ১০ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ৭০ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। শান্ত ৩৭ বলে ৪১ ও সৌম্য ১৫ বলে ১৮ রান করে।

ইনিংসের ১১ তম ওভারের চতুর্থ বলে উইকেট হারায় বাংলাদেশ। দলীয় ৭৩ রানে শাদাব খানকে রিভার্স করতে গিয়ে শান মাসুদের হাতে ধরা পড়েন সৌম্য সরকার। ১৭ বলে ২০ রান করে আউট হন তিনি। ওভারের পরের বলেই আউট হন ক্রিজে আসা অধিনায়ক সাকিব আল হাসান। পর পর দুই বলে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। শাদাব খানের হ্যাট্রিকের সম্ভাবনা দেখা দিলেও টা রুখে দেন ক্রিজে আসা আফিফ হোসেন।

সাকিবের এই আউট নিয়েই দেখা দিয়েছে নতুন এক বিতর্ক। আম্পায়ার আউট অনেক্ষণ ভাবার পর। তারপর সাকিব রিভিউ নিলে সেখানে স্পষ্ট দেখা যায় পায়ে লাগার আগে বল ছুয়ে গেছে সাকিবের ব্যাটের কানা। তবে অদ্ভুত এক সিদ্ধান্তে সাকিবকে আউটই ঘোষণা দিয়েছে  থার্ড আম্পায়ার। মাঠ ছাড়ার আগে আম্পায়ারদের সঙ্গে কথা বলতেও দেখা যায় সাকিবকে।

১১ ওভারে ৩ উইকেট হারিয়ে ৭৪ রান সংগ্রহ করে বাংলাদেশ। ইনিংসের ১২ তম ওভারে মাত্র ৪ রান সংগ্রহ করে বাংলাদেশ। পর পর দুই উইকেট হারানোই রানের গতি কিছুটা কমে যায় বাংলাদেশের। তবে ইনিংসের ১৩ তম ওভারের প্রথম বলে চার মারেন শান্ত। ওভারের চতুর্থ বলে ১ রান নিয়ে ৪৬ বলে নিজের অর্ধশতক পূরণ করেন নাজমুল শান্ত। এই ওভার থেকে ৯ রান সংগ্রহ করে বাংলাদেশ।


ছবি: সংগৃহীত

এরপর ইনিংসের ১৪ তম ওভারের প্রথম বলে ৪ মারেন শান্ত। তবে পরের বলে মারতে গিয়ে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান শান্ত। দলীয় ৯১ রানে ৪৮ বলে ৫৪ রান করে ফিরে যান শান্ত।শেষ পর্যন্ত ১৪ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৯২ রান সংগ্রহ করে বাংলাদেশ।

ইনিংসের ১৫ তম ওভারে বোলিংয়ে আসেন মোহাম্মদ ওয়াসিম। এই ওভার থেকে ৭ রান সংগ্রহ করলে ১৫ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৯৭ রান সংগ্রহ করে বাংলাদেশ।

Source link

Related posts

তামিমকে নিয়ে বড় ভাই নাফিস ইকবালের একটি আবেগঘন বার্তা

News Desk

ডিআরএস বিতর্কের মধ্যেই আগামীকাল থেকে শুরু বিপিএল

News Desk

পাকিস্তানের বিপক্ষে জিম্বাবুয়ে দলে তিন নতুন মুখ

News Desk

Leave a Comment