Image default
খেলা

কোহলি-রোহিত নয়, আমিরের ‘সমস্যা’ স্মিথে

বর্তমান সময়ে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান রোহিত শর্মা, বিরাট কোহলি, স্টিভেন স্মিথরা। বিগত কয়েক বছরে তাদের পরিসংখ্যানই এই কথার সাক্ষ্য দেয়। বিশেষ করে ওয়ানডে ক্রিকেটে অতিমানবীয় পর্যায়ের ব্যাটিং করছেন কোহলি-রোহিতরা, কম যান না স্মিথও।

তবে কোহলি বা রোহিতের বিপক্ষে বোলিং করতে খুব একটা বেগ পান না পাকিস্তানের বাঁহাতি পেসার মোহাম্মদ আমির। মাত্র ২৯ বছর বয়সেই পাকিস্তান ক্রিকেটকে বিদায় জানানো আমিরের সামনে ছিল দুর্দান্ত ক্যারিয়ারের হাতছানি। অবসরের আগে তিন ফরম্যাট মিলে খেলা ১৪৭ ম্যাচে নিজের জাত চিনিয়েছেন তিনি।

স্পট ফিক্সিংয়ের কারণে পাঁচ বছর নিষিদ্ধ থাকার পরেও নিজের ভেতরের বারুদ ঠিকই জ্বালিয়েছেন আমির। ২০১৬ সালের এশিয়া কাপ টি-টোয়েন্টি কিংবা ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফি ফাইনালে ভারতের বিপক্ষে দেখিয়েছেন নিজের বোলিং কারিশমা।

মূলত আমিরের শুরুর স্পেলেই চ্যাম্পিয়নস ট্রফির ফাইনাল জিতেছিল পাকিস্তান। সেদিন প্রথম পাঁচ ওভারেই ভারতের তিন টপঅর্ডার রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও বিরাট কোহলির উইকেট তুলে নেন আমির। যা পাকিস্তানকে এনে দেয় সহজ জয়ের সূচনা।

সবমিলিয়ে কোহলি-রোহিতের বিপক্ষে বোলিং করতে খুব একটা সমস্যা হয় না বলেই জানালেন আমির। ক্রিকউইককে দেয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, কোহলির চেয়ে রোহিতের বিপক্ষে বোলিং করা বেশি সহজ। কারণ তাকে দুইভাবেই আউট করা যায়।

আমিরের ভাষ্য, ‘সত্যি বলছি, বোলিংয়ের সময় কোহলি ও রোহিত শর্মার বিপক্ষে কোনোদিনও সমস্যা হয়নি আমার। রোহিতকে বোলিং করা সহজ মনে হয়। আমার মনে হয়, আমি ওকে দুইভাবেই আউট করতে পারব। বাঁহাতি বোলারদের ভেতরে ঢোকা ডেলিভারিতে ওর সমস্যা হয়। আবার শুরুতে বাইরে যাওয়া বলেও ধুঁকতে দেখা যায়।

কোহলি-রোহিতকে বোলিং করতে তেমন সমস্যা না হলেও, অস্ট্রেলিয়ান স্মিথের বিপক্ষে বিষয়টা বেশ চ্যালেঞ্জিংই দেখেন আমির, ‘কোহলির ক্ষেত্রে একটু কঠিন হয় কারণ সে চাপ সামাল দিতে পারে। আমার কাছে সবচেয়ে কঠিন মনে হয় স্টিভ স্মিথ। কারণ ওর দাঁড়ানোর স্টাইলই অদ্ভুত। তাই বুঝতে পারি না কোথায় বোলিং করব।’

নিজের ক্যারিয়ারে স্মিথের বিপক্ষে ১৮ ইনিংসে বল করে মাত্র তিনবার সফলতা পেয়েছেন আমির। অন্যদিকে রোহিতকে ৮ ইনিংসের মধ্যেই আউট করেছেন তিনবার এবং কোহলি সাত ইনিংসে আমিরের ফাঁদে ধরা পড়েছেন ২ বার।

Related posts

অন্ধকার ফুঁড়ে আলো দেখানোর প্রত্যয় সানজিদাদের

News Desk

শেষ ম্যাচে দাপুটে জয়ে সিরিজ ভারতের

News Desk

ফ্যানাটিকস স্পোর্টসবুক প্রোমো কোড: যেকোনো খেলায় দৈনিক বাজি ধরে $1000 পর্যন্ত জিতে নিন

News Desk

Leave a Comment