Image default
খেলা

কে এই ‘সুপার সাব’ ফুলক্রুগ?

স্পেনের আধিপত্যে হারতে বসেছিল জার্মানি। আর হারলেই গ্রুপপর্বে শেষ হতো চারবারের চ্যাম্পিয়নদের বিশ্বকাপ যাত্রা। তবে শেষ বাঁশি বাজার ৭ মিনিট আগে জার্মানদের ত্রাতা হয়ে ওঠেন নিকোলাস ফুলক্রুগ। বদলি হিসেবে নামা এই ফরোয়ার্ডের ‘ইকুয়ালাইজার’ গোল জিইয়ে রেখেছে জার্মানদের শেষ ষোলোর সম্ভাবনা।

অঘটনের শিকার হয়ে বিশ্বকাপ শুরু করেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। নিজেদের প্রথম ম্যাচেই হেরেছে জাপানের কাছে। রোববার রাতে স্পেনের বিপক্ষে হারলে জার্মানির বিমান ধরতে হতো হ্যান্সি ফ্লিকের দলকে। প্রথমার্ধে স্প্যানিয়ার্ডদের আধিপত্যে সেই শঙ্কাটাই তীব্র হচ্ছিল। ৬২তম মিনিটে স্পেন লিড নেয়ার পর খোলস ছাড়িয়ে বেরিয়ে আসে ‘পাওয়ার হাউস’ জার্মানি। প্রথমার্ধের চেয়ে তুলনামূলক ভালো খেলতে শুরু করে হ্যান্সি ফ্লিকের শিষ্যরা। ৭০তম মিনিটে টমাস মুলারকে উঠিয়ে নিকোলাস ফুলক্রুগকে নামান জার্মান কোচ ফ্লিক।

বদলি হিসেবে নামার ১৩ মিনিটের মাথায় দলকে সমতায় ফেরান তিনি।
কে এই ‘সুপার সাব’ ফুলক্রুগ?
জাপানের বিপক্ষে ম্যাচে বিশ্বকাপ অভিষেক হয়েছে নিকোলাস ফুলক্রুগের। আর্ন্তজাতিক অভিষেকেরও বেশি দিন হয়নি। বিশ্বকাপ শুরুর ৪ দিন আগে জার্মানির জার্সিতে নিজের প্রথম ম্যাচটি খেলেছেন ফুলক্রুগ। গত ১৬ই নভেম্বর ওমানের বিপক্ষে নিজের অভিষেক ম্যাচেই গোল করে দলকে জিতিয়েছিলেন ফুলক্রুগ। ক্লাব ক্যারিয়ারে তেমন কোনো হ্যাভিওয়েট দলে নাম লেখানোর সুযোগ হয়নি ২৯ বছর বয়সী এই ফরোয়ার্ডের। জার্মান বুন্দেসলিগার ক্লাব ব্রেমেনে খেলেন তিনি। ২০১৯ সালে ক্লাবটিতে যোগ দিয়ে এখন পর্যন্ত ৭৪ ম্যাচে ৩৯ গোল করেন ফুলক্রুগ। ২০১৪ সালে এই ক্লাব দিয়েই সিনিয়র ক্যারিয়ার শুরু হয় তার। প্রথম দফায় ব্রেমেনের হয়ে ২৩ ম্যাচে ২ গোল করেছিলেন ফুলক্রুগ। এরপর গ্রেথার ফার্থে লোনে খেলেছেন এক মৌসুম।

২০১০ সালে জার্মানির অনূর্ধ্ব-১৮ দলে খেলেছেন ফুলক্রুগ। এরপর ২০১১-২০১৪ সাল পর্যন্ত জার্মানদের অনূর্ধ্ব-১৯ ও ২০ দলে খেলেছেন ৬ ফিট ২ ইঞ্চি উচ্চতার এই ফরোয়ার্ড। জার্মানদের সিনিয়র দলের হয়ে ৩ ম্যাচে ২ গোল ফুলক্রুগের।

Related posts

জো বারো প্যাট্রিক মাহোমস সম্পর্কে সত্য কথা বলেছেন, এনএফএলের সেরা কিকার

News Desk

বিসিবির কাছে মোটা টাকা দাবি করছেন হেরাথ

News Desk

আর্জেন্টিনা জিতলে বাংলাদেশও জেতে!

News Desk

Leave a Comment