free hit counter
খেলা

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি জায়গা পেলো বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার কারণে টাইগারদের বাছাই পর্বে খেলতে হবে না। র‌্যাঙ্কিংয়ের সুবিধা নিয়ে বাংলাদেশের সঙ্গে সরাসরি ১২ দলের কোঠায় জায়গা করে নিয়েছে আফগানিস্তানও।
যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ানে আয়োজন করা হবে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে রেকর্ড ২০টি দল অংশ নেবে। ২০২২ আসরের সেরা আট দল, আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র এবং চলতি বছরের ১৪ই নভেম্বরের মধ্যে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা পরবর্তী দুটি দল সরাসরি জায়গা পাবে সুপার টুয়েলভে। বাকি ৮ দল নির্বাচিত হবে মহাদেশীয় বাছাই পর্বের মাধ্যমে। আফ্রিকা, এশিয়া ও ইউরোপ মহাদেশ থেকে দুটি করে দল সুযোগ পাবে। আমেরিকা ও পূর্ব এশিয়া-প্যাসিফিক কোয়ালিফাইয়ারের মাধ্যমে আসবে দুটি দল। এবারের আসর থেকে সরাসরি ২০২৪ বিশ্বকাপে জায়গা পেয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস। আপাতত আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ৯ নম্বরে রয়েছে সাকিব আল হাসানের দল।

 

১০ নম্বরে আফগানিস্তান। ১৪ই নভেম্বরের মধ্যে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের পেছানোর সম্ভবনা নেই। ৭ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজ এবারের বিশ্বকাপের প্রথম পর্ব থেকে ছিটকে গিয়েছিল। কিন্তু আগামী আসরে আয়োজক হিসেবে সরাসরিই অংশ নেবে তারা।

Bednet steunen 2023