free hit counter
নিরাজ ইতিহাস গড়ে ভারতকে সোনা এনে দিলেন
খেলা

নিরাজ ইতিহাস গড়ে ভারতকে সোনা এনে দিলেন

একটি স্বর্ণের আশায় যে অপেক্ষার প্রহর ছিল ভারতীয়দের, টোকিও অলিম্পিক থেকে সেই সোনার পদকটি উপহার দিলে নিরাজ চোপড়া। ইতিহাসের পাতায় নাম নিলেন তিনি। টোকিও অলিম্পিকে জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতলেন তিনি।

সোনা জেয়র সঙ্গে গড়লেন একাধিক ইতিহাস। নিরাজের হাত ধরেই অলিম্পিক ইতিহাসে অ্যাথলেটিকসে প্রথম সোনা তথা প্রথম পদক জিতল ভারত। শুধু তাই নয়, অভিনব বিন্দ্রার পর দ্বিতীয় ভারতীয় হিসেবে ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতলেন তিনি। ১৩ বছর আগে, ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে স্বর্ণপদক জিতেছিলেন অভিনব।

জ্যাভলিন কোয়ালিফিকেশনে অবিশ্বাস্যভাবে প্রথম থ্রোয়েই শীর্ষে থেকে ফাইনালে উঠে গিয়েছিলেন নিরাজ। গড়ে ৮৬.৫৯ মিটার দূরত্ব পার করেছিলেন নিরাজ। প্রথম থ্রোয়েই ৮৭.০৯ মিটার দূরত্ব পার করেন তিনি। দ্বিতীয় থ্রোয়ে পার করেন ৮৭.৫৮ মিটার। তৃতীয় থ্রোয়ে পার করেন ৭৬.৭৯ মিটার।

তবে দ্বিতীয় থ্রো দিয়েই শীর্ষস্থানটি দখল করে নেন নিরাজ। এরপর চতুর্থ এবং পঞ্চমবার ফাউল থ্রো করেন তিনি। ষষ্ঠ থ্রোয়ে মারেন ৮৪.২৪ মিটার। এবার অলিম্পিকে ভারতকে প্রথম পদকটি এনে দিয়েছিলেন মীরাবাই চানু। ভারত্তোলনে রৌপ্য পদক জেতেন তিনি। এরপর ব্যাডমিন্টনে ফাইনালে উঠতে ব্যর্থ হলেও ভারতকে ব্রোঞ্জ এনে দেন শাটলার পিভি সিন্ধু।

একইভাবে আসামের বক্সার লাভলিনা বরগোঁহাই নিজের ইভেন্টে ব্রোঞ্জ পদক জয় করেন। এরপর ভারতীয় হকি দল জার্মানিকে হারিয়ে ৪১ বছর পর অলিম্পিকে পদক জয় করে। ব্রোঞ্জ পদক জিতে ইতিহাসের পাতায় নাম তোলেন শ্রীজেশরা।

এরপর পদক তালিকায় নাম তোলেন রবি কুমার দাহিয়া। কুস্তিতে নিজের ইভেন্টে রৌপ্য পদক জিতেই সন্তুষ্ট থাকতে হয় তাকে। এরপর ৬৫ কেজি ফ্রি-স্টাইল বিভাগে ব্রোঞ্জ জেতেন কুস্তিগির বজরং পুনিয়া। এবার এদিন নিরাজ চোপড়া জ্যাভলিনে সোনা জিতে রেকর্ড গড়লেন। সে সঙ্গে অলিম্পিকে সপ্তম পদক এনে দিলেন ভারতকে।

Related posts

ইউরোপের মাঠে গোল করে বিশ্বকে মাতালেন ভারতের বালা দেবী

News Desk

ভারতকে ‘অক্সিজেন’ দিলেন প্যাট কামিন্স

News Desk

যশোরে একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড

News Desk