free hit counter
খেলা

গল টেস্ট: রেকর্ড জয়ের স্বপ্নে পঞ্চম দিনের অপেক্ষায় পাকিস্তান

পাকিস্তানের সামনে ৩৪২ রানের বিশাল লক্ষ্যমাত্রা ছুঁড়ে দিয়েছে শ্রীলঙ্কা। ভেবেছিল হয়তো সহজেই জিতে যাবে। এ মাঠে যে অতীতে টেস্টের পঞ্চম দিন ৩০০ রান করেও জয়ের ইতিহাস নেই। সর্বোচ্চ ২৬৮ রান তাড়া করার রেকর্ড আছে কেবল লঙ্কানদের, ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে। তাই ম্যাচটি জিততে হলে এখন নতুন ইতিহাস রচনা করতে হবে পাক বাহিনীকে

তবে চতুর্থ দিন শেষে মনে হচ্ছে ইতিহাস রচনা করতে চলেছে পাকিস্তান। দিনশেষে তাদের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ২২২ রান। পঞ্চম দিন জয়ের দরকার আর মাত্র ১২০ রান, হাতে ৭টি উইকেট। ১১২ রান করে অপরাজিত আছেন ওপেনার আব্দুল্লাহ শফিক। এটি তার টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয় শতক। অপরপ্রান্তে ৭ রান করে অপরাজিত মোহাম্মদ রিজওয়ান।

এর আগে জয়ের লক্ষ্যে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেন দুই ওপেনার আব্দুল্লাহ শফিক ও ইমাম উল হক। দলীয় ৮৭ রানের সময় ৩৫ রান করে বিদায় নেন ইমাম। তিনে নেমে আজহার আলি বেশিক্ষণ টিকতে পারেননি। মাত্র ৬ রান করে আউট হন। পরের গল্পটা বাবর আজমের। শফিককে সঙ্গে নিয়ে গড়ে তোলেন ১০১ রানের জুটি। দলীয় ২০৫ রানের সময় ৫৫ রান করে বিদায় নেন বাবর। এই জুটির কারণেই এখন জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান। আজ আরও একটি মাইলফলক স্পর্শ করেছেন বাবর৷ টেস্টে তার ৩০০০ রান পূর্ণ হয়েছে। এর আগে প্রথম ইনিংসে সেঞ্চুরি করেন পাক অধিনায়ক।



তবে জয়ের স্বপ্নে বড় বাঁধা হতে পারেন প্রবাত জয়াসুরিয়া। প্রথম ইনিংসে পাঁচ উইকেট শিকারের পর দ্বিতীয় ইনিংসে এরই মধ্যে দুইটি উইকেট নিয়েছেন। এটি কেবল তার ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট। যদি এই ইনিংসেও ৫ উইকেট নিতে পারেন, তাহলে ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে নিজের প্রথম দুই টেস্টে চারবার পাঁচ উইকেট নেওয়ার বিরল রেকর্ড গড়বেন এই স্পিনার।

Source link