ডেঙ্গু জ্বর ছড়ানোর জন্য বাঘের মশা দায়ী: ‘সবচেয়ে আক্রমণাত্মক প্রজাতি’
স্বাস্থ্য

ডেঙ্গু জ্বর ছড়ানোর জন্য বাঘের মশা দায়ী: ‘সবচেয়ে আক্রমণাত্মক প্রজাতি’

যেহেতু ডেঙ্গু জ্বর ইউরোপ জুড়ে ছড়িয়ে পড়ছে, বিশেষজ্ঞরা একটি আক্রমণাত্মক মশা প্রজাতিকে দায়ী করছেন।

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ECDC) এর একটি সতর্কতা অনুসারে, “টাইগার মশা” নামে পরিচিত, কীটপতঙ্গগুলি – প্রজাতির নাম এডিস অ্যালবোপিকটাস – 13টি ইইউ দেশে ছড়িয়ে পড়েছে।

মিনেসোটাতে মায়ো ক্লিনিক ল্যাবরেটরিজ এর ডিরেক্টর এলিটজা থিয়েল, পিএইচডি নিশ্চিত করেছেন যে বাঘের মশা ডেঙ্গু ভাইরাসের জন্য একটি “পরিচিত ভেক্টর” এবং যারা আগে সংক্রমিত হয়নি তাদের মধ্যে ভাইরাস সংক্রমণ করতে পারে।

​​আমি কিভাবে বাগ কামড় এবং বিষ আইভি থেকে দাগ প্রতিরোধ করতে পারি?

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এই মশার প্রজাতিটি বিশ্বের সবচেয়ে আক্রমণাত্মক প্রজাতি হিসাবে বিবেচিত হওয়া সহ বিভিন্ন কারণে উদ্বেগজনক।”

“যদিও সাধারণত গ্রীষ্মমন্ডলীয় মশা হিসাবে বিবেচিত হয়, তবে এটি শীতল জলবায়ুতে বেঁচে থাকতে সক্ষম।”

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের একটি সতর্কতা অনুসারে, বাঘের মশা — এডিস অ্যালবোপিকটাস প্রজাতি — ইউরোপীয় ইউনিয়নের ১৩টি দেশে ছড়িয়ে পড়েছে। (আইস্টক)

তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে বিশ্বব্যাপী মশার প্রজাতি আরও এবং আরও উত্তরে চলে যাচ্ছে, বিশেষজ্ঞ বলেছেন।

“টাইগার মশাগুলিও বরং আক্রমণাত্মক, দিনের যে কোনও সময় মানুষ এবং প্রাণী উভয়কেই কামড়ায়, কেবল ভোর বা সন্ধ্যার পরিবর্তে, যা অন্যান্য মশা প্রজাতির বৈশিষ্ট্য।”

স্বাস্থ্য কর্মকর্তারা দাবি করেছেন যে জলবায়ু পরিবর্তন এই পোকামাকড়ের বিস্তারের অন্যতম কারণ।

মশাবাহিত রোগ ডেঙ্গুর তীব্রতা বোঝা

“ইউরোপ ইতিমধ্যেই দেখছে যে কীভাবে জলবায়ু পরিবর্তন আক্রমণাত্মক মশার জন্য আরও অনুকূল পরিস্থিতি তৈরি করছে যাতে পূর্বের অপ্রভাবিত অঞ্চলে ছড়িয়ে পড়ে এবং ডেঙ্গুর মতো রোগে আরও বেশি লোককে সংক্রামিত করে,” এজেন্সি থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে ইসিডিসি ডিরেক্টর আন্দ্রেয়া অ্যামন বলেছেন।

“ডেঙ্গু-এন্ডেমিক দেশগুলি থেকে বর্ধিত আন্তর্জাতিক ভ্রমণ এছাড়াও আমদানি করা মামলার ঝুঁকি বাড়াবে এবং অনিবার্যভাবে স্থানীয় প্রাদুর্ভাবের ঝুঁকিও বাড়িয়ে তুলবে,” তিনি অব্যাহত রেখেছিলেন।

“এই মশার প্রজাতিটি বিভিন্ন কারণে উদ্বেগজনক।”

“ব্যক্তিগত প্রতিরক্ষামূলক ব্যবস্থার সাথে মিলিত ভেক্টর নিয়ন্ত্রণ ব্যবস্থা, মামলার প্রাথমিক সনাক্তকরণ, সময়মত নজরদারি, আরও গবেষণা এবং সচেতনতা বাড়ানোর কার্যক্রম ইউরোপের সবচেয়ে ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলিতে সর্বোত্তম।”

ডেঙ্গু জ্বর কি?

ডেঙ্গু জ্বর একটি সংক্রামিত মশার কামড়ের মাধ্যমে ছড়ায়।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে এটি আমেরিকা, আফ্রিকা, মধ্যপ্রাচ্য, এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে সাধারণ।

প্রতি বছর, 400 মিলিয়ন পর্যন্ত মানুষ সংক্রামিত হয়, সিডিসি বলেছে।

মহিলা ভ্যাকসিন ক্লিনিক

9 থেকে 16 বছর বয়সী মার্কিন শিশুদের জন্য একটি ভ্যাকসিন উপলব্ধ রয়েছে যারা পূর্বে ডেঙ্গুর জন্য ইতিবাচক পরীক্ষা করেছে এবং যেখানে সংক্রমণটি সাধারণ সেখানে বসবাস করছে। (আইস্টক)

সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে ব্যথা এবং ব্যথা (চোখ, পেশী, জয়েন্ট বা হাড়ে), বমি বমি ভাব, বমি এবং ফুসকুড়ি, সাধারণত কামড়ানোর দুই সপ্তাহের মধ্যে অনুভব করা হয়।

বেশিরভাগ লোক পুনরুদ্ধারের আগে দুই থেকে সাত দিনের জন্য লক্ষণগুলি অনুভব করে।

“এটি সাধারণত একটি হালকা অসুস্থতা, কিন্তু গুরুতর হতে পারে, যার ফলে মাথাব্যথা, জয়েন্টে ব্যথা, জ্বর, পেটে ব্যথা এবং এমনকি মৃত্যুও হতে পারে,” ডঃ মার্ক ফিশার, ইন্টারন্যাশনাল এসওএস, একটি নেতৃস্থানীয় চিকিৎসা ও নিরাপত্তা পরিষেবা সংস্থার আঞ্চলিক চিকিৎসা পরিচালক ফক্সকে বলেছেন নিউজ ডিজিটাল।

টিক কামড়ের কারণে সৃষ্ট রহস্যময় অসুস্থতা হাজার হাজার মানুষকে প্রভাবিত করতে পারে, তবুও অনেক ডাক্তার এটি সম্পর্কে অবগত নন

পেনসিলভানিয়া-ভিত্তিক ফিশার বলেন, “সংক্রমণের উচ্চ হারের একটি কারণ হল ডেঙ্গুর বাহক বাঘের মশা শহুরে পরিবেশে এবং মানুষের পাশাপাশি বসবাসের জন্য মানিয়ে নিয়েছে।”

ডেঙ্গুর চিকিৎসার জন্য বর্তমানে কোনো ওষুধ নেই, সিডিসি উল্লেখ করেছে।

“এই প্রজাতিটি … বেশ কয়েকটি (মার্কিন) রাজ্যে জনসংখ্যা প্রতিষ্ঠা করেছে।”

সংক্রামিত ব্যক্তিদের বিশ্রামের পরামর্শ দেওয়া হয়, ব্যথা এবং জ্বরের জন্য অ্যাসিটামিনোফেন গ্রহণ করুন, হাইড্রেটেড থাকুন এবং একজন ডাক্তারের সাথে দেখা করুন।

9 থেকে 16 বছর বয়সী মার্কিন শিশুদের জন্য একটি ভ্যাকসিন উপলব্ধ রয়েছে যারা পূর্বে ডেঙ্গুর জন্য ইতিবাচক পরীক্ষা করেছে এবং যেখানে সংক্রমণটি সাধারণ সেখানে বসবাস করছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে ডেঙ্গু জ্বর

যদিও ডেঙ্গু জ্বর গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে সবচেয়ে বেশি দেখা যায়, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে এটি বিশ্বব্যাপীও বাড়ছে।

“ন্যাশনাল ইনভেসিভ স্পিসিস ইনফরমেশন সেন্টারের তথ্যের ভিত্তিতে, এই প্রজাতির মশার প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে 1985 সালে সনাক্ত করা হয়েছিল এবং বেশ কয়েকটি রাজ্যে জনসংখ্যা স্থাপন করেছে,” ফিশার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

অসুস্থ মানুষ

সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে ব্যথা এবং ব্যথা (চোখ, পেশী, জয়েন্ট বা হাড়ে), বমি বমি ভাব, বমি এবং ফুসকুড়ি, সাধারণত সংক্রামিত মশা কামড়ানোর দুই সপ্তাহের মধ্যে অনুভব করে। (আইস্টক)

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে বাঘের মশার তাৎক্ষণিক হুমকি বলে মনে হচ্ছে না, তবে ফিশার উল্লেখ করেছেন।

“এটি বলেছিল, জলবায়ু পরিবর্তনের সাথে বিশ্বকে প্রভাবিত করছে এবং বাঘের মশা উষ্ণ তাপমাত্রায় এবং শহুরে শহরগুলিতে বৃদ্ধি পাচ্ছে, এটা সম্ভব যে তারা আগামী মাস ও বছরগুলিতে ক্রমবর্ধমান বিপদে পরিণত হতে পারে,” তিনি বলেছিলেন।

সিডিসি তথ্য অনুযায়ী, 2024 সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে 1,984টি ডেঙ্গু মামলা ছিল।

টিক কামড় এবং লাইম রোগ: টিক যদি আপনাকে বা আপনার পোষা প্রাণীকে কামড়ায় তাহলে কি করবেন

তাদের বেশিরভাগই এমন লোকদের দ্বারা রিপোর্ট করা হয়েছিল যারা দেশে ফেরার আগে সংক্রামিত হয়েছিল।

“যদিও এই প্রজাতির মশা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া যায়, বর্তমানে এটি একটি উপদ্রব মশা হিসাবে বিবেচিত হয়, কারণ এটি যে ভাইরাসগুলি প্রেরণ করতে সক্ষম সেগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে সঞ্চালিত বা স্থানীয় নয়,” থিয়েল বলেছিলেন।

মশার অন্যান্য ঝুঁকি

মশাকে বিশ্বের সবচেয়ে মারাত্মক প্রাণী হিসাবে বিবেচনা করা হয় কারণ তারা অনেক বিপজ্জনক রোগজীবাণু প্রেরণ করে, যার মধ্যে ডেঙ্গু সবচেয়ে সাধারণ – “বিশ্বব্যাপী বার্ষিক 390 মিলিয়নেরও বেশি সংক্রমণ,” থিয়েল উল্লেখ করেছেন।

যদিও ডেঙ্গু হল “সবচেয়ে বেশি ভাইরাল প্যাথোজেন” যা মশা সংক্রমণ করে, থেল সতর্ক করে দিয়েছিল যে তারা ম্যালেরিয়াও ছড়ায়, যা প্রতি বছর 240 মিলিয়নেরও বেশি সংক্রমণ ঘটায় এবং আফ্রিকা এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার অঞ্চলে একটি গুরুতর সমস্যা হিসাবে রয়ে গেছে।

বাহুতে মশা

মশাকে বিশ্বের সবচেয়ে মারাত্মক প্রাণী হিসাবে বিবেচনা করা হয় কারণ তারা অনেক বিপজ্জনক রোগজীবাণু প্রেরণ করে। ডেঙ্গু সবচেয়ে সাধারণ – “বিশ্বব্যাপী বার্ষিক 390 মিলিয়ন সংক্রমণ,” একজন বিশেষজ্ঞ উল্লেখ করেছেন। (আইস্টক)

“এই মশাগুলি চিকুনগুনিয়া ভাইরাস এবং জিকা ভাইরাসের মতো অন্যান্য ভাইরাসও মানুষের মধ্যে প্রেরণ করতে পারে – এবং ডিরোফিলেরিয়া, একটি পরজীবী নিমাটোড, কুকুর এবং মানুষ উভয়ের মধ্যে,” তিনি বলেছিলেন।

“ওয়েস্ট নাইল ভাইরাস, সেন্ট লুইস এনসেফালাইটিস ভাইরাস এবং ইস্টার্ন ইকুইন এনসেফালাইটিস ভাইরাস হল কিছু মশা-বাহিত ভাইরাস যা আমরা মার্কিন যুক্তরাষ্ট্রে বার্ষিক উদ্বিগ্ন থাকি, যার সবগুলিই গুরুতর স্নায়বিক রোগ এবং সিক্যুলা হতে পারে,” থিয়েল যোগ করেছেন৷

“প্রতি বছর, এক মিলিয়ন মানুষ মশা-সম্পর্কিত অসুস্থতায় মারা যায়, তাই এই পোকামাকড়গুলি বিশ্বব্যাপী স্বাস্থ্যের জন্য একটি গুরুতর হুমকি তৈরি করে।”

তারা বিশ্বের কোথায় থাকে তার উপর নির্ভর করে, কিছু লোক অন্যদের তুলনায় এই অসুস্থতার জন্য বেশি ঝুঁকিতে থাকতে পারে, ফিশার বলেছেন।

“আপনার স্থানীয় সরকারী সংস্থানগুলি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ যে এই রোগগুলির মধ্যে কোনটি যদি থাকে তবে আপনি সবচেয়ে বেশি সংবেদনশীল হতে পারেন এবং নিশ্চিত করুন যে আপনি মশাবাহিত অসুস্থতা এড়াতে যথাযথ সতর্কতা অবলম্বন করছেন,” তিনি পরামর্শ দেন।

“প্রতি বছর, এক মিলিয়ন মানুষ মশা-সম্পর্কিত অসুস্থতায় মারা যায়, তাই এই পোকামাকড়গুলি বিশ্বব্যাপী স্বাস্থ্যের জন্য একটি গুরুতর হুমকি তৈরি করে।”

মশাবাহিত রোগ প্রতিরোধ

তার সতর্কতায়, ECDC “মশার জনসংখ্যা পরিচালনার জন্য দক্ষ কিন্তু পরিবেশ-বান্ধব সরঞ্জামগুলির” আহ্বান জানিয়েছে এবং সুপারিশ করেছে “বাগান বা বারান্দায় যেখানে মশার বংশবৃদ্ধি হয় সেখানে স্থির জল অপসারণ করা।”

“ডিইইটি, পিকারিডিন বা লেবু এবং ইউক্যালিপটাস তেল ধারণকারী পোকামাকড় তাড়ানো গুরুত্বপূর্ণ, কারণ এই উপাদানগুলি মশা এবং অন্যান্য পোকামাকড় তাড়াতে সবচেয়ে কার্যকর,” ফিশার পরামর্শ দেন৷

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“যারা মশার জনসংখ্যা আছে এমন এলাকায় বসবাসকারীদের লম্বা-হাতা শার্ট এবং লম্বা প্যান্ট পরার চেষ্টা করা উচিত, বিশেষ করে সন্ধ্যায় এবং সন্ধ্যার সময়, যখন মশা বেশি সক্রিয় থাকে, উন্মুক্ত ত্বকে কামড়ানো এড়াতে।”

জানালা এবং দরজায় পর্দা রাখা পোকামাকড়ের প্রবেশ এবং সম্ভাব্য রোগের বিস্তার রোধ করার একটি ভাল উপায়, তিনি বলেন।

ব্যক্তি বাইরে বাগ স্প্রে প্রয়োগ করছে।

একজন বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন যে সমস্ত এলাকায় মশা এবং টিক্সের প্রাদুর্ভাব রয়েছে, সেসব জায়গায় বাইরে থাকাকালীন ব্যক্তিদের সর্বদা ইপিএ-নিবন্ধিত পোকামাকড় প্রতিরোধক ব্যবহার করা উচিত। (আইস্টক)

“আপনি যদি এমন একটি এলাকায় বাস করেন যেখানে উচ্চ মাত্রার মশাবাহিত রোগ আছে, তাহলে আপনার ঘুমানোর সময় মশারি ব্যবহার করা উচিত এবং বাড়ির এবং আশেপাশে থাকা জল দূর করা উচিত, কারণ এখনও জলের দেহ পোকামাকড়ের প্রজনন ক্ষেত্র,” ফিশার প্রস্তাবিত

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“ব্যক্তিদের সর্বদা ইপিএ-নিবন্ধিত পোকামাকড় প্রতিরোধক ব্যবহার করা উচিত যেখানে মশা এবং টিক্সের প্রকোপ থাকে – বিশেষ করে ভোরে এবং সন্ধ্যার সময় যখন মশা সবচেয়ে সক্রিয় থাকে,” থেল সুপারিশ করেন৷

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

“যদি ক্যাম্পিং করা হয় বা বাইরে এবং বনাঞ্চলে দীর্ঘ সময় কাটে, তবে ব্যক্তিরা পোকামাকড় তাড়াতে পারমেথ্রিন দিয়ে তাদের পোশাকের চিকিত্সা করার কথা বিবেচনা করতে পারে।”

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

মারাত্মক ত্বকের ক্যান্সারের ভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালে ‘গ্রাউন্ডব্রেকিং’ ফলাফল দেখায়

News Desk

বিডেন নতুন কোভিড ভ্যাকসিন বিকাশের জন্য কংগ্রেসের কাছে তহবিল চাওয়ার পরিকল্পনা করেছেন, সবার জন্য শট প্রয়োজন হতে পারে

News Desk

বাবা-মায়েরা ER পরিদর্শনগুলি পুনরুদ্ধার করার কারণে জলের পুঁতির উপর দেশব্যাপী নিষেধাজ্ঞার জন্য আহ্বান করুন৷

News Desk

Leave a Comment