ক্রুজ নোরোভাইরাসের বৃদ্ধি দেখে, দশকের মধ্যে সর্বোচ্চ: সিডিসি
স্বাস্থ্য

ক্রুজ নোরোভাইরাসের বৃদ্ধি দেখে, দশকের মধ্যে সর্বোচ্চ: সিডিসি

নোরোভাইরাস, একটি বাজে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ভাইরাস, কিছু আমেরিকান ভ্রমণকারীদের জন্য মসৃণ যাত্রাকে বাধা দিচ্ছে, অত্যন্ত সংক্রামক ভাইরাসের ঘটনা গত দশকে সর্বোচ্চ সংখ্যায় পৌঁছেছে।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর রিপোর্ট অনুসারে এই বছর এ পর্যন্ত ক্রুজ জাহাজে নোরোভাইরাসের 13টি প্রাদুর্ভাব ঘটেছে।

এটি 2012 সাল থেকে এক বছরে এই জাহাজগুলিতে সবচেয়ে বেশি সংখ্যক নরোভাইরাস ঘটনা চিহ্নিত করে — এবং বছরটি মাত্র অর্ধেক শেষ হয়েছে৷

হল্যান্ড আমেরিকা লাইন ক্রুজ জাহাজ জুইডারডাম, স্কটল্যান্ডের সাউথ কুইন্স ফেরিতে 29 জুন, 2023-এ ফোর্থ ব্রিজের কাছে নোঙর করে। (কেন জ্যাক/গেটি ইমেজ)

ক্রুজ জাহাজ স্টেটরুম

একটি ক্রুজ জাহাজ স্টেটরুম। সিডিসি এই বছর এ পর্যন্ত ক্রুজ জাহাজে নোরোভাইরাসের তেরোটি প্রাদুর্ভাবের কথা জানিয়েছে। (Getty Images এর মাধ্যমে Mahmut Serdar Alakus/Anadolu Agency)

2022 সালে, কোভিড-19 মহামারী পরবর্তী সময়ে সর্বোচ্চ ভ্রমণের সময় সত্ত্বেও ভাইরাসের মাত্র চারটি প্রাদুর্ভাব ঘটেছে। সিডিসি অনুসারে, মোট 235 জন অতিথি এবং ক্রু সদস্য ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সিডিসি অনুসারে, নরোভাইরাস একটি অত্যন্ত সংক্রামক ভাইরাস যা পেট এবং অন্ত্রে প্রদাহ সৃষ্টি করে। প্রায়শই “পেট বাগ” লেবেলযুক্ত, নরোভাইরাস বমি বমি ভাব, বমি, ডায়রিয়া এবং পেট ব্যথার সবচেয়ে সাধারণ কারণ।

মৃদু শীত মানেই হতে পারে টিক টিকিয়ে পড়া, মার্কিন জুড়ে লাইম রোগ

সবচেয়ে সাম্প্রতিক প্রাদুর্ভাব ঘটেছে ভাইকিং ক্রুজ ভাইকিং নেপচুন জাহাজে। সিডিসি অনুসারে 100 টিরও বেশি যাত্রী অসুস্থ হয়ে পড়েছিল, জাহাজে থাকা সমস্ত অবকাশ যাপনকারীদের 13.1% এর জন্য দায়ী।

ভাইকিং ক্রুজ ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন যে এটি বিশ্বাস করে যে তার জাহাজে সাম্প্রতিক প্রাদুর্ভাব “আইসল্যান্ডের একটি উপকূলবর্তী রেস্তোরাঁ থেকে উদ্ভূত হয়েছিল যেখানে একদল অতিথি তাদের অবসর সময়ে খাবার খেয়েছিলেন।”

রয়্যাল ক্যারিবিয়ান সেলিব্রিটি বিয়ন্ড ক্রুজ শিপ

ফ্লোরিডার ফোর্ট লডারডেলের পোর্ট এভারগ্লেডসে রয়্যাল ক্যারিবিয়ান সেলিব্রিটি বিয়ন্ড ক্রুজ জাহাজে গ্রান্ড প্লাজার ভিতরে মার্টিনি বার (Eva Marie Uzcategui/Bloomberg এর মাধ্যমে Getty Images)

মার্কিন যুক্তরাষ্ট্রে ডক করা ক্রুজগুলির মধ্যে 13টি প্রাদুর্ভাব জুড়ে, 240 জনেরও বেশি ক্রু সদস্য সহ তাদের সমুদ্রযাত্রার সময় প্রায় 1,700 যাত্রী অসুস্থ হওয়ার কথা জানিয়েছেন।

ক্রুজ লাইন্স ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশনের একজন মুখপাত্র ডব্লিউএসজে-কে বলেছেন, “যেহেতু ক্রুজ জাহাজগুলি সিডিসিতে অসুস্থতার রিপোর্ট করে, স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে আরও দৃশ্যমানতা এবং দ্রুত রিপোর্ট করা হয়, যা জাহাজে উচ্চতর ঘটনার হার বোঝাতে বিভ্রান্ত হওয়া উচিত নয়।”

বিলাসবহুল রিসোর্টে পানির স্লাইডে মাথায় আঘাত পেয়ে পর্যটকের মৃত্যু

নরোভাইরাস থেকে প্রভাবিত অন্যান্য ক্রুজ লাইনের মধ্যে রয়েছে: সেলিব্রিটি ক্রুজ, হল্যান্ড আমেরিকা, প্রিন্সেস ক্রুজ, রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল এবং পিএন্ডও ক্রুজ।

দ্য অ্যান্থেম অফ দ্য সিস ক্রুজ শিপ

রয়্যাল ক্যারিবিয়ানের মালিকানাধীন সমুদ্রের ক্রুজ জাহাজের অ্যান্থেমটি 07 ফেব্রুয়ারি, 2023 তারিখে ফ্লোরিডার মিয়ামিতে পোর্টমিয়ামিতে মোর করা হয়েছে। (জো রেডল/গেটি ইমেজ)

সিডিসি প্রাদুর্ভাবের রিপোর্ট করে যখন 2% বা তার বেশি যাত্রী বা ক্রু জাহাজের চিকিৎসা কর্মীদের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অসুস্থতার লক্ষণগুলি রিপোর্ট করে। একটি মার্কিন বন্দরে পৌঁছানোর 15 দিনের মধ্যে জাহাজগুলিকে অসুস্থতার রিপোর্ট করতে হবে। একটি প্রাদুর্ভাব রিপোর্ট করার জন্য জাহাজগুলিতে 100 টিরও বেশি যাত্রী এবং তিন থেকে 21 দিনের মধ্যে পালতোলা থাকতে হবে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সিডিসি সুপারিশ করে হাত ধোয়া, ব্লিচ দিয়ে পৃষ্ঠকে জীবাণুমুক্ত করা, নিরাপদে খাবার রান্না করা এবং গরম জলে লন্ড্রি ধোয়া সবই অত্যন্ত সংক্রামক ভাইরাসের বিস্তার রোধে সহায়তা করে।

সারাহ রাম্পফ-হোয়াইটন ফক্স নিউজ ডিজিটালের ব্রেকিং নিউজ দলের একজন লেখক। আপনি @s_rumpfwhitten এ টুইটারে তার সাথে যোগাযোগ করতে পারেন।

Source link

Related posts

50 বছরের বেশি বয়সী মহিলাদের জন্য হার্টের স্বাস্থ্যের ঝুঁকির কারণ: ‘নতুন লক্ষণগুলি উপেক্ষা করবেন না,’ বিশেষজ্ঞরা সতর্ক করেছেন

News Desk

NYC-তে বিরল, যৌন সংক্রামিত দাদ রিপোর্ট করা হয়েছে

News Desk

সেলফি তোলা এখন ‘জনস্বাস্থ্য সমস্যা’ হিসেবে বিবেচিত, এর জন্য ‘নিরাপত্তা বার্তা’ প্রয়োজন, গবেষকরা বলছেন

News Desk

Leave a Comment