ক্যান্সারের ঝুঁকি সতর্কতার পরে শিল্প বিশেষজ্ঞদের দ্বারা অ্যাসপার্টেমকে রক্ষা করা হয়েছে: ‘সীমিত প্রমাণ’
স্বাস্থ্য

ক্যান্সারের ঝুঁকি সতর্কতার পরে শিল্প বিশেষজ্ঞদের দ্বারা অ্যাসপার্টেমকে রক্ষা করা হয়েছে: ‘সীমিত প্রমাণ’

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) এই সপ্তাহে অ্যাসপার্টামের সম্ভাব্য স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে তার অফিসিয়াল বিবৃতি প্রকাশ করেছে, একটি কমিটি চিনিহীন, কম-ক্যালোরিযুক্ত মিষ্টিকে “সম্ভবত মানুষের জন্য কার্সিনোজেনিক” হিসাবে শ্রেণীবদ্ধ করেছে।

অনেক শিল্প বিশেষজ্ঞ, তবে, অ্যাসপার্টামের প্রতিরক্ষায় কথা বলছেন, যা সাধারণত ডায়েট সোডা, চুইংগাম, কিছু দুগ্ধজাত পণ্য এবং অন্যান্য অনেক কম-ক্যালোরি খাবার এবং পানীয়গুলিতে ব্যবহৃত হয়।

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি), ডাব্লুএইচও-এর মধ্যে একটি ক্যান্সার-কেন্দ্রিক সংস্থা, সেই সংস্থা যেটি মিষ্টির সম্ভাব্য ক্যান্সারের ঝুঁকির কথা বলেছিল।

বাইপ্রডাক্ট অফ সুক্র্যালোজ, স্প্লেন্ডায় একটি রাসায়নিক, নতুন গবেষণায় ‘উল্লেখযোগ্য স্বাস্থ্য প্রভাব’ ঘটায়

IARC ক্যান্সার ঝুঁকির পাঁচটি ভিন্ন মাত্রা ব্যবহার করে: গ্রুপ 1, “মানুষের জন্য কার্সিনোজেনিক”; গ্রুপ 2A, “সম্ভবত মানুষের জন্য কার্সিনোজেনিক”; গ্রুপ 2B: “সম্ভবত মানুষের জন্য কার্সিনোজেনিক”; গ্রুপ 3, “মানুষের কার্সিনোজেনিসিটি হিসাবে অশ্রেণীবদ্ধ”; এবং গ্রুপ 4, “সম্ভবত মানুষের জন্য কার্সিনোজেনিক নয়।”

অ্যাসপার্টামকে গ্রুপ 2B-তে রাখা হয়েছিল মানুষ এবং প্রাণীদের ক্যান্সার সৃষ্টির “সীমিত প্রমাণের” ভিত্তিতে – বিশেষ করে এক ধরনের লিভার ক্যান্সার, প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ডব্লিউএইচওর একটি কমিটি অ্যাসপার্টেমকে শ্রেণীবদ্ধ করেছে, চিনিহীন, কম-ক্যালোরিযুক্ত সুইটনার, “সম্ভবত মানুষের জন্য কার্সিনোজেনিক”। (iStock)

একই ঘোষণায়, WHO-এর মধ্যে আরেকটি গ্রুপ, খাদ্য সংযোজন সংক্রান্ত যৌথ বিশেষজ্ঞ কমিটি (JECFA), IARC-এর শ্রেণীবিভাগের বিরোধিতা করছে বলে মনে হয়েছে।

“জেইসিএফএ প্রাণী এবং মানব গবেষণায় ক্যান্সারের ঝুঁকির প্রমাণও বিবেচনা করে এবং এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে মানুষের মধ্যে অ্যাসপার্টাম সেবন এবং ক্যান্সারের মধ্যে সংযোগের প্রমাণ বিশ্বাসযোগ্য নয়,” প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

অ্যাসপার্টামের গ্রহণযোগ্য দৈনিক গ্রহণ (এডিআই) শরীরের ওজনের প্রতি কিলোগ্রাম 40 মিলিগ্রাম থেকে যায়, জেইসিএফএ আরও বলেছে। এই পরিমাণটি 150-পাউন্ড ব্যক্তির জন্য প্রতিদিন 12-আউন্স ডায়েট সোডার নয়টি ক্যানের সমতুল্য।

(এফডিএ শরীরের ওজন প্রতি কিলোগ্রামে 50 মিলিগ্রামে আরও বেশি ADI সুপারিশ করে।)

জরায়ু ক্যান্সারের মৃত্যু শীঘ্রই ডিম্বাশয়ের ক্যান্সার থেকে মৃত্যুর সংখ্যার চেয়ে বেশি হতে পারে, অনকোলজিস্ট বলেছেন: ‘আমাদের আরও ভাল করতে হবে’

“আমাদের ফলাফলগুলি ইঙ্গিত করে না যে মাঝে মাঝে সেবন বেশিরভাগ ভোক্তাদের জন্য ঝুঁকির কারণ হতে পারে,” ড. ফ্রান্সেস্কো ব্রাঙ্কা, ডাব্লুএইচও-র পুষ্টি ও খাদ্য সুরক্ষা বিভাগের পরিচালক, জেনেভায় একটি সংবাদ সম্মেলনের সময় বলেছিলেন৷

কানেক্টিকাটের রিজফিল্ডের একজন বায়োটেক বিজ্ঞানী এবং ক্যান্সার গবেষক ড. মোনা এস. জাভেরি, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে ক্যান্সার হওয়ার সম্ভাবনা নির্ভর করে যে ধরনের এবং যে ধরনের কার্সিনোজেনগুলির সংস্পর্শে আসে তার সংখ্যা, সেইসাথে জেনেটিক কারণগুলির উপর।

“আমাদের ফলাফলগুলি ইঙ্গিত করে না যে মাঝে মাঝে ব্যবহার বেশিরভাগ ভোক্তাদের জন্য একটি ঝুঁকি তৈরি করা উচিত।”

“কার্সিনোজেন একা বা অন্যান্য পদার্থের সাথে একত্রে কাজ করতে পারে,” তিনি বলেন।

প্রায়শই, তিনি যোগ করেন, “যারা একাধিক কার্সিনোজেনের সাপেক্ষে তাদের ক্যান্সার হওয়ার ঝুঁকি দ্রুত বৃদ্ধি করতে পারে।”

শিল্প বিশেষজ্ঞরা অ্যাসপার্টামের পক্ষে কথা বলেন

অনেক শিল্প বিশেষজ্ঞরা মনে করেন যে অ্যাসপার্টেম এখনও সেবনের জন্য নিরাপদ – এফডিএ সহ, যা ক্যান্সারের ঝুঁকি অস্বীকার করে একটি বিবৃতি প্রকাশ করেছে।

“এফডিএ IARC-এর উপসংহারের সাথে একমত নয় যে এই গবেষণাগুলি মানুষের জন্য সম্ভাব্য কার্সিনোজেন হিসাবে অ্যাসপার্টেমকে শ্রেণীবদ্ধ করা সমর্থন করে,” বিবৃতিতে বলা হয়েছে।

“এফডিএ বিজ্ঞানীরা 2021 সালে IARC-এর পর্যালোচনায় অন্তর্ভুক্ত বৈজ্ঞানিক তথ্য পর্যালোচনা করেছিলেন যখন এটি প্রথম উপলব্ধ করা হয়েছিল এবং IARC নির্ভর করা গবেষণায় উল্লেখযোগ্য ত্রুটিগুলি চিহ্নিত করেছিল।”

ডায়েট কোক

Aspartame সাধারণত ডায়েট সোডা, চুইংগাম, কিছু দুগ্ধজাত দ্রব্য এবং অন্যান্য অনেক কম-ক্যালোরি খাবার এবং পানীয়গুলিতে ব্যবহৃত হয়। (গেটি ইমেজ)

“আমরা লক্ষ্য করি যে জেইসিএফএ বর্তমান ব্যবহারের মাত্রার অধীনে অ্যাসপার্টামের জন্য নিরাপত্তা উদ্বেগ বাড়ায়নি এবং গ্রহণযোগ্য দৈনিক গ্রহণ (এডিআই) পরিবর্তন করেনি।”

ইউরোপীয় ফুড সেফটি অথরিটি এবং হেলথ কানাডা সহ অতিরিক্ত সংস্থাগুলিও অ্যাসপার্টেমকে বর্তমান প্রস্তাবিত স্তরে নিরাপদ বলে মনে করেছে, এফডিএ যোগ করেছে।

“এফডিএ IARC-এর উপসংহারের সাথে একমত নয় যে এই গবেষণাগুলি মানুষের জন্য সম্ভাব্য কার্সিনোজেন হিসাবে অ্যাসপার্টেমকে শ্রেণীবদ্ধ করতে সমর্থন করে।”

“Aspartame মানুষের খাদ্য সরবরাহের সবচেয়ে অধ্যয়নকৃত খাদ্য সংযোজনগুলির মধ্যে একটি,” এফডিএ বলেছে।

“অনুমোদিত শর্তে অ্যাসপার্টাম ব্যবহার করা হলে এফডিএ বিজ্ঞানীদের নিরাপত্তার উদ্বেগ থাকে না।”

ডঃ আর্নল্ড বাস্কিস, নিউ জার্সি-ভিত্তিক সার্জিক্যাল অনকোলজিস্ট এবং আমেরিকান ক্যান্সার সোসাইটির ন্যাশনাল বোর্ড অফ ডিরেক্টরস-এর অতীত চেয়ারম্যান – তিনি কোয়ালিশন ফর সেফ ফুড অ্যান্ড বেভারেজ চয়েস এক্সপার্ট অ্যাডভাইজরি কমিটির সদস্যও – উল্লেখ করেছেন যে WHO সংস্থাগুলি , IARC এবং JECFA, পূর্ববর্তী গবেষণা পর্যালোচনা করেছে। তারা নতুন প্রমাণ পর্যালোচনা করেনি।

“WHO জয়েন্ট এক্সপার্ট কমিটি অন ফুড অ্যাডিটিভস’ (জেইসিএফএ) পর্যালোচনা বলছে যে অ্যাসপার্টেম মানুষের ব্যবহারের জন্য নিরাপদ,” ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে বাস্কিস বলেছেন। “খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে জেইসিএফএ হল প্রামাণিক আন্তর্জাতিক সংস্থা।”

এফডিএ খাদ্য ও পানীয়ের নিরাপত্তা এবং ঝুঁকি নির্ধারণের প্রক্রিয়ার অংশ হিসেবে JECFA-এর মূল্যায়নের উপর নির্ভর করে, বাস্কিস উল্লেখ করেছেন।

জনপ্রিয় কৃত্রিম সুইটনার, এরিথ্রিটল, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে: অধ্যয়ন

“অকারণে মানুষকে ভয় দেখানো বা বিভ্রান্ত করা দায়িত্বজ্ঞানহীন,” তিনি বলেছিলেন। “যদি উদ্বেগের কোনো কারণ থাকে, তাহলে তারা বর্তমান গ্রহণযোগ্য দৈনিক গ্রহণ (ADI) সামঞ্জস্য করত।”

জর্জিয়ার আটলান্টায় ক্যালোরি কন্ট্রোল কাউন্সিল (সিসিসি) নিরাপদ খাদ্য সংযোজন হিসাবে অ্যাসপার্টামের প্রতিরক্ষায় কথা বলেছে।

“জেইসিএফএ-র রায় শুধুমাত্র নিশ্চিত করে না যে চার দশকের বিজ্ঞানের উপসংহারে অ্যাসপার্টেম নিরাপদ, তবে এই উপাদানটির নিরাপদ ব্যবহার সম্পর্কে বাস্তব জীবনের প্রেক্ষাপটও প্রদান করে,” ফক্স নিউজকে পাঠানো এক বিবৃতিতে CCC-এর প্রেসিডেন্ট রবার্ট র‌্যাঙ্কিন বলেছেন। ডিজিটাল।

“অকারণে মানুষকে ভয় দেখানো বা বিভ্রান্ত করা দায়িত্বজ্ঞানহীন।”

সুপারিশকৃত দৈনিক খাওয়ার জন্য JECFA-এর নির্দেশিকা অনুযায়ী কোনো ঝুঁকির সম্ভাবনা খুবই কম, র‍্যাঙ্কিন আরও বলেন।

“গড় 150-পাউন্ড ব্যক্তিকে তাদের জীবনের কোনো নিরাপত্তা উদ্বেগ বাড়াতে প্রতিদিন প্রায় 14 12-ওজ ডায়েট পানীয়ের ক্যান বা প্রায় 74 প্যাকেট অ্যাসপার্টাম-যুক্ত ট্যাবলেটপ সুইটনার গ্রহণ করতে হবে,” র‌্যাঙ্কিন বলেন।

“অবশ্যই, সেই মাত্রার সেবন বাস্তবসম্মত বা প্রস্তাবিত নয়, বা এটি এই উপাদানগুলির উদ্দেশ্যযুক্ত ব্যবহারের সাথে সংযুক্ত নয়।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি), ডাব্লুএইচও-এর মধ্যে একটি ক্যান্সার-কেন্দ্রিক সংস্থা, যে সংস্থাটি আসলে মিষ্টির সম্ভাব্য ক্যান্সারের ঝুঁকির কথা বলেছিল। (রয়টার্স/ডেনিস বালিবাউস/ফাইল ফটো)

আইএআরসি অ্যাসপার্টেমকে “সম্ভবত ক্যান্সার-সৃষ্টিকারী” হিসাবে বর্ণনা করার বিষয়ে র‍্যাঙ্কিন বলেছেন যে IARC একটি নিয়ন্ত্রক সংস্থা বা খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ নয়, এবং বলেছেন যে এর শ্রেণীবিভাগ “বিভ্রান্তিকর, ভুল এবং (গঠিত) ভয় সৃষ্টিকারী।”

তিনি বলেন, “আইএআরসি এমন পদার্থের সন্ধান করে যা প্রকৃত খাদ্যতালিকা বিবেচনা না করেই ক্যান্সারের কারণ হতে পারে, এবং অনেক কিছু খুঁজে পেয়েছে, যেমন গরম পানি পান করা এবং রাতে কাজ করা, সম্ভবত কার্সিনোজেনিক।”

আল্ট্রা-প্রসেসড খাবারের ব্যবহার ডিম্বাশয়, স্তন ক্যান্সার থেকে মৃত্যুর উচ্চ ঝুঁকির সাথে যুক্ত: নতুন গবেষণা

র‍্যাঙ্কিন যোগ করেছেন, “এটি শুধুমাত্র ভুল নয়, তবে IARC-এর রিপোর্টকে JECFA, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এবং ইউরোপীয় ফুড সেফটি অথরিটির মতো সত্যিকারের বৈজ্ঞানিক ও নিয়ন্ত্রক সংস্থাগুলির সাথে অবস্থান করা কিছু জনসংখ্যার জন্য সম্ভাব্য ক্ষতিকারক।”

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টারের ক্যান্সার প্রতিরোধ ও জনসংখ্যা বিজ্ঞান বিভাগের প্রধান ডঃ আর্নেস্ট হক, ফক্স নিউজ ডিজিটালের সাথে অ্যাসপার্টামের নিরাপত্তা সম্পর্কে কথা বলেছেন।

“গড় 150-পাউন্ড ব্যক্তিকে প্রায় 14 12-আউজ। ডায়েট পানীয়ের ক্যান খাওয়ার প্রয়োজন হবে … যেকোনও নিরাপত্তা উদ্বেগ বাড়াতে তাদের জীবনের সময় প্রতিদিন।”

“আইএআরসি মানুষ এবং পরীক্ষামূলক প্রাণীদের ক্যান্সারের সীমিত প্রমাণের ভিত্তিতে এবং এটি একটি কার্সিনোজেন হিসাবে আচরণ করতে পারে এমন সীমিত প্রমাণের ভিত্তিতে অ্যাসপার্টেমকে ‘মানুষের জন্য সম্ভবত কার্সিনোজেনিক’ হিসাবে শ্রেণীবদ্ধ করেছে,” তিনি বলেছিলেন।

“যেহেতু সমস্ত প্রমাণ সীমিত ছিল, অ্যাসপার্টাম ডাব্লুএইচও’র সম্ভাব্য কার্সিনোজেনের তালিকায় যুক্ত হয়েছিল।”

তালিকাটি শুরু হয় মানুষের মধ্যে কার্সিনোজেনিক হিসাবে পরিচিত 126 এজেন্ট (তামাক এবং অ্যালকোহল সহ) এবং 94টি এজেন্ট যা “সম্ভবত কার্সিনোজেনিক” – এর পরে 322 এজেন্ট যা “সম্ভবত কার্সিনোজেনিক,” হক ব্যাখ্যা করেছেন।

Aspartame রাসায়নিক মেকআপ

“Aspartame মানুষের খাদ্য সরবরাহের সবচেয়ে অধ্যয়নকৃত খাদ্য সংযোজনগুলির মধ্যে একটি,” এফডিএ বলেছে। “অনুমোদিত শর্তে অ্যাসপার্টাম ব্যবহার করা হলে এফডিএ বিজ্ঞানীদের নিরাপত্তার উদ্বেগ থাকে না।” (iStock)

“Aspartame এখন সেই চূড়ান্ত গ্রুপে অন্তর্ভুক্ত করা হবে, তবে মনে রাখবেন যে এর মধ্যে কোনটিই ক্যান্সারের কারণ প্রমাণিত হয়নি,” তিনি যোগ করেছেন।

এফডিএ, ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট, আমেরিকান ইনস্টিটিউট ফর ক্যান্সার রিসার্চ এবং আমেরিকান ক্যান্সার সোসাইটি সকলেই অতীতে একই প্রমাণ মূল্যায়ন করেছে, এবং তারা সবাই এই সিদ্ধান্তে পৌঁছেছে যে কৃত্রিম (অ-পুষ্টিকর) মিষ্টির ক্যান্সার সৃষ্টি করে এমন কোন স্পষ্ট প্রমাণ নেই। যখন সাধারণ মাত্রায় খাওয়া হয়, হক বলেন।

বিশেষজ্ঞরা চিনিহীন মিষ্টি খাওয়ার দীর্ঘমেয়াদী স্বাস্থ্য ঝুঁকি নিয়ে অতিরিক্ত গবেষণার আহ্বান জানিয়েছেন।

যদিও তিনি বিশ্বাস করেন যে ডাব্লুএইচও এজেন্সিগুলি সতর্কতার সাথে পর্যালোচনা করেছে এবং জনসাধারণের সর্বোত্তম স্বার্থের কথা মাথায় রেখেছে, হক অ-চিনি মিষ্টি খাওয়ার দীর্ঘমেয়াদী স্বাস্থ্য ঝুঁকির উপর অতিরিক্ত গবেষণার আহ্বান জানিয়েছেন।

আপনার কি অ্যাসপার্টাম এড়ানো উচিত?

এফডিএ এবং অন্যান্য স্বাস্থ্য সংস্থা একমত নয় যে অ্যাসপার্টেম একটি ক্যান্সারের ঝুঁকি, তাই কিছু চিকিৎসা পেশাদাররা কৃত্রিম মিষ্টির পরিবর্তে চিনি ব্যবহার করার পরামর্শ দেন।

“যদিও এটি নিয়ন্ত্রক সংস্থাগুলি দ্বারা অনুমোদিত, সম্ভাব্য ঝুঁকির কারণগুলি চিনির চেয়ে অ্যাসপার্টেমকে পছন্দ করার সাথে যুক্ত,” জাভেরি উল্লেখ করেছেন৷

ওজন হ্রাস বা রোগ প্রতিরোধের জন্য চিনির বিকল্পের পরামর্শ দেওয়া হয় না, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে

“অ্যাসপার্টামের প্রতি সংবেদনশীলতা বা অ্যালার্জির ফলে বিরূপ প্রতিক্রিয়া হতে পারে, এবং মিষ্টি ভোজ্যের জন্য উচ্চতর আকাঙ্ক্ষার কারণে অতিরিক্ত সেবন ওজন বৃদ্ধিতে অবদান রাখতে পারে,” তিনি বলেছিলেন।

কিছু লোকের জন্য, অ্যাসপার্টাম শারীরিক লক্ষণগুলির কারণ হতে পারে যার মধ্যে মাথাব্যথা, মাথা ঘোরা, হজমজনিত অসুস্থতা এবং অ্যালার্জির প্রতিক্রিয়া রয়েছে, জাভেরি উল্লেখ করেছেন।

“যখন সম্ভব হয় অ্যাসপার্টেম এড়িয়ে যাওয়া এবং ফল ও সবজিতে প্রাকৃতিক শর্করা বেছে নেওয়া বুদ্ধিমানের কাজ,” তিনি বলেছিলেন।

ফেনাইলকেটোনুরিয়া

ফিনাইলকেটোনুরিয়া (PKU) নামক বিরল উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা বিশেষজ্ঞদের মতে অ্যাসপার্টাম এড়ানো উচিত। (iStock)

মে মাসে, ডাব্লুএইচও শরীরের ওজন নিয়ন্ত্রণ বা অসংক্রামক রোগের ঝুঁকি কমানোর উদ্দেশ্যে অ্যাসপার্টামের মতো চিনি-বিহীন মিষ্টির ব্যবহারের বিরুদ্ধে পরামর্শ দিয়েছে।

“এনএসএসের সাথে বিনামূল্যে শর্করা প্রতিস্থাপন করা দীর্ঘমেয়াদে ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে না,” সেই সময়ে একটি প্রেস বিজ্ঞপ্তিতে ডাব্লুএইচওর পুষ্টি ও খাদ্য সুরক্ষার পরিচালক ব্রাঙ্কা বলেছিলেন।

চিনির বিকল্পগুলি লিভারের ডিটক্সিফাই করার ক্ষমতাতে হস্তক্ষেপ করতে পারে, গবেষকরা বলছেন

সাধারণ জনগণের জন্য, হক “বিজ্ঞানের প্রতি মনোযোগ দেওয়ার” সুপারিশ করেছেন কারণ এটি কৃত্রিম মিষ্টির সম্ভাব্য স্বাস্থ্যগত পরিণতি সম্পর্কে বিকাশ অব্যাহত রেখেছে।

“এরই মধ্যে, ধারাবাহিকভাবে একটি সুষম, স্বাস্থ্যকর ডায়েট খাওয়ার উপর কাজ চালিয়ে যান যাতে পুরো খাবার থাকে যা পুষ্টির ঘনত্ব বেশি থাকে,” তিনি পরামর্শ দেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ফিনাইলকেটোনুরিয়া (PKU) নামক বিরল উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদের অ্যাসপার্টাম এড়ানো উচিত, চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন।

যাদের পিকেইউ আছে তাদের ফেনিল্যালানিন নামক অ্যামিনো অ্যাসিড ভেঙে ফেলার এনজাইম নেই, তাই এটি শরীরে তৈরি হয়।

মায়ো ক্লিনিকের ওয়েবসাইট অনুসারে, অ্যাসপার্টামের সাথে খাবার এবং পানীয় গ্রহণ করা ফেনিল্যালানিনের বিপজ্জনক মাত্রার কারণ হতে পারে যা গুরুতর স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

অ্যাসপার্টাম-যুক্ত পণ্যগুলির লেবেলে একটি সতর্কতা অন্তর্ভুক্ত থাকবে “ফেনাইলকেটোনিউরিকস: ফেনিল্যালানাইন রয়েছে।”

PKU সহ যে কেউ এই সতর্কতা সহ কোনও খাবার বা পানীয় এড়াতে হবে।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

হলুদ ফল খাওয়ার স্বাস্থ্য উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া

News Desk

ক্যান্সার স্ক্রীনিং: এখানে 5 প্রকার এবং প্রতিটি সম্পর্কে জানার জন্য গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে

News Desk

রাজা চার্লস III, 74 বছর বয়সে, ব্রিটিশ সিংহাসনে অধিষ্ঠিত হওয়ার সাথে সাথে তার স্বাস্থ্য সম্পর্কে কী জানতে হবে তা এখানে

News Desk

Leave a Comment