Image default
আন্তর্জাতিক

ইসরাইলকে বয়কটের ৬৩ বছরের পুরনো আইন বাতিল করলো আরব দেশ সুদান

ইসরাইলকে বয়কটের ৬৩ বছরের পুরনো আইন বাতিল করেছে আফ্রিকার আরব দেশ সুদান। সোমবার দেশটির সভরেইনটি কাউন্সিল ও মন্ত্রিসভার যৌথ এক বৈঠকে আইনটি বাতিলের প্রস্তাব অনুমোদন করা হয়।

সুদানে ১৯৫৮ সালে প্রণয়ন করা ওই আইনে ইহুদিবাদী দেশটির সাথে আফ্রিকান আরব দেশটির সব ধরনের কূটনীতিক ও অর্থনীতিক সম্পর্ক প্রতিষ্ঠা নিষিদ্ধ করা হয়। আইনটির লঙ্ঘনকারীদের জন্য সুদানি নাগরিকদের বিরুদ্ধে ১০ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান ছিল।

তবে আইনটির বাতিল সত্ত্বেও ফিলিস্তিনিদের জন্য দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের অধীনে স্বাধীন রাষ্ট্রের দাবির প্রতি সুদানের সমর্থন রয়েছে বলে জানায় দেশটির মন্ত্রিসভা। সুদানের দীর্ঘদিনের একনায়ক ওমর আল বশিরের বিরুদ্ধে জনগণের বিক্ষোভের পর সামরিক বাহিনী ২০১৯ সালের এপ্রিলে তাকে ক্ষমতাচ্যুত করে। বর্তমান সামরিক ও বেসামরিক যৌথ সরকারের অধীনে সুদান যুক্তরাষ্ট্র ও পশ্চিমের সাথে সম্পর্ক উন্নয়নে চেষ্টা চালিয়ে আসছে।

গত বছর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্ততায় সুদান পঞ্চম আরব রাষ্ট্র হিসেবে ইসরাইলের সাথে স্বাভাবিক কূটনীতিক সম্পর্ক স্থাপন করে। এর আগে মিসর, জর্দান, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরাইলের সাথে কূটনীতিক সম্পর্ক প্রতিষ্ঠা করে।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

Related posts

সু চির দল বিলুপ্তির উদ্যোগ নিয়েছে মিয়ানমারের জান্তা সরকার

News Desk

রুশ জঙ্গি বিমান বিধ্বস্ত হয়ে নিহত ১৩

News Desk

করাচি বিশ্ববিদ্যালয়ে বিস্ফোরণ, নিহত অন্তত চার

News Desk

Leave a Comment