Image default
আন্তর্জাতিক

২০২৩ সালে শেষ হবে ইউক্রেন যুদ্ধ?

ছবি: সংগৃহীত

ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ নতুন বছরে গড়িয়েছে। এই বছরই কী শেষ হবে এই যুদ্ধ? কীভাবে শেষ হবে? ইউক্রেনের সামরিক বিজয় নাকি আলোচনার মধ্যস্থতা? ২০২৪ সাল পর্যন্ত স্থায়ী হতে পারে এই যুদ্ধ। অনেকেই প্রশ্ন করছেন, ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ কী তৃতীয় বিশ্বযুদ্ধের পরিণতি ডেকে আনবে? নতুন বছরের প্রেক্ষাপটে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে এমনই সব প্রশ্ন ঘুরপাক খাচ্ছে মানুষের মনে।

যুক্তরাজ্যের স্ট্র্যাটেজিক স্টাডিজ ইনস্টিটিউটের সহযোগী পরিচালক মাইকেল ক্লার্কের মতে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী বসন্তে ইউক্রেনে নতুন করে হামলা করতে পারেন। আর চলমান যুদ্ধের ভাগ্যনির্ধারক হতে পারে এই হামলা।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে যুদ্ধ চলায় এখন উভয় পক্ষের বিরতি দরকার। তবে যুদ্ধে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে এখন ইউক্রেনীয় পক্ষ আরও ভালোভাবে সুসজ্জিত, অনুপ্রাণিত। তারা অন্তত রাশিয়ার ওপর চাপ বজায় রাখবে বলে আশা করা যায়।

মাইকেল ক্লার্ক বলছেন, ২০২৩ সালের বসন্তে রাশিয়ার হামলা হবে এই যুদ্ধের ভাগ্যের মূল নির্ধারক। পুতিন স্বীকার করেছেন, নতুন নিযুক্ত প্রায় ৫০ হাজার সেনা ইতোমধ্যে যুদ্ধক্ষেত্রে রয়েছেন। বাকি আড়াই লাখ সেনা এ বছর যুদ্ধক্ষেত্রে যাওয়ার জন্য প্রশিক্ষণ নিচ্ছেন। এই নতুন রুশ বাহিনীর ভাগ্য নির্ধারিত না হওয়া পর্যন্ত যুদ্ধ ছাড়া অন্য বিকল্প দেখা যাচ্ছে না।

‘ইউক্রেন তার ভূমি ফিরে পাবে’

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিভিত্তিক বিশ্লেষক আন্দ্রেই পিয়নটকভস্কির মতে, ২০২৩ সালের বসন্ত নাগাদ ইউক্রেন সম্পূর্ণরূপে তার আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার করে জয়ী হবে। দুটি কারণে এমন উপসংহার টানা যায়।

একটি হলো- ইউক্রেনীয় সামরিক বাহিনী ও সামগ্রিকভাবে ইউক্রেনীয় জাতির প্রেরণা, সংকল্প, সাহস। যা আধুনিক যুদ্ধের ইতিহাসে নজিরবিহীন। অন্যটি হলো- ইউক্রেন যে ঐতিহাসিক চ্যালেঞ্জ মোকাবিলা করছে, তার ব্যাপকতা পশ্চিমারা অবশেষে উপলব্ধি করতে পেরেছে।

ডি- এইচএ

Source link

Related posts

ট্রাম্পের টুইটার ফিরিয়ে দিলেন ইলন মাস্ক

News Desk

মারিউপোলের পতনের পেছনে তথ্য-প্রমাণ নেই: বাইডেন

News Desk

ইমরানের গ্রেপ্তার ঠেকাতে রাস্তায় নামার আহ্বান পিটিআই নেতাদের

News Desk

Leave a Comment