Image default
আন্তর্জাতিক

১৩ টাকায় কেনা যাবে পুরো বাড়ি

মাত্র ১৩ টাকা থাকলেই কেনা যাবে একটি বাড়ি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। এই সুযোগ মিলেছে উত্তর ক্রোয়েশিয়ার লেগ্রাড নামের একটি শহরে। তবে এ ক্ষেত্রে একাধিক শর্ত রয়েছে, যা বাড়ি কিনতে গেলে মানতেই হবে।

একেবারে সীমান্তবর্তী হওয়ায় বহুদিন ধরেই শহরের জনসংখ্যা কমছে। একাধিক বাড়ি-ঘর পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। কোথাও অর্ধেক তৈরি করার পরই বাড়ির মালিক শহর ত্যাগ করেছে। এই ধরনের বাড়িগুলোকেই নামমাত্র দামে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন।

জানা গেছে, এক শতাব্দি আগেও অস্ট্রিয়া-হাঙ্গেরির সাম্রাজ্যের একটি গুরুত্বপূর্ণ শহর ছিল এই লেগ্রাড। কিন্তু দেশভাগের পরই শহরের পরিবর্তন ঘটে। প্রথমে গোটা সাম্রাজ্যের একেবারে কেন্দ্রবিন্দুতে থাকলেও পরবর্তীতে, নয়া মানচিত্রে ক্রোয়েশিয়ার একদম সীমান্তবর্তী শহরে পরিণত হয় এই লেগ্রাড। সংবাদ প্রতিদিন জানায়, সবুজে ঘেরা, চারপাশে অরণ্য, হাঙ্গেরির সীমানাঘেঁষা লেগ্রাডে জনসংখ্যা কমতে কমতে বর্তমানে মাত্র ২ হাজার ২৫০ জনে এসে ঠেকেছে। এরপরই জনসংখ্যা বৃদ্ধি করতে শহরের পুরোনো পরিত্যক্ত বাড়ি বেচে দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রশাসন। দাম রাখা হয় ১ কুনা (০.১৬ মার্কিন ডলার), যা বাংলাদেশি মুদ্রায় মাত্র ১৩ টাকা ৭৬ পয়সা।

এখন পর্যন্ত ১৯টি বাড়ি বিক্রির বিজ্ঞাপন দিয়েছিল স্থানীয় মিউনিসিপ্যালিটি। এর মধ্যে ১৭টিই ইতিমধ্যে বিক্রি হয়ে গেছে। আর্জেন্টিনা, রাশিয়া, ইউক্রেন, তুরস্ক, কলম্বিয়া থেকে অনেকেই এখানে বাড়ি কেনার জন্য আগ্রহ দেখিয়েছেন। কিন্তু সেক্ষেত্রে অনেক নিয়মকানুন রয়েছে, তাই আপাতত বাড়ি বিক্রি করা হচ্ছে কেবল স্থানীয়দের। বাড়ি কিনতে হলে রয়েছে একাধিক শর্ত। ক্রেতাদের আর্থিকভাবে সচ্ছল হতে হবে এবং বয়সও হতে হবে ৪০ এর নিচে। কমপক্ষে ১৫ বছর তাদের ওই শহরে থাকতেই হবে বলে জানিয়েছে প্রশাসন। এদিকে, ওই শহরের বাড়িগুলোর কোনোটি ভগ্নপ্রায় আবার কোনোটি জানলা-দরজাবিহীন।

শহরটির মেয়র ইভান স্যাবোলিক জানান, বাড়িগুলো বসবাসের যোগ্য করে তুলতে সাড়ে তিন লাখ টাকা করে দেওয়া হবে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে। তবে অবশ্যই মানতে হবে ওই শর্তগুলো।

Related posts

এম২৩ গোষ্ঠীর বিরুদ্ধে ৫০ জন বেসামরিক হত্যার অভিযোগ

News Desk

বিশ্বজুড়ে চার কোটি মানুষ দুর্ভিক্ষের মুখে: জাতিসংঘ

News Desk

পদ্মা সেতু নিয়ে পাকিস্তানি সংবাদ মাধ্যমে বাংলাদেশের প্রশংসা

News Desk

Leave a Comment