Image default
আন্তর্জাতিক

হাসিনা-মোদি বৈঠক আজ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসবেন। নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে দুই দেশের সরকারপ্রধান নিজেদের মধ্যে প্রথমে কথা বলবেন। পরে প্রতিনিধি পর্যায়ের বৈঠক হওয়ার কথা রয়েছে।

এসব বৈঠকে দুদেশের বাণিজ্য সম্প্রসারণ, সমন্বিত অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তি (সেপা), বিনিয়োগ বৃদ্ধি, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা, জনযোগাযোগ, কুশিয়ারাসহ অভিন্ন কয়েকটি নদীর পানিবণ্টন, গঙ্গা-পদ্মাসহ নদীর অববাহিকাভিত্তিক পানিসম্পদ ব্যবস্থাপনা, সীমান্ত সুরক্ষা, সীমান্ত হত্যা বন্ধ করা, প্রতিরক্ষা, নিরাপত্তা সহযোগিতা, মাদক চোরাচালান ও মানব পাচার রোধ গুরুত্ব পাবে।

শীর্ষ বৈঠকে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার চারদিনের রাষ্ট্রীয় সফরে দিল্লি পৌঁছান। তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ভিভিআইপি চার্টার্ড ফ্লাইট দিল্লির পালাম বিমানবন্দরে অবতরণ করে।

সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান ভারতের রেল ও বস্ত্র প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম। প্রধানমন্ত্রীকে এ সময় লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। একটি সাংস্কৃতিক দল এ সময় স্বাগত নৃত্য ও বাদ্য পরিবেশন করে।

সফরের প্রথম দিন শেখ হাসিনা দিল্লিতে নিজামুদ্দিন আউলিয়ার দরগাহ পরিদর্শন করেছেন। এ ছাড়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর গতকাল প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে এক টুইটে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দেশের নেতৃত্বের সম্পর্কে পারস্পরিক উষ্ণতা এবং নিয়মিত সাক্ষাৎ ঘনিষ্ঠ প্রতিবেশীসুলভ অংশীদারত্বের স্মারক।

ডি- এইচএ

Source link

Related posts

ইমরান খানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

News Desk

সেন্ট ভিনসেন্ট দ্বীপে আগ্নেয়গিরির তাণ্ডব!

News Desk

‘অনলাইনে সৌদি প্রবাসীদের প্রয়োজনীয় সেবা প্রদান নিশ্চিত করা হবে’

News Desk

Leave a Comment