Image default
আন্তর্জাতিক

রাশিয়ার যুদ্ধাপরাধ তদন্তে ট্রাইব্যুনাল গঠন করতে চায় ইইউ

ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য যুদ্ধাপরাধ তদন্ত ও বিচারের জন্য জাতিসংঘের সমর্থনে একটি ট্রাইব্যুনাল গঠনের চেষ্টা করবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়েন এই তথ্য জানিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

ভন ডের লিয়েন বলেন, বিশেষায়িত এই আদালতের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় ধরনের সমর্থন পাওয়ার জন্য কাজ করতে আমরা প্রস্তুত রয়েছি।

হগভিত্তিক ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট (আইসিসি) ইউক্রেনে রাশিয়ার মানবতাবিরোধী অপরাধ তদন্তে নিজেরা উদ্যোগ নিয়েছে। তবে ইউক্রেনে রুশ আগ্রাসন বিচারের এখতিয়ার নেই আইসিসির।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট বলেন, আইসিসিকে সমর্থন অব্যাহত রাখার পাশাপাশি আমরা প্রস্তাব দিচ্ছি একটি বিশেষায়িত আদালত গড়ে তোলার জন্য, যে আদালতের প্রতি সমর্থন থাকবে জাতিসংঘের।

তিনি আরও বলেন, এই আদালত রাশিয়ার আগ্রাসনের অপরাধ তদন্ত ও বিচার করবে।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তুলেছেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি বলেছেন, ইউক্রেনজুড়ে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলায় বিভিন্নস্থানে ব্ল্যাকআউট সৃষ্টিতে রাশিয়া মানবতাবিরোধী অপরাধ করেছে। প্রচণ্ড শীতে রাশিয়া সন্ত্রাসী ফর্মুলায় লাখ লাখ মানুষকে ঘর ছাড়তে বাধ্য করেছে।

রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক একটি রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছে ইউরোপীয় পার্লামেন্ট। ২৩ নভেম্বর পাস হওয়া প্রস্তাবে বলা হয়েছে, জ্বালানি অবকাঠামো, হাসপাতাল, স্কুল ও আশ্রয়কেন্দ্রের মতো বেসামরিক নিশানায় রাশিয়ার হামলা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। এই প্রস্তাব মূলত প্রতীকী। এই প্রস্তাব বাস্তবায়নের মতো আইনি কাঠামো নেই ইউরোপীয় ইউনিয়নের।

Related posts

জি-৭ জোটের সঙ্গে যোগ দেবে না ভারত

News Desk

ইউরোপে ঘূর্ণিঝড় ইউনিসের তাণ্ডবে ৯ জনের মৃত্যু

News Desk

বাড়ি ছেড়ে পালাচ্ছে ফিলিস্তিনিরা, মৃতের সংখ্যা বেড়ে ১৩৯

News Desk

Leave a Comment