Image default
আন্তর্জাতিক

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার সম্পর্ক ‘অবিনশ্বর’: বরিস জনসন

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার সম্পর্ক কখনো ধ্বংস হবে না বলে মন্তব্য করেছেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকের পর বিবিসির কাছে এ মন্তব্য করেন তিনি। জো বাইডেন জি৭ সম্মেলনে যোগ দিতে বৃটেনে রয়েছেন। সেখানে উভয় নেতার মধ্যে আলোচনার পর এই সম্মেলন শুরু হয়। এবারের এজেন্ডাতে রয়েছে জলবায়ু পরিবর্তন ও ভ্যাকসিন।

বাইডেনের সঙ্গে ব্রেক্সিট নিয়ে কথা হয়েছে বলে জানিয়েছেন বরিস। বৃহস্পতিবার দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে কর্নওয়ালের কারবিস বে’তে। এখান থেকেই জি৭ সম্মেলনে যোগ দেন তারা। এতে আরো অংশ নিয়েছেন কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানের নেতারাও। মহামারির পরে এই প্রথম এসব দেশের নেতারা সরাসরি কোনো সম্মেলনে অংশ নিলেন। সম্মেলন শুরুর আগে বরিস জনসন ঘোষণা দেন, বৃটেন ১০ কোটি ডোজ কোভিড ভ্যাকসিন দান করবে। আর এগুলো পাবে বিশ্বের দরিদ্র রাষ্ট্রগুলো। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ৫০ কোটি ডোজ ফাইজারের ভ্যাকসিন দানের প্রতিশ্রুতি দিয়েছেন। এগুলো আফ্রিকান ইউনিয়নসহ বিশ্বের ৯২টি রাষ্ট্রের কাছে পৌঁছে দেয়া হবে। জি৭ সম্মেলন থেকে সব মিলিয়ে এক বিলিয়ন ডোজ ভ্যাকসিন দানের আশ্বাস আসতে পারে বলে আশা করা হচ্ছে। ২০২২ সালের মধ্যে বিশ্ব থেকে কোভিড দূর করতে এই পদক্ষেপ নেয়া হবে।

বাইডেনের সঙ্গে বৈঠকের পর জনসন বলেন, দুই দেশই মানবাধিকার, সুশৃঙ্খল বিশ্ব ব্যবস্থা ও ট্রান্সআটলান্টিক মিত্রতায় বিশ্বাস করে। যুক্তরাষ্ট্র ও বৃটেনের মধ্যেকার সম্পর্ক তাই শাশ্বত, গভীর ও অর্থপূর্ণ। এই সম্পর্ক বহুদিন ধরে টিকে আছে এবং ইউরোপসহ সমগ্র বিশ্বের উন্নতি ও শান্তির জন্য এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এটিই প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে বরিস জনসনের প্রথম সরাসরি বৈঠক।

Related posts

বিশ্বের দ্বিতীয় বৃহৎ চিনি রপ্তানিকারক দেশ হলো ভারত

News Desk

শূন্য পেয়েও মেধাতালিকার শীর্ষে

News Desk

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশন নিয়ে সংশয়

News Desk

Leave a Comment