Image default
আন্তর্জাতিক

মেঘালয় রাজ্যে ১০০ মিলিয়ন বছর আগের ডাইনোসরের খোঁজ মিলল

ভারতের মেঘালয় রাজ্যে ১০০ মিলিয়ন বছর আগের ডাইনোসরের হাড় পাওয়া গেছে। এর আগে ভারতের গুজরাট, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও তামিলনাড়ুতে বিশাল ওই ডাইনোসরের হাড়ের খোঁজ মিলেছিল। এ নিয়ে ভারতের পঞ্চম রাজ্যে খোঁজ মিলল ডাইনোসরের।

১০০ মিলিয়ন বছর আগে পৃথিবীতে বাস করত সওরোপোড গোত্রের এই ডাইনোসর। এদের গলা বেশ লম্বা। মেঘালয়ের পশ্চিম খাসি পার্বত্য অঞ্চলে এই প্রজাতির ডাইনোসরের হাড় উদ্ধার হয়। উত্তর-পূর্বাঞ্চলের জিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়া একটি খোঁজ চালাচ্ছিল। তাদের প্যালিয়ন্টোলজি বিভাগের যে গবেষকরা রয়েছেন তারা এই কাজটি করছিল। তাদের নজরে আসে এই হার।

খননকাজে যেসব জীবাশ্ম উদ্ধার হয়েছে সেগুলো ক্রিটাসিয়াস যুগের। এমনটাই মত বিশেষজ্ঞদের। হাড়ের টুকরোগুলো খুব সাবধানে সংগ্রহ করা হয়।

গবেষকরা জানিয়েছেন, পঁচিশটির বেশি ভাঙা বিচ্ছিন্ন হাড়ের খোঁজ মেলে। সেই নমুনাগুলো পুনরুদ্ধার করা হয়। এদের আকার, আকৃতি বিভিন্ন ছিল। হারের নমুনার কয়েকটির মধ্যে পারস্পরিক মিল পাওয়া যায়।

সবথেকে বড় ছিল ৫৫ সেন্টিমিটার লম্বা একটি হাড়। এটি টাইটানোসরিডের হিউমারাস হাড়ের সঙ্গে তুলনা করা হচ্ছিল। ৪৫ সেন্টিমিটার দৈর্ঘ্যের অপূর্ণ একটি হাড়ের সঙ্গেও মিল খুঁজে পাওয়া যায় টাইটানোসরের। হাড়ের নমুনা থেকে জরায়ুর ভার্টিব্রাও পুনর্গঠন করা হয়।

জানা গেছে, ক্রিটাসিয়াস যুগে বসবাসকারী এই ধরনের ডাইনোসরগুলো বিশাল আকৃতির জন্য বেশিদিন পৃথিবীর বুকে স্থায়ী হয়নি। তবে তাদের একটি প্রজাতি যে ভারতে বাস করতো তার প্রমাণ এই নিয়ে পাঁচবার মিলল।

সওরোপোডের ঘাড় বেশ দীর্ঘ ছিল। লেজও বিশাল হতো। তবে লেজ ও শরীরের অন্যান্য অংশের তুলনায় ছোট হত মাথা। চারটি পা ছিল হাতির মতো। তবে লম্বায় তা হাতির থেকে অনেক বড় ছিল। বিশালাকৃতির জন্য এরা পৃথিবীতে বসবাসকারী সবচেয়ে বড় প্রাণীগোষ্ঠীর অন্তর্ভুক্ত।

সেই সময়ে ডাইনোসররা আফ্রিকা, এশিয়া, দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া ও অ্যান্টার্কটিকায় বসবাস করত। এদের একটি গোষ্ঠী সওরোপোড। তবে যেভাবে এদের হাড় ঠিকভাবে সংরক্ষণ করা হয়নি। তাই এদের বৈশিষ্ট কেমন ছিল তা সম্পর্কে জানা বেশ কঠিন বলে মত বিশেষজ্ঞদের।

Related posts

শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচন ২০ জুলাই

News Desk

ইরাককে রক্ষায় বুক পেতে দেবো: ইরানের সর্বোচ্চ নেতা

News Desk

ভ্যাকসিন নিলেই বিনামূল্যে বিয়ার দেয়ার ঘোষণা বাইডেনের

News Desk

Leave a Comment