Image default
আন্তর্জাতিক

মুক্তিযুদ্ধে গণহত্যার বিষয়টি মার্কিন কংগ্রেসে উপস্থাপন

ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধে পাকিস্তান সেনাবাহিনীর গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের বিষয়টি মার্কিন কংগ্রেসে উপস্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতা স্টিভ চ্যাবোট।

শুক্রবার (১৪ অক্টোবর) প্রস্তাবটি তোলেন স্টিভ চ্যাবোট এবং ভারত-আমেরিকান আইনপ্রণেতা রো খান্না। এক টুইট বার্তায় এমনটিই জানিয়েছেন তিনি।

এ অপরাধের কারণে পাকিস্তানকে বাংলাদেশের মানুষের কাছে আনুষ্ঠানিক ক্ষমা চাওয়ারও আহ্বান জানানো হয়েছে কংগ্রেসে।

দুই আইনপ্রণেতাই মুক্তিযুদ্ধে পাকিস্তান সেনাবাহিনীর গণহত্যাকে স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকেও আহ্বান জানান। আন্তর্জাতিক আইন মেনে গণহত্যায় জড়িতদের বিচারের আওতায় নিয়ে আসার কথাও বলা হয়।

টুইট বার্তায় রিপাবলিকান দলের সদস্য চ্যাবোট বলেন, বছরের পর বছর ধরে গণহত্যার শিকার লাখ লাখ মানুষের স্মৃতি আমাদের ভুলে যাওয়া উচিত নয়। গণহত্যার স্বীকৃতি ঐতিহাসিক রেকর্ডকে শক্তিশালী করে। এর মাধ্যমে আমরা শিক্ষা অর্জন করতে পারি। আবার এর মাধ্যমেই অপরাধীদেরকেও একটা বার্তা প্রদান করা সম্ভব হয়।

তিনি আরও বলেন, ১৯৭১ সালে বাংলাদেশে চালানো গণহত্যা আমরা ভুলে যেতে পারি না। এজন্য রো খান্না এবং আমি মিলে বাঙালি জাতির ওপর চালানো গণহত্যার বিরুদ্ধে একটি প্রস্তাব উত্থাপন করেছি।

মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের চালানো গণহত্যাকে তিনি হলোকস্টের সঙ্গে তুলনা করেন। তিনি বলেন, শুধু গণহত্যা নয় এর সঙ্গে আরও অনেক কিছু ছিল এবং এ গণহত্যাকে এখন পর্যন্ত স্বীকৃতি দেয়া হয়নি। এজন্য আমরা এ নিয়ে কাজ শুরু করেছি। বাংলাদেশি কমিউনিটির মধ্যে এ রেজুলেশন ব্যাপক সাড়া ফেলেছে।

এমকে

Source link

Related posts

হামাসের হামলায় ইসরায়ের ৩৬৮ মিলিয়ন ডলারের ক্ষতি

News Desk

বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু

News Desk

দক্ষিণ কোরিয়ার ট্যাংকার ছেড়ে দিল ইরান

News Desk

Leave a Comment