Image default
আন্তর্জাতিক

মিনিটে ৪ লিটার অক্সিজেন লাগছে বুদ্ধদেব ভট্টাচার্যের

শারীরিক অবস্থার হঠাৎই অবনতিতে গত মঙ্গলবার ইনটেনসিভ কেয়ার ইউনিট-তে নেওয়া হয়েছিল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। তবে বৃহস্পতিবার থেকে তার নতুন উপসর্গ দেখা দিয়েছে। শুরু হয়েছে শুকনো কাশি। বাড়ানো হয়েছে অক্সিজেনের মাত্রাও।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, হাসপাতালে ভর্তি থাকা অবস্থায়ই শুকনো কাশি শুরু হয় সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। এই সমস্যা আগে ছিল না, বৃহস্পতিবার থেকে নতুন করে এই উপসর্গ দেখা দিয়েছে। বাড়ানো হয়েছে তাকে দেওয়া অক্সিজেনের মাত্রাও। বুধবার পর্যন্ত মিনিটে ৩ লিটার অক্সিজেন দেওয়া হচ্ছিল, বৃহস্পতিবার থেকে তা বাড়িয়ে ৪ লিটার করা হয়েছে।

এর আগে শারীরিক অবস্থার অবনতিতে হলে গত মঙ্গলবার হাসপাতালে নেওয়া হয় বুদ্ধদেব ভট্টাচার্যকে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে তাকে কলকাতার পাম অ্যাভিনিউয়ের বাড়ি থেকে একটি বেসরকারি হাসপাতালে নেওয়া হয়।

হাসপাতালে ভর্তির সময় তার শ্বাসকষ্ট ছিল। করোনায় আক্রান্ত বুদ্ধদেবকে দেওয়া হয় অক্সিজেনও। প্রথম দিন থেকেই চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি। বৃহস্পতিবার হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, পরিমাণ মতো খাবার খাচ্ছেন বুদ্ধদেব। রক্তচাপ ঠিক আছে, স্বাভাবিক ভাবে কথা বলছেন তিনি।

সম্প্রতি বুদ্ধদেব এবং তার স্ত্রী মীরা ভট্টাচার্য একই সঙ্গে করোনায় আক্রান্ত হয়েছিলেন। বুদ্ধদেব বাড়িতে থেকে চিকিৎসা করালেও মীরাকে হাসপাতালে ভর্তি করাতে হয়। সোমবারই সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফেরেন মীরা।

উল্লেখ্য, এর আগেও বুদ্ধদেবকে হাসপাতালে ভর্তি করানোর পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকরা। কিন্তু হাসপাতালে যেতে নারাজ সাবেক এই মুখ্যমন্ত্রী বাড়িতে থেকেই চিকিৎসা সেবা নিচ্ছিলেন। বাড়িতেই অক্সিজেন সরবরাহ এবং বাইপ্যাপ সাপোর্টের ব্যবস্থা করা হয়েছিল তার।

Related posts

করোনায় আক্রান্ত ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী

News Desk

শির পদত্যাগ বিক্ষোভে ব্যাপক ধরপাকড়

News Desk

চিরনিদ্রায় শায়িত রানি

News Desk

Leave a Comment