Image default
আন্তর্জাতিক

ভারত সফরে কাটছাঁট বরিস জনসনের

করোনার দাপটে বিপর্যস্ত গোটা বিশ্ব। করোনার নতুন স্ট্রেনের দাপটে চলতি বছর জানুয়ারি মাসে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারতে আসা হয়নি। তখনই জানিয়েছিলেন এপ্রিলে তিনি ভারত সফরে আসবেন। তবে করোনার তীব্রতা বাড়ায় এবার সেই সফরেও কাটছাঁট করা হচ্ছে। এই সফরকালে জনসন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন বলে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে।ব্রিটিশ প্রধানমন্ত্রীর পরিবর্তিত সময়সূচি এবং অন্যান্য বিশদ শীঘ্রই প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ডাউনিং স্ট্রিট অফিসের তরফে ঘোষণা করা হয়েছে , ভারত তথা গোটা বিশ্বে ক্রমেই বাড়ছে করোনার দাপট। করোনা পরিস্থিতির কারণে ভারতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সফরসময় কিছুটা কমানো হয়েছে।কত দিনের জন্যে তিনি আসবেন সেই সময়সূচি খুব শীঘ্রই জানানো হবে।

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার পর প্রধানমন্ত্রী হিসেবে এটাই প্রথম ভারত সফর হতে চলেছে বরিস জনসনের। এর আগে করোনার কাঁটায় জানুয়ারি মাসে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হয়ে আসার সফর বাতিল করতে হয়েছিল তাঁকে। চলতি মাসে বরিস জনসন ভারত সফরে আসলে ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে ২৭ বছর কেউ ভারত সফরে আসছেন।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার পর প্রথম আন্তর্জাতিক সফর হিসেবে ভারতের সঙ্গে ব্রিটেনের সম্পর্ক কোন দিকে এগোয় সেই দিকে তাকিয়ে গোটা বিশ্ব। শুধু তাই নয়, চলতি বছর জুনে জি-৭ সামিটে ব্রিটেনের তরফে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গিয়েছে। চলতি বছর জুনে ব্রিটেনে আয়োজিত এই জি-৭ সামিটে বৈঠকে প্রধানমন্ত্রীকে ব্রিটেনে আসার অনুরোধও জানিয়েছেন তিনি।

Related posts

আবারও ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু

News Desk

সুদানে বন্যায় ৭৭ জনের মৃত্যু

News Desk

বন্দুকধারীর গুলিতে ইতালীয় প্রধানমন্ত্রীর বান্ধবী নিহত

News Desk

Leave a Comment