Image default
আন্তর্জাতিক

ভারত-পাকিস্তান থেকে কানাডায় ভ্রমণ নিষেধাজ্ঞা আরও বাড়ল

ভারত এবং পাকিস্তান থেকে সব ধরনের সরাসরি যাত্রী এবং ব্যবসায়িক বিমানের ভ্রমণ নিষেধাজ্ঞা ৩০ জুন পর্যন্ত বাড়িয়েছে কানাডা। গত ২২ এপ্রিল থেকে প্রথমবারের মতো ভারত ও পাকিস্তানের যাত্রীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল দেশটি।

তার মেয়াদ শেষ হতে না হতেই ফের এক মাসের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে এই সময়ের মধ্যে ভ্যাকসিন এবং প্রতিরক্ষামূলক সরঞ্জাম বহনকারী কার্গো বিমানগুলো কানাডায় ঢুকতে পারবে।

সম্প্রতি সরকারি মহামারি ব্রিফিংয়ে কানাডার পরিবহন মন্ত্রী ওমর আলঘব্রা বিষয়টি জানান।

ব্রিফিংয়ে ওমর আলঘব্রা বলেন, এই বিধিনিষেধটি কার্যকর হওয়ার পরে কানাডায় আন্তর্জাতিক ফ্লাইটগুলো থেকে কোভিড-১৯ পজিটিভ কেস আসার পরিমাণ উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে।

সরকারের ঘোষণায় এয়ার কানাডা গত সপ্তাহে ভারতে ফ্লাইট নিষেধাজ্ঞা বাড়িয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্ত গত বছর থেকে বন্ধ রয়েছে।

এ বিষয়ে কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, কোভিডের শুরু থেকেই জাস্টিন ট্রুডোর সরকার আগাম সতর্কতা নিতে পিছপা হয়নি। দক্ষিণ এশিয়ায় কোভিড-১৯ এর নতুন নতুন ভ্যারিয়েন্টের ব্যাপক উপস্থিতিতে ভারত, পাকিস্তানের সঙ্গে বিমান যোগাযোগের ৩০ দিন বাড়ানোর ঘোষণাটি নিঃসন্দেহে প্রশংসনীয়।

কানাডায় গত বছরের মার্চ মাসে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। তারপর থেকেই দেশটির সরকার দেশের নাগরিকদের সুস্বাস্থ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ডকে আরও শক্তিশালী করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৬১ হাজার ৫৬৪ জন, মৃত্যু হয়েছে করেছেন ২৫ হাজার ২৬৫ জনের এবং সুস্থ হয়েছেন ১২ লাখ ৮৪ হাজার ৪৮১ জন।

Related posts

তালেবানের ভয়ে পালিয়েছে হাজারও আফগান সেনা

News Desk

জার্মানিতে আটকা রাশিয়ার ১০ বিমান

News Desk

তেল থেকে লবণ, ভারতে খাদ্যপণ্যে ১০ বছরের মধ্যে রেকর্ড মূল্যবৃদ্ধি

News Desk

Leave a Comment