Image default
আন্তর্জাতিক

ভারতে ৫ থেকে ১২ বয়সীদের জন্য টিকার প্রস্তুতি

৫ থেকে ১২ বছর বয়সীদের জন্য কোভিড টিকা ‘জাইকোভ-ডি’র পরীক্ষামূলক প্রয়োগের প্রস্তুতি শুরু করেছে গুজরাটের রাজধানী শহর আহমেদাবাদভিত্তিক কোম্পানি জাইডাস ক্যাডিলা। জাইকোভ-ডি হল ‘প্লাজমিড ডিএনএ’ টিকা।

জাইডাস ১২-১৮ বছর বয়সীদের জন্য টিকা প্রস্তুত করেছে। সেই টিকার এখন ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। কোম্পানিটির আশা, জুনের শেষ অথবা জুলাইয়ে জরুরিভিত্তিতে প্রয়োগে ছাড়পত্রের জন্য ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআই’র কাছ থেকে অনুমোদন পাবে তারা।

কোম্পানিটির ব্যবস্থাপানা পরিচালক শরভিল পটেল সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘টিকার পরীক্ষামূলক প্রয়োগে ভাল ফল এসেছে। টিকা কতটা নিরাপদ, এই বিষয়টি যদি ঠিক থাকে, তাহলে ১২-১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার জন্য শিগগিরই অনুমোদন পাবো আমরা।’

শরভিল দাবি করেছেন, পরীক্ষামূলক প্রয়োগে তাদের তৈরি টিকার কোন পার্শ্বপ্রতিক্রিয়া ধরা পড়েনি; যা একটি ইতিবাচক বিষয়। এছাড়া তাদের কোম্পানির তৈরি টিকার আরও একটা বড় সুবিধা হল যে, এতে সূচ ফোটানোর কোনও প্রয়োজন পড়বে না।

কোভিড চিকিৎসার জন্য মনোক্লোনাল অ্যান্টিবডি ককটেল নিয়েও কাজ করছে জাইডাস। মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগে ডিসিজিআই-এর কাছে অনুমতি চেয়েছে তারা। তবে এখনো দেশটির স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআই তা ব্যবহারের অনুমোদন দেয়নি।

Related posts

ইউক্রেন: এটিএম বুথে উপড়েপড়া ভিড়, বাড়িঘর ছেড়ে পালাচ্ছে মানুষ

News Desk

সৌদি আরবে ভ্যালেন্টাইন্স ডে উপলক্ষ্যে অন্তর্বাসের বিজ্ঞাপন!

News Desk

ন্যানসি পেলোসির বাসভবনে হামলা, অভিযুক্ত গ্রেপ্তার

News Desk

Leave a Comment