Image default
আন্তর্জাতিক

ভারতে করোনার তান্ডবে একদিনে কেড়ে নিল আরও ৪০৭৭ প্রাণ

ভারতজুড়ে তাণ্ডব চালিয়েই যাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। দেশটির বিভিন্ন রাজ্যে একযোগে হত্যাযজ্ঞ চালাচ্ছে এই ভাইরাস। বিভিন্ন উদ্যোগ নিয়েও প্রাণঘাতী এই কবল থেকে নিস্তার পাচ্ছে না বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশটি।

শনিবারও এই ভাইরাসের ছোবলে ভারতে মারা গেছে ৪ হাজার ৭৭ জন। এতে মোট প্রাণহানি দুই লাখ ৭০ হাজার ছাড়িয়েছে।

এছাড়া এদিন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে তিন লাখ ১১ হাজারের বেশি। এ নিয়ে মোট শনাক্ত দুই কোটি ৪৬ লাখ ছাড়াল। এদিকে করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গে রবিবার থেকে ১৫ দিনের লকডাউন শুরু হচ্ছে। লকডাউনে সরকারি বেসরকারি সব অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। বাস, মেট্রো এবং ফেরিও বন্ধ থাকবে। তবে, মুদি এবং নিত্যপ্রয়োজনীয় দোকানপাট সকাল সাতটা থেকে রাত দশটা পর্যন্ত খোলা রাখা যাবে। এছাড়া রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়া যাবে না।

এছাড়া, মহামারি করোনাবাইরাসে দেওয়া এই লকডাউনে সব ধরনের সাংস্কৃতিক, রাজনৈতিক ও ধর্মীয় জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। এদিকে করোনার ভারতীয় নতুন ধরণ ছড়িয়ে পড়েছে বিশ্বের অন্তত ৪৪ দেশে। ছড়িয়ে পড়ার আশঙ্কা আরও ৫টি দেশে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভারতীয় ভ্যারিয়েন্ট বিশ্বের জন্য নতুন উদ্বেগের কারণ। ধরনটিতে তাদের দেশের জন্য বড় ঝুঁকি দেখছে ব্রিটেনও। সব ধরনের বিধিনিষেধ তুলে নেওয়ার পরিকল্পনা থেকে সরে আসার কথাও ভাবছে দেশটি।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

Related posts

টুইটারে নাচের ছবি পোস্ট করে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীকে সমর্থন হিলারির

News Desk

ভোগ্যপণ্যের দাম বাড়ায় বিশ্বব্যাপী মূল্যস্ফীতির শঙ্কা

News Desk

কুয়েতে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় ৩য় বাংলাদেশের আবু রাহাত

News Desk

Leave a Comment