Image default
আন্তর্জাতিক

ব্রিটেনে জনসনের এক ডোজের টিকার অনুমোদন

জনসন অ্যান্ড জনসনের তৈরি এক ডোজের করোনা টিকা ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। দেশটির ওষুধ প্রশাসন কর্তৃপক্ষ শুক্রবার এ অনুমোদন দেয়। চূড়ান্ত ট্রায়াল অনুযায়ী মহামারি করোনার সংক্রমণ ঠেকাতে এই টিকা ৬৬ শতাংশ কার্যকর।

মার্কিন কোম্পানি জনসন অ্যান্ড জনসনের টিকার অনুমোদনকে স্বাগত জানিয়ে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, ‘যুক্তরাজ্যের ব্যাপক সফল টিকাদান কর্মসূচি এতে করে আরও বেগবান হবে। মানুষকে দেওয়ার জন্য আমাদের হাতে এখন চারটি টিকা রয়েছে।’

তিনি আরও বলেন, ‘জনসনের টিকা এক ডোজের। সবাইকে টিকা দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে আমরা টিকাদান কর্মসূচির গতি এখন দ্বিগুণ করার যে পদক্ষেপ নিয়েছে, আগামী মাসগুলোতে এক ডোজের এই টিকা আমাদের সেই লক্ষ্য পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

কার্যকারিতার প্রশ্নে অবশ্য জনসনের টিকা বাকিগুলোর থেকে কিছুটা ভিন্ন। ফাইজার–বায়োএনটেক ও মডার্নার তৈরি করোনার টিকা প্রায় ৯৫ শতাংশ কার্যকর বলে জানা গিয়েছিল। সে তুলনায় জনসনের তৈরি টিকার কার্যকারিতা তুলনামূলক কম।

জনসন অ্যান্ড জনসনের টিকাটির সম্ভাব্য নাম ‘জ্যানসেন’। অন্য টিকা দুই ডোজ প্রয়োজন হলেও জনসন অ্যান্ড জনসনের টিকার মাত্র এক ডোজ প্রয়োজন হবে। বিশেষজ্ঞরা বলছেন, এক ডোজের টিকা হিসেবে এর কার্যকারিতা খারাপ নয়।

জনসনের টিকা তৈরিতে মানুষের কাছ থেকে পাওয়া অ্যাডেনোভাইরাস ব্যবহার করা হয়েছে। ফাইজার–বায়োএনটেক ও মডার্নার তৈরি করোনা টিকায় ব্যবহার করা হয়েছে এমআরএনএ প্রযুক্তি।

তথ্য-উপাত্তে দেখা গেছে, গুরুতর অসুস্থতা প্রতিরোধে জনসনের টিকা ৮৫ শতাংশের বেশি কার্যকর। তবে সার্বিকভাবে কার্যকর ৬৬ শতাংশ। এই সার্বিক অবস্থার মধ্যে মধ্যম মাত্রার অসুস্থতাও অন্তর্ভুক্ত। টিকা গ্রহণের ন্যূনতম ২৮ দিন পরের অবস্থাও বিবেচনায় আনা হয়েছে এখানে।

Related posts

চরিত্রহনন প্রচারণার শিকার হতে পারেন, আশঙ্কা ইমরানের

News Desk

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে বাইডেনের প্রশংসায় ট্রাম্প

News Desk

পর্তুগালে বর্ণবাদ ও বৈষম্যের বিরুদ্ধে জাতীয় পরিকল্পনা

News Desk

Leave a Comment