Image default
আন্তর্জাতিক

‘প্রায় শতভাগ’কার্যকর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা : পিএইচই

মহামারি করোনাভাইরাস প্রতিরোধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা কোভিশিল্ডের দুই ডোজের পূর্ণাঙ্গ কোর্স প্রায় শতভাগ (৮৫ থেকে ৯০ শতাংশ) কার্যকর বলে জানিয়েছে পাবলিক হেলথ ইংল্যান্ডের (পিএইচই)। প্রতিষ্ঠানটির সর্বশেষ গবেষণা থেকে উঠে আসা এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠানটির সর্বশেষ বিশ্লেষণ বলছে, কোভিশিল্ড টিকার দুই ডোজ উপসর্গ বা লক্ষণগত রোগের ক্ষেত্রেও বেশ কার্যকর। পিএইচই আরও বলছে, টিকা প্রয়োগের প্রতিক্রিয়া ও কার্যকারিতার বিষয়ে গবেষণার জন্য বাস্তবসম্মত তথ্য সহজে পাওয়া যাচ্ছে। এটি ৮৫ থেকে ৯০ শতাংশ কার্যকর। রয়টার্স যখন এই খবর প্রকাশ করেছে, তখন স্বাস্থ্য বিভাগের কাছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার মোটে চার লাখ ডোজ টিকা আছে। আর কয়েকটি জেলায় টিকাদান বন্ধ হওয়ার পথে। প্রতিবেদনে বলা হয়েছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার টিকাদানের ‘রিয়েল-ওয়ার্ল্ড ডেটা’ বিশ্লেষণ করে এমন পর্যবেক্ষণ তুলে ধরেছে পিএইচই।

সাপ্তাহিক পর্যবেক্ষণ প্রতিবেদনে পিএইচই জানিয়েছে, টিকা দেওয়া হয়নি এমন মানুষের চেয়ে কোভিশিল্ড যাদের দেওয়া হয়েছে, তাদের মধ্যে কোভিড-১৯ প্রতিরোধে টিকার ৮৯ শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে। অন্যদিকে ফাইজার ও বায়োএনটেকের টিকার কার্যকারিতা ৯০ শতাংশ। টিকাদান কার্যক্রম তত্ত্বাবধানের দায়িত্বে থাকা ব্রিটিশমন্ত্রী নাদিম জাহায়ি বলেন, ‘অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ৯০ শতাংশ কার্যকারিতার এই তথ্য অবিশ্বাস্য এক ইতিবাচক প্রভাবের প্রতিফলন।’

ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকাকে সঙ্গে নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি এই টিকা দেওয়া হচ্ছে বাংলাদেশেও। বাংলাদেশকে এই টিকা সরবরাহ করছে ভারতের সেরাম ইন্সটিটিউট। এর মধ্যে সেখান থেকে কেনা টিকার মধ্যে এসেছে ৭০ লাখ ডোজ।

Related posts

বাইডেনের কল পাওয়ার পর নেতানিয়াহুর হামলা অব্যাহত রাখার ঘোষণা

News Desk

ইউক্রেন যুদ্ধের অবসান চায় রাশিয়া

News Desk

সিরিয়া উপকূলে প্রাণহানি বেড়ে ৯৪

News Desk

Leave a Comment