Image default
আন্তর্জাতিক

পাকিস্তানে উৎপাদিত হচ্ছে চীনের করোনার ভ্যাকসিন

চীনা এক ডোজের ক্যানসিনো কোভিড ভ্যাকসিন উৎপাদন শুরু করেছে পাকিস্তান। দেশটির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটে এপ্রিল মাসেই এই ভ্যাকসিন উৎপাদনের প্ল্যান্ট বসানো হয়। পাকিস্তানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বরাত দিয়ে এ খবর দিয়েছে খালিজ টাইমস।

খবরে জানানো হয়েছে, প্রতি মাসে এখান থেকে ৩০ লাখ ভ্যাকসিন উৎপাদন করা হবে। এরফলে অন্য দেশ থেকে আমদানির ক্ষেত্রে দেশটির নির্ভরশীলতা উল্লেখযোগ্য হারে কমে যাবে। মে মাসের শেষ দিকেই এই ভ্যাকসিনের প্রথম ডোজ বাজারে আসার কথা রয়েছে। পাকিস্তানের স্বাস্থ্য ইনস্টিটিউটকে উদ্ধৃত করে এসোসিয়েটেড প্রেস অব পাকিস্তান (এপিপি) জানিয়েছে, দেশের মধ্যেই ভ্যাকসিন উৎপাদন করতে পারায় দ্রুতই পাকিস্তান তার ভ্যাকসিন চাহিদার পুরোটাই পুরণ করতে পারবে। এখন পর্যন্ত দেশটিতে সবথেকে বেশি দেয়া হয়েছে চীনের এই ভ্যাকসিন।

এরমধ্যে ৯১ শতাংশই চীন থেকে কিনে আনা হয়েছে এবং বাকি ৯ শতাংশ চীন সরকার পাকিস্তান সরকারকে উপহার হিসেবে পাঠিয়েছে। বর্তমানে ১৮ বছরের বেশিদের মধ্যে ভ্যাকসিন কার্যক্রম পরিচালনা করছে দেশটি। এতে ২২ কোটি মানুষের দেশটিতে ১০ কোটি মানুষ ভ্যাকসিন গ্রহণের উপযোগি বলে বিবেচিত হচ্ছে।

পাকিস্তান সরকার নিজেদের টুইটার হ্যান্ডেলেও টিকা উৎপাদন শুরুর তথ্য জানিয়েছে। বলা হয়েছে, দেশীয়ভাবে উৎপাদিত করোনার এই টিকা অন্য দেশের ওপর পাকিস্তানের নির্ভরশীলতা ব্যাপকভাবে কমাবে।

গত মাসে এনআইএইচের কর্মকর্তারা জানিয়েছিলেন, মে মাস থেকে পাকিস্তানেই ক্যানসিনো বায়ো ইনকরপোরেশনের করোনাভাইরাসের টিকা উৎপাদন শুরু করবেন তাঁরা। সেই অনুযায়ী চলতি মাসের প্রথম দিকে টিকা তৈরির কাঁচামাল পৌঁছায় পাকিস্তানে। প্রতিবেশী ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকা উৎপাদিত হচ্ছে। এবার পাকিস্তানে টিকা তৈরি শুরু হলো।

Related posts

মধ্যপ্রাচ্যে ব্রিটিশ সাম্রাজ্যের অবসানে গোপন লেনদেন

News Desk

বন্দুকধারীর গুলিতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় নিহত ৮

News Desk

প্রধানমন্ত্রী হতে চান না বরিস জনসন

News Desk

Leave a Comment