Image default
আন্তর্জাতিক

নেপালের পার্লামেন্ট ভেঙে দিলেন প্রেসিডেন্ট

নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি দেশটির পার্লামেন্ট ভেঙে দিয়েছেন। আগামী নভেম্বরে তিনি দেশটির সাধারণ নির্বাচন আয়োজনের ঘোষণা দিয়েছেন। এর মধ্য দিয়ে নেপালে নতুন করে রাজনৈতিক সংকট শুরু হলো। রয়টার্সের খবর থেকে এ তথ্য পাওয়া গেছে।

নেপালে রাজনৈতিক সংকটের শুরু গত বছরে। গত ২০ ডিসেম্বর দেশটির প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি হঠাৎ করে দেশটির নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ভেঙে দিয়ে মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা দেন। কাঠমান্ডু পোস্টের খবরে বলা হয়, এরপর দেশটির সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নেন। আদালত বলেন, এই সিদ্ধান্ত অসাংবিধানিক।

এরপর প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি গতকাল শুক্রবার রাত ২টার দিকে আকস্মিকভাবে পার্লামেন্ট ভেঙে দেয়ার ঘোষণা দেন। এক বিবৃতিতে তিনি উল্লেখ করেন, প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি কিংবা বিরোধী নেতা শের বাহাদুর দেউবা—কেউই পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারেননি। এই সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য গতকাল শুক্রবার পর্যন্ত সময় দিয়েছিলেন প্রেসিডেন্ট।

বিবৃতিতে আরো বলা হয়, আগামী ১২ নভেম্বর প্রথম ধাপের এবং ১৯ নভেম্বর দ্বিতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। তত্ত্বাবধায়ক সরকারপ্রধান কে পি শর্মা ওলির মন্ত্রিসভার সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

Related posts

পার্থকাণ্ডে বিপাকে মমতা, শুক্রবার দিল্লিতে মোদির সঙ্গে বৈঠক

News Desk

ক্যাপিটলে বোমা হামলার হুমকি, ‘ট্রাম্পসমর্থক’ গ্রেফতার

News Desk

মিসরে জলবায়ু সম্মেলন শুরু

News Desk

Leave a Comment