Image default
আন্তর্জাতিক

নিষিদ্ধ হতে পারে ইমরান খানের দল পিটিআই

পাক প্রধানমন্ত্রী ইমরান খান

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের দলে অবৈধ তহবিল পাওয়া গেছে। দেশটির নির্বাচন কমিশন এ রায় দেয়ায় তার দল দেশের রাজনীতি থেকে নিষিদ্ধ হতে পারে। খবর আল জাজিরার।

পিটিআই পার্টির বিরুদ্ধে এই মামলা বছরের পর বছর ধরে চলছে। এই নিয়ে মঙ্গলবার (২ আগস্ট) নির্বাচন কমিশন রায় ঘোষণা করেছে।

ইমরান খানের দলের বিরুদ্ধে বিদেশ থেকে তহবিল পাওয়ার অভিযোগ আদালতে প্রমাণিত হওয়ায় দলটির ওপর নেমে আসতে পারে নিষেধাজ্ঞার খাঁড়া। পাকিস্তানে এই ধরনের কাজ অবৈধ।

তিন সদস্যের কমিশন ট্রাইব্যুনালে বলা হয়েছে, পিটিআই দল ৩২টি বিদেশি লোক অথবা সংস্থা থেকে তহবিল পেয়েছে।

ট্রাইব্যুনাল বলেছে, দলটি তাদের ব্যাংক অ্যাকাউন্টের জন্য জাল হলফনামা জমা দেয়। দলটি ১৩টি ব্যাংক অ্যাকাউন্ট গোপন করেছে বলেও জানা গেছে। যা তাদের আগে ঘোষণা করা উচিত ছিল।

পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডন এক প্রতিবেদনে বলেছে, পিটিআইকে প্রাপ্ত তহবিল কেন বাজেয়াপ্ত করবে না তার ব্যাখ্যা দিয়ে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইমরান খানের এই দল ব্যবসায়ী আরিফ নাকভি ও ৩৪ জন বিদেশি নাগরিকের কাছ থেকে তহবিল পেয়েছে। এছাড়াও ১৩ টি ব্যাংক অ্যাকাউন্ট গোপন করে রাখার অভিযোগ উঠেছে। মঙ্গলবার নির্বাচন কমিশন এই রায় দেয়।

দলটি নির্বাচন কমিশনের এই রায়কে চ্যালেঞ্জ করবে বলে জানায় পিটিআই দলের মুখপাত্র ফাওয়াদ চৌধুরী। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে নির্বাচন কমিশন কার্যালয়ের বাহিরে সাংবাদিকদের তিনি এই কথা জানান।

Source link

Related posts

খাদ্যশস্য রপ্তানির কোটা উঠিয়ে নেবে রাশিয়া

News Desk

পারমাণবিক অস্ত্র ব্যবহারের আভাস দিলো রাশিয়া

News Desk

আমিরাতের জন্য দ্বার খুলছে ১৯ দেশ

News Desk

Leave a Comment