Image default
আন্তর্জাতিক

দুই সপ্তাহে ৭ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উ. কোরিয়ার

উত্তর কোরিয়ার স্থানীয় সময় রবিবার দক্ষিণপূর্ব এলাকায় ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়। ছবি : সংগৃহীত

দুই সপ্তাহের ব্যবধানে সাতটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় রবিবার (৯ অক্টোবর) সকালে দক্ষিণপূর্ব এলাকার জলসীমায় এটি নিক্ষেপ করা হয়। যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার নৌ মহড়া অনুষ্ঠিত হওয়ার পরেই এ ঘটনা ঘটল। খবর আল জাজিরা।

দক্ষিণ কোরিয়ার জয়েন চিফ অব স্টাফ বলেন, প্রথম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ছয় মিনিটের মাথায় দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী তোশিরো ইনো বলেন, ৩৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র দুটি ১০০ কিলোমিটার উচ্চতায় পৌঁছে আঁচড়ে পড়ে। ক্ষেপণাস্ত্র দুটি জাপানের অর্থনৈতিক অঞ্চলের বাইরে গিয়ে পড়ে। উত্তর কোরিয়া মূলত কী ধরনের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে সে সম্পর্কে শুরু থেকেই জাপানের নজরদারি ছিল।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনাকে গুরুত্বর উস্কানি বলে মন্তব্য করেছে। একই সঙ্গে তারা একটি জাতিসংঘের সাধারণ পরিষদের রেজুলেশনের সুস্পষ্ট লঙ্ঘন বলে উল্লেখ করেছে।

ইউএস ইন্দো-প্যাসিফিক কমান্ড একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছে, যে তারা তাদের মিত্র এবং অংশীজনদের সঙ্গে পরিস্থিতি নিয়ে আলোচনা করবে এবং উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির অস্থিতিশীল প্রভাব তুলে ধরবে।

এনজে

Source link

Related posts

প্রথমবার বকেয়া বিলের জন্য তাজমহলকে নোটিশ

News Desk

ইতালি সেপ্টেম্বরের মধ্যে ৮০ শতাংশ মানুষকে টিকা দেবে

News Desk

রাশিয়ায় পশুদের করোনার টিকা দেয়া শুরু

News Desk

Leave a Comment