Image default
আন্তর্জাতিক

ডিসেম্বরের মধ্যেই ভ্যাকসিন পাবেন ভারতের সব নাগরিক

করোনাভাইরাসের তাণ্ডবে রীতিমত বিপর্যস্ত ভারত। সংক্রমণের গতি রোধ করতে ভ্যাকসিন প্রদানের ওপর জোর দেয়া হলেও কাজ চলছে অত্যন্ত ধীর গতিতে। যদিও এই অবস্থায় আগামী ডিসেম্বর মাসের মধ্যেই সব ভারতীয় নাগরিককে ভ্যাকসিনের আওতায় আনা হবে বলে আশ্বাস দিয়েছেন দেশটির কেন্দ্রীয় জলশক্তিমন্ত্রী গজেন্দ্র সিং শেখওয়াত।

এছাড়াও করোনার ভ্যাকসিন নিয়ে বিরোধীদের রাজনীতি করার দাবি উড়িয়ে দিয়েছেন তিনি। এক বিবৃতিতে এই মন্ত্রী বলেন, ভ্যাকসিনের দ্রুত উৎপাদন বাড়ানোর জন্য আমরা সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, আগামী ডিসেম্বরের মধ্যেই দেশের প্রত্যেকে করোনার ভ্যাকসিন পাবেন। ডিসেম্বরের মধ্যেই সবাইকে টিকা দিয়ে রেকর্ড গড়বে ভারত। এই প্রথম সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে দেশে কোনও ভ্যাকসিন তৈরি হচ্ছে। এর আগে কোনও ভ্যাকসিন আবিস্কারের পর তা ভারতে আসতে বহু সময় লেগে যেত।

শুধু তাই নয়, বিরোধীদের সমালোচনা করে তিনি আরও বলেন, নিজেদের রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য বিরোধীরা করোনা সংক্রমণ ও টিকাকরণ নিয়েও রাজনীতি করছেন এবং দেশের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করছে। এদিকে, তারা নিজেরাই ভ্যাকসিন নেওয়ার জন্য লাইনে দাঁড়াচ্ছেন। বিরোধীদের উচিত ক্ষমা চাওয়া।

করোনা চিকিৎসায় রেমডেসিভির ও ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসার জন্য ব্যবহৃত অ্যামফোটেরিসিন-বি ওষুধের ঘাটতি সম্পর্কে তিনি বলেন, ইতোমধ্যেই রেমডেসিভিরের উৎপাদন বাড়ানো হয়েছে। বর্তমানে প্রতি মাসে প্রায় দেড় কোটি রেমডেসিভির তৈরি হচ্ছে। অ্যামফোটেরিসিন-বি ওষুধের উৎপাদনও বাড়ানোর চেষ্টা চলছে। আগামী মাসের মধ্যেই উৎপাদনের ঘাটতি মিটে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিকে, এক মাসেরও বেশি সময় পর রোববার ভারতে দৈনিক আক্রান্তের সংখ্যা নেমেছিল আড়াই লাখের নিচে। সোমবার তা আরও কমেছে। তবে দেশটিতে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা কমেনি। সোমবারও দেশটিতে প্রায় সাড়ে ৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পর ভারতে করোনাভাইরাস প্রাণ নিলো তিন লাখের বেশি মানুষের।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতজুড়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ২২ হাজার ৩১৫ জন। মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৬৭ লাখ ৫২ হাজার ৪৪৭ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ৪ হাজার ৪৫৪ জনের। মোট মৃতের সংখ্যা ৩ লাখ ৩ হাজার ৭২০।

Related posts

প্রথমবারের মতো নির্বাচনে হারলেন মাহাথির মোহাম্মদ

News Desk

জীবনের শেষ সময়টা পাকিস্তানেই কাটাতে চাই: মুশারফ

News Desk

মিছিল নিয়ে রাষ্ট্রপতি ভবন যাওয়ার পথে আটক রাহুল

News Desk

Leave a Comment