Image default
আন্তর্জাতিক

গাজায় ‘অভূতপূর্ব সাফল্য’ দাবি নেতানিয়াহুর

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় তাদের সামরিক অভিযানকে ‘অভূতপূর্ব সাফল্য’ বলে দাবি করেছেন। টানা ১১ দিন গাজায় সব ধরনের হামলা চালিয়ে বৃহস্পতিবার যুদ্ধবিরতিতে রাজি হওয়ার পর এই দাবি করলেন তিনি।

নেতানিয়াহু এমন দাবি করে বলেছেন, তারা বিমান হামলা চালিয়ে হামাসের ১০০ কিলোমিটার বিস্তৃত ভূগর্ভস্থ একটি সুড়ঙ্গ নেটওয়ার্ক বিধ্বস্ত করে দিয়েছে এবং ইসরায়েলের শহর লক্ষ্য করে হামাসের রকেট নিক্ষেপের ক্ষমতা নষ্ট করে দিয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী গাজায় তাদের ১১ দিনের সামরিক অভিযানে সাফল্যের দাবি করে বলেন, ‘আমরা এই অভিযানে আমাদের লক্ষ্য অর্জন করেছি।’ এ সময় হামাস ও ইসালামিক জিহাদের বিরুদ্ধে অভিযানকে অভূতপূর্ব সফল বলেন তিনি। অবরুদ্ধ গাজা উপত্যকার শাসকগোষ্ঠী হামাসকে পুনরায় ইসরায়েলে রকেট হামলা করার বিষয়ে সতর্ক ও হুঁশিয়ারও করেন নেতানিয়াহু।

তিনি বলেন, ‘যদি হামাস ভাবে যে আমরা তাদের ঝাঁকে ঝাঁকে রকেট হামলা সহ্য করব, তাহলে সেটা হবে ভুল।’ যদি আবারও এমনটা হয় তাহলে ‘আগের চেয়ে আরও জোরালোভাবে তার জবাব দেওয়া হবে বলে হামাসের প্রতি সতর্কবার্তা উচ্চারণ করেন তিনি।

গাজায় টানা ১১ দিন হামলার পর গতকাল বৃহস্পতিবার যুদ্ধবিরতিতে রাজি হয় ইসরায়েল। মিসরের মধ্যস্থতায় ওই যুদ্ধবিরতি কার্যকর হয়েছে আজ শুক্রবার থেকে। তবে শুক্রবার জুমার নামাজের পর আল-আকসা প্রাঙ্গণে উত্তেজনা দেখা দিলে ইসরায়েলি পুলিশ আবারও ফিলিস্তিনিদের ওপর হামলা করে।

ইসরায়েলি হামলায় গত ১১ দিনে নারী ও শিশুসহ অন্তত ২৩২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে হামাসের ছোড়া রকেট হামলায় ১২ ইসরায়েলি নিহত হওয়ার খবর এসেছে।

Related posts

মিয়ানমারে আবারও সেনাদের গুলি, এক অঞ্চলেই নিহত ২০

News Desk

মাওলানা সাদের কাছে নিজামুদ্দিন মারকাজের চাবি দেবে দিল্লি পুলিশ

News Desk

আল-আকসা মসজিদে ফের ইসরায়েলি তান্ডব, আহত ৪২

News Desk

Leave a Comment