Image default
আন্তর্জাতিক

করোনার উৎস খুঁজতে গোয়েন্দাদের ৯০ দিন সময় দিলেন বাইডেন

করোনাভাইরাসের উৎপত্তিস্থল খুঁজতে মার্কিন গোয়েন্দাদের তিন মাস সময় দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার তিনি এ নির্দেশ দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

চীনের গবেষণাগার নাকি প্রাণীদেহ থেকে এই ভাইরাস এসেছে সে ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য দিতে হবে গোয়েন্দাদের। প্রয়োজনে দ্বিগুণ পরিশ্রম করার নির্দেশও দিয়েছেন জো বাইডেন।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বাইডেন বলেছেন, গোয়েন্দাদের উচিত দ্বিগুণ পরিশ্রম করা। যাতে তথ্য বিশ্লেষণ করে করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে নির্দিষ্ট সিদ্ধান্তের কাছাকাছি পৌঁছনো সম্ভব হয় এবং ৯০ দিনের মধ্যে আমাকে রিপোর্ট দেওয়া যায়।

বাইডেনের বক্তব্য অনুসারে, এই প্রাণঘাতী ভাইরাসের উৎপত্তির দুটি সম্ভাব্য কারণ নিয়ে দোলাচল রয়েছে। উহানের পশুপাখির বাজার বা কোনও গবেষণাগার- এই দুটি জায়গার কোনও একটি থেকে করোনা ছড়িয়েছে বলে ধারণা আমেরিকার গোয়েন্দাদের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। এরপর তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। বিশ্বের প্রায় ১৭ কোটি মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। ৩৪ লাখেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে এই ভাইরাস। তবে বিজ্ঞানীদের একাংশের মতে মৃত্যুর প্রকৃত সংখ্যাটা আরও অনেক বেশি।

Related posts

বিশ্ব আনফ্রেন্ড দিবস আজ

News Desk

ইরাকে আলোচনায় বসছে সৌদি-ইরান

News Desk

মমতাকে নিয়ে কুরুচিকর মন্তব্য, গ্রেপ্তার রোদ্দূর রায়

News Desk

Leave a Comment