Image default
আন্তর্জাতিক

কমলা হ্যারিসকে ধন্যবাদ নরেন্দ্র মোদির

কোভ্যাক্সের মাধ্যমে ও সরাসরি ভারতে করোনাভাইরাসের টিকা পাঠাতে চলেছে আমেরিকা। এতে রীতিমতো আপ্লুত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশ্বব্যাপী টিকা সরবরাহ কর্মসূচির আওতায় ভারতে প্রতিষেধক পাঠানোর যে সিদ্ধান্ত নিয়েছে, তারও প্রশংসা করেন তিনি।

বৃহস্পতিবার মোদিকে ফোন করেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ফোনালাপে কমলা হ্যারিসকে ধন্যবাদ জানান মোদি। ফোনালাপ শেষে মোদি বলেন, ‘কিছুক্ষণ আগেই আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে কথা হলো। বিশ্বব্যাপী টিকা সরবরাহের কর্মসূচির আওতায় ভারতেও প্রতিষেধক সরবরাহের যে আশ্বাস দেওয়া হয়েছে, তার প্রশংসা করছি।’ সঙ্গে তিনি বলেন, ‘টিকা নিয়ে ভারত-আমেরিকা সহযোগিতা আরও মজবুত করা এবং কোভিড-পরবর্তী বিশ্বের স্বাস্থ্য ও অর্থনীতির ঘুরে দাঁড়ানোর বিষয়েও আমরা আলোচনা করেছি।’

এরই মধ্যে হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, চলতি মাসের মধ্যে বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনা টিকার কমপক্ষে আট কোটি ডোজ পাঠাবে আমেরিকা। প্রথম দফায় বিশ্বে ২.৫ কোটি টিকার ডোজ দেবে। রাষ্ট্রসংঘের কোভ্যাক্সের মাধ্যমে ১.৯ কোটি ডোজ দেওয়া হবে। তাতে আবার ৭০ লাখ ডোজ ভারত, পাকিস্তান, বাংলাদেশের মতো এশিয়ার বিভিন্ন দেশে পাঠাবে আমেরিকা। তাছাড়া কানাডা, ভারত, মেক্সিকো ও দক্ষিণ কোরিয়ার মতো দেশে সরাসরি ৬০ লাখ ডোজ পাঠানো হবে জানানো হয়েছে। সূত্রের খবর, সেই পরিকল্পনার বিষয়ে জানানোর জন্যই মোদিকে ফোন করেন কমলা। সেইসঙ্গে মেক্সিকো, গুয়েতেমালা, ত্রিনিদাদ ও টোবাগোর মতো দেশেও কমলার ফোন যায়।

যদিও সংশ্লিষ্ট মহলের বক্তব্য, ভারতে প্রথম দফায় যে পরিমাণ টিকা পাঠানো হবে, তা দিয়ে ভারতে বড়জোর একদিন টিকাকরণ চলতে পারে। গত বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ভারতে ২৪,২৬,২৬৫ ডোজ টিকা প্রদান করা হয়। কিন্তু কোভ্যাক্স এবং সরাসরি – দুই ভাবেই টিকা পাঠানোয় নয়াদিল্লি যথেষ্ট খুশি।

সূত্র: হিন্দুস্তান টাইমস

Related posts

তুরস্কে কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ২৫

News Desk

যে কারণে দুপুরে তিন ঘণ্টা কাজ নিষিদ্ধ করা হয়েছে সৌদিতে

News Desk

জ্ঞানবাপীর শিবলিঙ্গের কার্বন ডেটিং নির্ধারণ দাবি খারিজ আদালতে

News Desk

Leave a Comment