Image default
আন্তর্জাতিক

ইয়াস আঘাত হানতে পারে ১৮৫ কিলোমিটার বেগে

গতিবেগ বাড়িয়ে স্থলভাগের দিকে এগিয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস। মঙ্গলবার সকালে ভারতের নয়াদিল্লির আবহাওয়া দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, গত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ১০ কিলোমিটার গতিবেগে এগোচ্ছে ইয়াস। এই মুহূর্তে পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৪২০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি।

বুধবার দুপুরে স্থলভাগে আছড়ে পড়ার সময় ইয়াসের গতিবেগ ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার, সর্বোচ্চ ১৮৫ কিলোমিটার হতে পারে বলেও জানিয়েছে ভারতের কেন্দ্রীয় এই আহাওয়া দফতর।

এদিকে গতিবেগ বাড়লেও গতিপথ একই রয়েছে ইয়াস’র। অর্থাৎ বুধবার দুপুরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে ওড়িশা পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের দিঘার মধ্যবর্তী ওড়িশার বালেশ্বরের কাছ দিয়েই ইয়াস অতিক্রম করবে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়টি এই মুহূর্তে ১৮ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৮৮ ডিগ্রি ৬ মিনিট পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে। এই মুহূর্তে ওড়িশার পারাদ্বীপ থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব, ওড়িশার বালেশ্বর থেকে ৪৩০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব, পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৪২০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব ও বাংলাদেশের খেপুপাড়া থেকে ৪৭০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে ইয়াস।

মঙ্গলবারের মধ্যে ইয়াস অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলেই জানিয়েছে নয়াদিল্লির মৌসম ভবন। তারপর আরও উত্তর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বুধবার সকালের মধ্যে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে পশ্চিমবঙ্গ ও ওড়িশার স্থলভাগের কাছে পৌঁছনোর কথা ইয়াস’র। বুধবার দুপুরে শক্তিশালী রূপ নিয়েই ওড়িশার বালেশ্বরের কাছ দিয়ে অতিক্রম করে ঘূর্ণিঝড়টি চলে যাবে ঝাড়খণ্ডের দিকে।

এদিকে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে মঙ্গলবার থেকেই পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ঝোড়ো বাতাস বইতে পারে। পাশাপাশি রাজ্যের উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, কলকাতা, হাওড়া ও হুগলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

বিপর্যয় মোকাবিলা বাহিনী, স্বাস্থ্য, বিদ্যুৎ-সহ রাজ্য প্রশাসনের অন্যান্য দফতরগুলো যুদ্ধকালীন তৎপরতায় ঘূর্ণিঝড় মোকাবিলার প্রস্ততি নিচ্ছে। চালু করা হয়েছে কন্ট্রোল রুমও।

Related posts

অভিবাসীর ঢল ঠেকাতে মেক্সিকো সীমান্তে যাচ্ছেন ট্রাম্প

News Desk

ফ্রান্সের প্রেসিডেন্ট মাক্রোঁকে চড় মেরে দুজন গ্রেপ্তার

News Desk

সোলাইমানি হত্যার নেপথ্য কারণ জানালেন মাইক পম্পেও

News Desk

Leave a Comment