Image default
আন্তর্জাতিক

ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানে চার জনের ফাঁসি

ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের হয়ে কাজ করার অভিযোগে ইরানে চার জনকে ফাঁসি দেওয়া হয়েছে। একই ঘটনায় আরও তিন জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

গত বুধবার আদালতের রায়ের পর রবিবার মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার জনের ফাঁসি কার্যকর করা হয়। তারা হলেন হোসেইন ওরদোখানজাদেহ, শাহিন ইমানি মাহমুদাবাদ, মিলাদ আশরাফি আতবাতান এবং মানুচেহর শাহবন্দি বোজান্দি। ইরানের বিচার বিভাগের অফিসিয়াল নিউজ ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, স্থানীয় সময় রবিবার ভোরে তাদের ফাঁসি দেওয়া হয়।

বিচার বিভাগের ওয়েবসাইটে তাদের ‘দুর্বৃত্ত’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। তাদের বিরুদ্ধে ইসরায়েলি গোয়েন্দাদের হয়ে সরকারি, বেসরকারি সম্পদ ধ্বংস, চুরি ও অপহরণের মতো অভিযোগ আনা হয়েছে।

সুইডেনে থাকা মোসাদের একজন এজেন্টের কাছ থেকে তারা নির্দেশনা পেয়েছিল বলে জানিয়েছে তেহরান।

বিচার বিভাগের মতে, এই ব্যক্তিদের সবার অতীত অপরাধের রেকর্ড রয়েছে। এর মধ্যে হোসেইন ওরদোখানজাদেহ মোসাদের সঙ্গে কথিত যোগসূত্রের প্রধান ব্যক্তি ছিল। তুরস্ক থেকে গ্রিসে প্রবেশের চেষ্টার দায়ে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত গ্রিসে বন্দি ছিল সে।

ইরানি কর্তৃপক্ষ বলছে, ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির জন্য এই অপরাধীদের ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে অর্থ পরিশোধ করা হয়েছে। তাদের বিভিন্ন প্রমাণাদি ধ্বংস করা, নিরাপত্তা ক্যামেরা এড়ানো এবং কৌশলে যানবাহন অদলবদলের মতো প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এসব প্রশিক্ষণের সময় তারা অস্ত্রশস্ত্রও সংগ্রহ করে।

Related posts

দিল্লির হাসপাতালে অক্সিজেনের অভাবে ২৫ করোনা রোগীর মৃত্যু

News Desk

রানিকে শেষ বারের মতো দেখতে সাত কিলোমিটার লম্বা লাইন

News Desk

কলকাতায় বাংলাদেশ উপদূতাবাসের সামনে গুলি, নিহত ২

News Desk

Leave a Comment